ডাক্তার প্রতিদিন

Published:
2020-06-05 10:08:30 BdST

"ডা.নুর, আমার পাশ থেকে সরবেন না প্লিজ,আমার পেইনলেস ডেথ এনশিউর করেন"ডা. এহসানুল করিমের শেষ আকুতি



ডেস্ক
___________________


করোনার করাল গ্রাসে মারা যাওয়া ডা. এহসানুল করিম শেষ আকুতি জানিয়েছিলেন নিজ ছাত্র একজন চিকিৎসকের কাছেই। বলেছিলেন,
‘ডা. নুর উদ্দীন প্লিজ আমার পাশ থেকে সরবেন না। আমার অনেক কষ্ট হচ্ছে। আমার শেষ চাওয়া আপনি পাশে থেকে আমার পেইনলেস ডেথ এনশিউর করেন। প্লিজ আমি পেইনলেস ডেথ চাই।’বুধবার তিনি প্রয়াত হন। তার সহকর্মীরা জানান, চট্টগ্রামে করোনা পরিস্থিতিতে বেশিরভাগ চিকিৎসক যখন হাসপাতালে ও চেম্বারে সেবা বন্ধ রেখেছেন তখন ডা. এহসানুল চেম্বার খোলা রেখে রোগীদের সেবা দিয়ে আসছিলেন।

মৃত্যুর কোলে ঢলে পড়ার আগে ছাত্রের হাত ধরে এটিই ছিল চট্টগ্রামের করোনা আক্রান্ত চিকিৎসক ডা. এহসানুল করিমের শেষ কথা। কষ্ট সহ্য করতে না পেরে নিজ ছাত্র ডা. নুর উদ্দিনের কাছে এমন করুণ আকুতি জানিয়েছিলেন এই চিকিৎসক। তার শেষ আকুতির কথা ফেসবুকে পোস্ট করেছেন ডা. নুর উদ্দিন।

ঘটনার বর্ণনা দিয়ে ডা. নুর উদ্দিন জানান, ডা. এহসান স্যার ছিলেন ভেন্টিলেটরযুক্ত আইসিইউতে। শেষ নিঃশ্বাসের ঠিক আগ-মুহূর্তে আমাকে বলেন পাশে থাকতে। যেন তার যন্ত্রণাহীন মৃত্যু নিশ্চিত হয়। এই কথা বলার পরপরই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের মেডিকেল অফিসার ডা. নুর উদ্দীন বলেন, স্যারের এই স্মৃতি সারাজীবন বইতে হবে। স্যার মানবিক চিকিৎসক। সারা জীবন নিঃস্বার্থভাবে সেবা দিয়েছেন। গেলেন, যাওয়ার সময় এত বড় দুঃখের বোঝা আর মেন্টাল ট্রমা দিয়ে গেলেন।

ডা. নুর উদ্দীন জানান, বুধবার বেলা সাড়ে ১২ টায় ডা. এহসানুলকে দেখতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যান। তাকে দেখেই এহসানুল হাত ধরে বললেন, নুর উদ্দীন প্লিজ আমার পাশ থেকে সরবেন না। আমার অনেক কষ্ট হচ্ছে। আমার শেষ চাওয়া আপনি পাশে থেকে থেকে আমার পেইনলেস ডেথ এনশিওর করেন। প্লিজ আমি পেইনলেস ডেথ চাই। আমার যেন আর কষ্ট না হয় প্লিজ।

চারদিন আগে মেডিসিন বিশেষজ্ঞ ডা. এহসানুল করিম করোনা পজেটিভ হন। এর আগে থেকে তিনি ব্লাড ক্যান্সারে আক্রান্ত ছিলেন। করোনা থেকে সেরে উঠলে ক্যান্সারের বাকি চিকিৎসা র কথা ছিল। তার আগেই চলে গেলেন না ফেরার দেশে।

মেডিসিন বিশেষজ্ঞ ডা. এহসানুল করিম চট্টগ্রাম নগরীর বায়েজিদ এলাকার বেসরকারি মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ছিলেন। তার সহকর্মীরা জানান, চট্টগ্রামে করোনা পরিস্থিতিতে বেশিরভাগ চিকিৎসক যখন হাসপাতাল ও চেম্বারে সেবা বন্ধ রেখেছেন তখন ডা. এহসানুল চেম্বার খোলা রেখে রোগীদের সেবা দিয়ে আসছিলেন।

ইউএসটিসি মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক সহযোগী অধ্যাপক ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. এহসানুল করিম বুধবার বেলা দেড়টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রয়াত হন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদ-স্বাচিপ এর সাংগঠনিক সম্পাদক ও সংগঠনটির করোনা সেলের চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক ডা. আ ম ম মিনহাজুর রহমান জানান, চারদিন আগে ডা. এহসানুল করিমের করোনা শনাক্ত হলে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। অবস্থার অবনতি হলে আইসিইউতে নেয়ার পথেই তার মৃত্যু হয়। ডা. এহসানুল ব্লাড ক্যান্সারেও ভুগছিলেন।

___________________________

AD...

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়