Dr. Aminul Islam

Published:
2020-10-08 11:42:45 BdST

মিষ্টি মুখার্জির কিটো-কিডনি-বিকল মৃত্যুর রহস্য অবশেষে খোলাসা হল



ডেস্ক
__________________

বলিউড অভিনেত্রী মিষ্টি মুখার্জির 'কিটো' মৃত্যুর রহস্য অবশেষে খোলাসা হল। একদিকে তিনি ভুগছিলেন কিটো ডায়েট জনিত কিডনি অসুখে ; অন্যদিকে তিনি ইউটিউব ডাক্তারদের বয়ান শুনে চালিয়ে যাচ্ছিলেন কিটো ডায়েট। শেষে মর্মান্তিক ফল মৃত্যু। তার পরিবার এখন দুষছে সেইসব ডাক্তারদের ; যারা ইউটিউবে মুড়ি মুড়কির মত ওষুধের প্রেসক্রিপশন বিলি করে বেড়ায়। কখনও কিটো ডায়েট, কখন ডায়াবেটিস, কখনও কোভিড ১৯ মহারোগ ; সব রোগের ওষুধ বাতলে দেন এসব সেলিব্রেটি ডাক্তাররা।

আর তাদের গন্ডমুর্খ ফলোয়াররা সেসব পরামর্শ ফ্রি-তে পেয়ে এবং অন্ধ অনুসরণ করে নিজেদের নিজেদের অজান্তেই ঠেলে দিচ্ছেন মৃত্যুর দিকে।
বলিউডের বাঙালি অভিনেত্রী মিষ্টি মুখার্জি শুক্রবার রাতে বেঙ্গালুরুতে কিটো ডায়েটের ফলে কিডনির কার্যক্রম বন্ধ হয়ে মারা যান । তার মৃত্যু নানা রকম কুচিকিৎসাজীবিদের অপকর্মকে ও তার ফলাফলকে আবারও সকলে র সামনে আনলো।


অভিনেত্রীর পারিবারিক সূত্রে খবর, বেশ কিছুদিন ধরে কিটো ডায়েট বা প্রোটিনে ডায়েট মেনে চলছিলেন তিনি। তা থেকেই কিডনি ফেইলিওর হয়ে প্রাণ হারালেন মিষ্টি। বেশ কয়েক মাস ধরেই কিডনির অসুখে ভুগছিলেন তিনি।
পরিবারের পক্ষ থেকে একটি শোক বার্তায় বলা হয়েছে, একটানা কিটো ডায়েটের ফলেই কিডনির সমস্যা ধরা পড়ে মিষ্টির। কিটো ডায়েট মূলত ওজন কমানোর জন্য কার্বোহাইড্রেট বা শর্করা খাদ্যের পরিমাণ একদম কমিয়ে প্রচুর পরিমাণে প্রোটিন বা আমিষ খাওয়া হয়। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ থেকে কিডনি, লিভার, গলব্ল্যাডার, থাইরয়েড ইত্যাদির গুরুতর সমস্যা কিংবা মৃত্যুও ঘটতে পারে।

 


___________________

 

ADD

সৌজন্যে
ডা. সুলতানা এলগিন


সহযোগী অধ্যাপক
মনোরোগ বিদ্যা বিভাগ
কনসালটেন্ট , ওসিডি ক্লিনিক ও জেরিয়াট্রিক ক্লিনিক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় , ঢাকা

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়