Ameen Qudir

Published:
2019-04-13 10:31:20 BdST

একজন স্থানীয় স্বাস্থ্য প্রশাসককে হতে হবে চিকিৎসকবান্ধব


ইনি উপমহাদেশের একজন চিকিৎসক বান্ধব স্বাস্থ্য প্রশাসক। তিনি মাঠ পর্যায়ে প্রথমে চিকিৎসকদের সকল সুবিধা নিশ্চিত করে মডেল তৃণমূল সুস্বাস্থ্য সেবা নিশ্চিত করেন। পরে তার মডেল উপমহাদেশের বিভিন্ন রাজ্যে অনুসরণ করা হয়। খোনে মডেল হিসেবে তার ছবি দেয়া হল।

 


ডা. কামরুল হাসান সোহেল
___________________________

একজন স্থানীয় স্বাস্থ্য প্রশাসককে হতে হবে চিকিৎসকবান্ধব। চিকিৎসকদের সাথে সুসম্পর্ক থাকা উচিৎ,পারষ্পরিক শ্রদ্ধাবোধ থাকা উচিৎ। নিজের জুনিয়র কলিগদের সুযোগ সুবিধা সবার আগে দেখা উচিৎ তার, কলিগদের বিপদে এগিয়ে আসা উচিত। কিন্তু অধিকাংশ সময়ই দেখা যায় কলিগদের সাথে একটা দূরত্ব থেকে যায় স্থানীয় স্বাস্থ্য প্রশাসকদের।তাদের মাঝে একটা ছায়া যুদ্ধ চলতে থাকে, মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব দেখা যায়। কিন্তু কেন?

যখন জুনিয়র কলিগদের কথা বিবেচনায় না নেয়া হয়, তাদের প্রাপ্য সুযোগ সুবিধা না দেয়া হয়, নূন্যতম সম্মান না দেখানো হয় উল্টো তাদের দেখে দেয়ার চেষ্টা করা হয় তখন থেকেই শুরু হয় এই মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব, এই ছায়া যুদ্ধের শুরু হয় তখন থেকেই।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডরমিটরির সংস্কার কাজ শুরু হবে। মাত্র দুইটা ডরমিটরির সংস্কার কাজ হবে , ইউএইচএফপিও ডক্টরদের ডরমিটরির সংস্কার কাজ আগে না করে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর স্টাফ যেইসব ডরমিটরিতে বসবাস করছে সেই দুইটা ডরমিটরির সংস্কার করতে বলেছেন। আপনি যদি আপনার কলিগদের মূল্যায়ন না করেন,তার সুযোগ সুবিধা না দেখেন তাহলে আপনার সাথে তাদের দূরত্ব তৈরি হবেই, তার দায় আপনাকেই নিতে হবে।

সামনে ৩৯ তম বিসিএস এর পদায়ন হবে যদি ডক্টরদের ডরমিটরি সংস্কার করা হতো তাহলে তাদের জন্য একটি ভালো আবাসন নিশ্চিত করা যেত তা না করে স্টাফদের ডরমিটরি সংস্কার করায় তাদের এসে ময়লা,পূঁতিগন্ধময় আবাসনেই থাকতে হবে।
_____________________________

ডা. কামরুল হাসান সোহেল :
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়