Ameen Qudir

Published:
2017-02-09 00:43:11 BdST

ডাক্তারদের মেরুদন্ডহীন সংগঠন ও দুটি কথা


 বাংলাদেশের ডাক্তারদের বর্তমান অবস্থা এবং একজন বিপ্লবী ডা:ফয়সল ইকবাল চৌধুরী 

 

লিখেছেন

রাকিব উদ্দিন

_____________________




বিএমএ নির্বাচন শেষ হল এখনও ২মাস ও হলনা অথচ সারা বাংলাদেশে আজ ডাক্তাররা নির্যাতিত হচ্ছেন।নির্বাচনের সময় আগের ১মাস মোবাইলে ম্যাসেজ আসত মোবাইল কোম্পানীগুলোর সাথে পাল্লা দিয়ে।

কেন্দ্রীয় বিএমএ থেকে সরাসরি রেকর্ড করা ভয়েস দিয়ে কল আসত আর যথারীতি স্বপ্ন দেখানো বক্তৃতা।বর্তমানে বিভিন্ন জায়গায় বলতে শোনা যায় ডাক্তারদের পেশাজীবি সংগঠন মেরুদন্ডহীন।


কথাটা অনেকাংশে সত্য শুধুমাত্র চট্টগ্রাম আর খুলনা বিএমএ ছাড়া।


এই যে কয়েকদিন আগে ডিএমসি ইন্টার্ণ আহত হলেন তখন আশ্বাস দেয়া হয়েছিল অতি দ্রুত পদক্ষেপের কিন্তুু কই দৃশ্যমান কিছুই তো দেখা যাচ্ছেনা।


এসএসসি তে প্রশ্নের ব্যাপারে ৩দিন আল্টিমেটাম দেয়া হয়েছিল কেন্দ্রীয় বিএমএ থেকে এখন তো সময় শেষ আর তো কিছু হলনা।শুধুমাত্র কাগজের বিবৃতিতে সীমাবদ্ধ রয়ে গেল।তবে সৌভাগ্য বা দূর্ভাগ্য কিনা বলতে পারবনা আজকে এসব ডাক্তার নির্যাতনের ঘটনার একটাও যদি চট্টগ্রাম এ ঘটত তাহলে পরিস্থিতি কখনোই এরকম থাকত না এটা আমি হলফ করে বলতে পারি।


কারণটা সবারই জানা এবং ইতিহাস ও সাক্ষী আছে আমাদের এটা চরম সৌভাগ্য যে আমাদের আছেন এমন একজন দক্ষ বিপ্লবী শিক্ষক বলেন,বড় ভাই বলেন,নেতা বলেন,অভিভাবক বলেন যাঁর নিষ্ঠা এবং আন্তরিকতা অন্যন্য উদাহরণ হয়ে আছে।হ্যাঁ আমি আমাদের প্রাণপ্রিয় আমার অভিভাবক আমার বিপ্লবী সাধারণ সম্পাদক ডা:Faisal Iqbal Chowdhury স্যারের কথা বলছি।খুব বেশি দূরে যেতে হবেনা নির্বাচনের কয়েক মাস আগে সহকর্মী ডা:সৈকতকে লাঞ্চিত করার জন্য হাসপাতালের এমডির যে অবস্থা হয়েছিল তা এক অন্যন্য দৃষ্টান্ত।তাইতো ডাক্তার সমাজ নির্বাচনে রায় দিয়ে আস্থা প্রকাশ করেছেন।

অথচ আজকে সারাদেশে যেভাবে ডাক্তার নির্যাতিত হচ্ছেন কারও কোন খবরই নাই।আর থাকবেই বা কোত্থেকে সব বিএমএ তে তো আর একজন বিপ্লবী ডা:ফয়সল ইকবাল নেই।উনার জন্যই তো চট্টলার ডাক্তার সমাজ বুক চিতিয়ে চলতে পারেন।

পরিশেষে শুধু এটুকুই বলব এতসব কথা বলার একটাই উদ্দেশ্য অতিসত্তর জোরালো পদক্ষেপ নিন আর যদি না পারেন বা উপরি চাপ থাকে তাহলে চট্টগ্রাম বিএমএ কে দায়িত্ব দিয়ে দিন।আমাদের পাহাড়সম দৃঢ় সাধারণ সম্পাদক কে দায়িত্ব দিয়ে দিন।এটা শুধু আমার না সমস্ত নির্যাতিত ডাক্তার সমাজের কথা।সবাই হয়ত বলছেননা আমি বললাম।


কারণ এভাবে চলতে পারেনা আমরা হায়েনাদের হাতে আক্রান্ত হতে ডাক্তার হইনি আর শুধু কাগজী বিবৃতি দেখতে ভোট দেয়নি আমাদের অধিকার আমাদের ফিরিয়ে দিন নাহলে ইস্তফা দিন।এভাবে চলতে থাকলে দেখবেন সাধারণ ডাক্তাররাই মাঠে নেমে গেছেন তখন কিন্তুু পরিস্থিতি ভয়াবহ হয়ে যাবে।আমরা চট্টলার ডাক্তাররা আতঙ্কিত নই কারণ আমাদের সাধারণ সম্পাদক ডা:ফয়সল ইকবাল স্যারের নেতৃত্বে অপ্রতিদ্বন্ধী চট্টগ্রাম বিএমএ।ডাক্তারদের অধিকার নিয়ে চট্টগ্রাম বিএমএ যা করেছে তার অর্ধেক হলেও করে দেখান যদি পারেন।অনেক রাগ ও ক্ষোভ থেকে কথাগুলা লিখলাম কেউ কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করে দিবেন কিন্তুু বক্তব্য প্রত্যাহার করতে না বলার জন্য ধন্যবাদ।

___________________________

রাকিব উদ্দিন

Internship at Ibrahim Iqbal Memorial Hospital (Pvt) Limited
Former Studying at BGC Trust Medical College

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়