Ameen Qudir

Published:
2019-09-29 13:47:45 BdST

ময়মনসিংহ মেডিকেল হাসপাতালের ডাক্তারের চেম্বারে রোগীর সাথে দুর্ব্যবহারের গোপন ভিডিও প্রসঙ্গে


 

ডা. বেলায়েত হোসেন ঢালী


_________________________

ময়মনসিংহ মেডিকেল হাসপাতালের ডাক্তারের চেম্বারে রোগীর সাথে দুর্ব্যবহারের গোপন ভিডিও প্রসঙ্গে _________
পুরো ভিডিওটা না দেখে এভাবে একপেশে মন্তব্য করা সমীচীন নহে।এই ভিডিওটি রোগী কর্তৃক ধারনকৃত।এখানে ঘটনার শুরুর ভিডিওর অংশ থাকলে ব্যাপরটা সবাই ভালভাবে বুঝতে পারতেন। আমার ধারনা ঘটনাটি ইচ্ছাকৃতভাবে ঘটানো হয়েছে।
একজন চিকিৎসক বিনা কারনে কখনও কোনো রোগীর সাথে এমন দুর্ব্যবহার করতে পারেন না।একজন পুলিশ কন্সটেবল প্রথম শ্রেনীর একজন কর্মকর্তার চেম্বারে সিরিয়াল ভঙ্গ করে ঢুকেছেন এবং এক টিকেটে দুইজনকে দেখানোর জন্যে চিকিৎসককে ফোর্স করেছেন,সেটা কী আপনাদের কারও কাছে অনিয়ম এবং বাড়াবাড়ি মনে হচ্ছে না।আমাদের চেম্বারে প্রতিনিয়ত অনেক শ্রেনী পেশার মানুষ আসে, তারাতো কখনও নিয়ম ভেঙে জোর করে চেম্বারে ঢুকে না।কারও জরুরী প্রয়োজন হলে চিকিৎসককে অনুরোধ করতে পারেন এবং তিনি অবশ্যই সেটা বিবেচনা করবেন।আপনারা যারা চিকিৎসকদের চেম্বারে সিরিয়াল দিয়ে বসে থাকেন সবারইতো ব্যস্ততা থাকে, তাই বলে এভাবে ক্ষমতা দেখানোটা কী উচিত?আপনাকে বসিয়ে রেখে আপনার পিছনের সিরিয়ালেরর রোগী চেম্বারে ঢুকলে আপনারাইতো প্রতিবাদ করেন,সেখানে একজন জোর করে আগে দেখাতে চাইলে চিকিৎসকেরর প্রতিবাদ করাটা কী যুক্তিযুক্ত নয়?
সর্বোপরি, চিকিৎসকরাও রক্ত মাংসের মানুষ।আপনাদের উদ্দ্যেশ্য রোগীর চিকিৎসা করানো।সেটা না করে যদি চিকিৎসকদের পিছনে লেগে থাকেন তাহলে চিকিৎসা সেবার ব্যাঘাত ঘটে।আর আপনি যখন উদ্দ্যেশ্যমূলকভাবে চিকিৎসককে হয়রানি করবেন এবং অযথা বিরক্ত করবেন তখন উনার মেজাজ খারাপ হওয়া কিংবা দুর্ব্যবহার করাটা স্বাভাবিক। তথাপি চিকিৎসকদেরও মাথা ঠান্ডা রেখে সব কিছু মোকাবিলা করা উচিত।কারন রোগীরা অনেক কথা বলে এবং বলবে, আমাদের সেটা যতটুকু সম্ভব ধৈর্যের সাথেই মোকাবিলা করতে হবে।
..........সবাইকে ধন্যবাদ।
সুন্দর আগামীর প্রত্যাশা।
_____________________
ডা. বেলায়েত হোসেন ঢালী
শিশুরোগ বিশেষজ্ঞ
চমেক-৩৩

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়