Dr.Liakat Ali

Published:
2023-01-18 16:08:29 BdST

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে চালু হলো নতুন এডিকশন সাইকিয়াট্রি ওয়ার্ড


ডা. নাসিরউদ্দিন আহমেদ জুয়েল

_____________________

চালু হলো নতুন "এডিকশন সাইকিয়াট্রি ওয়ার্ড"।
১৪/০১/২৩ বেলা ১২:০০ টায় জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল এ "এডিকশন সাইকিয়াট্রি ওয়ার্ড" উদ্বোধন করেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। এসময় তার সাথে উপস্থিত ছিলেন " এডিকশন সাইকিয়াট্রি " বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. অভ্র দাশ ভৌমিক, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ তারিকুল আলম, সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ, সহযোগী অধ্যাপক ডা. ফারজানা রহমান, সহযোগী অধ্যাপক ডা. আহসান উদ্দিন আহমেদ, সহযোগী অধ্যাপক ডা. নিয়াজ মোহাম্মদ খান, সহকারী অধ্যাপক জহির উদ্দিন, সহকারী অধ্যাপক ডা. শাহানা পারভীন, সহকারী অধ্যাপক ডা. জিনাত ডি লায়লা, এডিকশন সাইকিয়াট্রি " বিভাগের সহকারী অধ্যাপক ডা. মুনতাসীর মারুফ, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কার জামাল উদ্দিন এবং ইনস্টিটিউটের অন্যান্য চিকিৎসকবৃন্দ, নার্স ও হাসপাতলের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীগণ।

মাদকাসক্তি, মস্তিষ্কের একটি দীর্ঘমেয়াদি রোগ। মাদকের ব্যাবহার মস্তিষ্কের বিভিন্ন অংশের উপর ( যে অংশগুলো reward, stress ও self-control নিয়ন্ত্রণ করে) নেতিবাচক প্রভাব ফেলে। সারা পৃথিবীতেই মাদকাসক্তি চিকিৎসা মনোরোগ বিশেষজ্ঞের তত্ত্বাবধানে হয়ে থাকে। তবে এর বৈজ্ঞানিক চিকিৎসায় মনোরোগ বিশেষজ্ঞ এর পাশাপাশি সাইকোলজিস্ট, সাইকোথেরাপিস্ট, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কার ও অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টার প্রয়োজন হয়।

আমাদের দেশে মাদকাসক্তির যে মহামারী চলছে তা সচেতন মানুষ মাত্রই অবগত। কিন্তু মাদকাসক্তির বৈজ্ঞানিক চিকিৎসার ক্ষেত্র এ দেশে খুবই সীমিত। অধিকাংশ ক্ষেত্রেই মাদকাসক্তির চিকিৎসার নামে অপেশাদার ব্যক্তিদের দ্বারা অবৈজ্ঞানিক, অনেক ক্ষেত্রে পাশবিক চিকিৎসা চলে আসছে। মানসম্পন্ন রিহ্যাবিলিটেশন সেন্টার গুলোর চিকিৎসার ব্যয়ভার বহন করা অধিকাংশ মানুষের সাধ্যের অতীত। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের এই নতুন ওয়ার্ড উদ্বোধনের ফলে দেশের জনগণ বিশেষ করে স্বল্প আয়ের জনগণের বৈজ্ঞানিক চিকিৎসা লাভের ক্ষেত্র আরো প্রসারিত হলো। প্রত্যাশা এই যে, এই সুযোগের উত্তরোত্তর সম্প্রসারণ হবে এবং এর মাধ্যমে আরো বেশি সংখ্যক মাদকাসক্ত রোগী চিকিৎসা সেবার আওতায় আসবে। মাদকমুক্ত, সুস্থ, স্বাভাবিক ও সম্ভাবনাময় জীবনের আস্বাদ লাভ করবে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়