Ameen Qudir

Published:
2020-03-16 12:06:09 BdST

ডাক্তার ও স্বাস্থ্য কর্মীদের আত্ম-সুরক্ষায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৪ জরুরি পরামর্শ


ডেস্ক
_________________________


বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে ডাক্তার স্বাস্থ্য কর্মীদের প্রতি ৪ জরুরি আত্মসুরক্ষা বার্তা দিয়েছেন , তা জানিয়েছেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী স্যার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক ডাক্তার স্বাস্থ্য কর্মীদের প্রতি ৪ বার্তা..........
১. এই সময় নিজেদের খেয়াল নিন
২. একে মোকাবেলার উপযুক্ত কৌশল অবলম্বন করুন যেমন কাজের সময়ের ফাঁকে আর শিফটের সময়ের ফাঁকে নিন যথেষ্ট বিশ্রাম আর অবসর ।

৩. খান যথেষ্ট স্বাস্থ্যকর খাবার , শরীর চর্চায় নিয়োজিত থাকুন

৪. আর পরিবার আর বন্ধুদের সংস্পর্শে থাকুন


...............................

ওদিকে ডা. অসিত মজুমদার এক লেখায় কিছু জরুরি বিষয় তুলে ধরেছেন।
চিকিৎসকদের করোনা ভাইরাস ঝুঁকিঃ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা ভাইরাসকে বৈশ্বিক মহামারী ঘোষনার পর বাংলাদেশ সরকারও করোনাকে মহামারী বলে ঘোষনা দিয়েছে। এক্ষেত্রে চিকিৎসা পেশায় সংশ্লিষ্ট সকলের নিজস্ব ঝুঁকি এবং পাশাপাশি তারা করোনা ভাইরাসের বাহক হিসেবে ঝুঁকিতে থাকা অস্বাভাবিক নয়। বিষয়টি লক্ষণীয় যে, যাঁরা সাধারণ চিকিৎসা করেন সেসব চিকিৎসকগণ মারাত্মক করোনা ঝুঁকিতে থাকতে পারেন। দেখা যায় সাধারণ রোগীদের মধ্যে সাধারণ সর্দি-জ্বর নিয়ে আসেন তাদের কার করোনা ভাইরাস আছে বা নাই এটা বলা মুসকিল এবং কোন রুগী হাসপাতালে বা চেম্বারে এলে বাস্তবিকভাবে চিকিৎসকগণ রোগী দেখা অস্বীকার করতে পারেন না। সেজন্য চিকিৎসকদেরকে সর্বোচ্চ ঝুঁকিমুক্ত রাখার বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। নতুবা চিকিৎসকগণ নিজেরাও করোনা ভাইরাসের বাহক হিসেবে কাজ করতে পারেন। যে সব রোগের ক্ষেত্রে কিছুদিন দেরীতে চিকিৎসা নিলে কোন অসুবিধা হবার আশঙ্কা নাই সেসব ক্ষেত্রে রোগীরা চিকিৎসা নেয়ার ক্ষেত্রে বর্তমান করোনা মহামারী পরিস্থিতি মোকাবেলার পরই সেসব চিকিৎসা নেয়া উচিত হবে।

আমি মনে করি চিকিৎসকদের জন্য যথাযথ কর্তৃপক্ষ যথেষ্ট প্রতিরোধ ব্যবস্থা নিয়েই তবে চিকিৎসা প্রদানের বিষয়টি আয়োজন করবে। নতুবা রোগী→ চিকিৎসক → রোগী এই চেইনে রোগ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা মোটেই অবহেলা করা যায় না। যথাযথ প্রতিরোধ ব্যবস্থা ব্যতিরেকে চিকিৎসকগণ প্রকৃতই রোগীদের সামনে যাওয়াটাও চিকিৎসক এবং রোগী কারো জন্যই নিরাপদ বলে মনে করি না। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক সঠিক ও সময়োপযোগী সিদ্ধান্ত নিবে বলে আমি বিশ্বাস করি।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়