Dr. Aminul Islam

Published:
2022-01-06 07:50:11 BdST

ডা.জয়পাল রেড্ডি ও ডা অমিত পাটিল বাংলাদেশে রোগী দেখতে পারবেন না : বিএমডিসি


 

 

সংবাদ দাতা
___________________

ডা. জয়পাল রেড্ডি (ফুসফুস ক্যানসার বিশেষজ্ঞ) ও ডা অমিত পাটিলের (স্ত্রী রোগ বিশেষজ্ঞ) বাংলাদেশে রোগী দেখার অনুমোদন নেই বলে জানিয়েছে বাংলাদেশের চিকিৎসকদের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

আজ বুধবার (৫ জানুয়ারি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপতিতে বলা হয়েছে, ‘কিন্তু উল্লেখিত ২ চিকিৎসকরা বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে রেজিস্ট্রেশন করেননি। এমতাবস্থায় উক্ত বিদেশি চিকিৎসকরা তাদের চিকিৎসা কার্য পরিচালনা করলে তা হবে আইনের পরিপন্থী। সুতরাং এ বিষয়ে অনতিবিলম্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।’

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ সালের ১নং আইনে বলা হয়েছে, নিবন্ধন ব্যতীত এলোপ্যাথি চিকিৎসা নিষিদ্ধ। (১) অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন, এই আইনের অধীন নিবন্ধন ব্যতীত কোনো মেডিকেল চিকিৎসক বা ডেন্টাল চিকিৎসক এলোপ্যাথি চিকিৎসা করতে, অথবা নিজেকে মেডিকেল চিকিৎসক বা ক্ষেত্রমত ডেন্টাল চিকিৎসক বলিয়া পরিচয় প্রদান করিতে পারিবেন না।

আইনে আরও বলা হয়েছে, ‘কোনো ব্যক্তি উপ-ধারা (১) এর বিধান লঙ্ঘন করলে উক্ত লঙ্ঘন হবে একটি অপরাধ, এবং তার জন্য তিনি ৩ বছর কারাদণ্ড অথবা ১ লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডনীত হবেন।’

অনুলিপিটি সদয় অবগতির ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সচিব মহোদয়ের একান্ত সচিব, স্বাস্থ্যের মহাপরিচালক, রাজশাহী র‌্যাব-৫ এর অধিনায়কসহ সংশ্লিষ্ট সকলকে প্রেরণ করা হয়েছে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়