Ameen Qudir

Published:
2019-09-24 12:21:23 BdST

৩২ কিমি দূরে বসে হৃদযন্ত্রের সফল অস্ত্রোপচার :চিকিৎসকদের নতুন সাফল্য


ডেস্ক____________
একের পর এক অসাধারণ সাফল্য অর্জন করছে চিকিৎসাবিজ্ঞান। মানুষ পাচ্ছে নয়া জীবনের সন্ধান। অসাধ্যকে সাধ্য করছেন চিকিৎসকরা।
প্রায় ৩২ কিলোমিটার দূরে থেকেই হৃদযন্ত্রের সফল অস্ত্রোপচার করলেন একজন হৃদরোগ বিশেষজ্ঞ। আর এটি সম্ভব হয়েছে রোবটের মাধ্যমে। এর আগে ২০১৭ সালে রোবটের মাধ্যমে সফল অস্ত্রোপচারের সংবাদ প্রচার হলেও এবারের অস্ত্রোপচারটি ছিল হৃদরোগের মতো জটিল সমস্যায়।চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে দূর থেকে রোবটের মাধ্যমে হৃদযন্ত্রে অস্ত্রোপচার করার এটাই প্রথম সফল ঘটনা।
১৬ সেপ্টেম্বর২০১৯ চিকিৎসকদের জার্নাল ইক্লিনিক্যালমেডিসিন-এ পুরো প্রক্রিয়ার একটি প্রতিবেদন প্রকাশ কর হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, আহমেদাবাদের অ্যাপেক্স হার্ট ইনস্টিটিউটে রোগীর অস্ত্রোপচার সম্পন্ন করে কোরপাথ জিআরএক্স রোবট নামের একটি রোবট চিকিৎসক। আর প্রায় ২০ মাইল দূরের গান্ধীনগরের অক্ষরধাম মন্দির থেকে কম্পিউটারের সাহায্যে রোবটটি পরিচালনা করেন গুজরাটের হৃদরোগ বিশেষজ্ঞ তেজশ প্যাটেল।
ধমনির প্রায় ৯০ শতাংশ ‘ব্লক’ নিয়ে অ্যাপেক্স হার্ট ইনস্টিটিউটে ভর্তি হন একজন মধ্যবয়স্ক নারী। রোগীর রক্ত চলাচল বন্ধের উপক্রম হলে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। আর হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ তেজশ প্যাটেল অস্ত্রোপচার পরিচালনার দায়িত্বে ছিলেন। তখনই দীর্ঘদিন ধরে তাঁর গবেষণাধীন কোরপাথ জিআরএক্স রোবটটি ব্যবহারের সিদ্ধান্ত নেন। রোবটটির নির্মাতা প্রতিষ্ঠান কোরিনডাস।
এ সফলতার কথা জানিয়ে তেজশ প্যাটেল বলেন, প্রত্যন্ত গ্রাম থেকে রোগীকে না সরিয়ে সফলভাবে অস্ত্রোপচার করা সম্ভব এই টেলিরোবটিকসের মাধ্যমে। এর ফলে গ্রামীণ স্বাস্থ্যব্যবস্থার উন্নতি হবে।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়