Ameen Qudir

Published:
2018-08-22 15:12:46 BdST

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরএমও হল কলুর বলদ টাইপ পোস্ট!


 

 

ডা. কামরুল হাসান সোহেল
_______________________________

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে RMO বা আবাসিক মেডিক্যাল অফিসার পোস্টটা হল কলুর বলদ টাইপ পোস্ট! এই পোস্টের বিপরীতে যারা আছে তারা শুধু খেটে যায় বিনিময়ে কিছুই পায়না তবে যেকোন কিছুর দায়ভার তাদের কাধেই চাপানো হয়। তারা খেটে যাবে দিন রাত ২৪ ঘন্টা,সপ্তাহে ৭ দিন, মাসে ৩০ দিন,বছরে ৩৬৫ দিন বিনিময়ে তারা কিছুই পাবেনা। এই পোস্ট কোন প্রমোশন পোস্ট না, ৯ম গ্রেডের পোস্ট, বেতন একজন নবনিযুক্ত মেডিক্যাল অফিসার যত পায় তার সমানই। মেডিক্যাল অফিসার রোস্টার ডিউটি করে, ৮ঘন্টা ডিউটি করা বা সপ্তাহে ৪৮ ঘন্টা ডিউটি করা তার দায়িত্ব কিন্তু RMO ২৪*৭।
এই পোস্টে দায়িত্ব পালন করার জন্য কোন অতিরিক্ত সুযোগ, সুবিধা,বেতন,ভাতা বা অন্যান্য পারিতোষিক সরকার বা স্বাস্থ্য মন্ত্রণালয় দেয়না উল্টো বাড়ী ভাড়া কেটে রাখে বেতন থেকে!যদি RMO পদের বিপরীতে যারা সেবা দেয় তাদের যদি উপযুক্ত বেতন,ভাতা সহ অন্যান্য সুযোগ সুবিধা না দেয়া হয় তবে কেন তারা কলুর বলদের মতো খেটে মরবে? কেন তাদের উপর সব দায়ভার চাপানো হবে?

স্বাস্থ্য সেক্টরে অসামঞ্জস্য অনেক বেশি,এইখানে কাজের কোন মূল্যায়ন নেই,সম্মাননা নেই,অতিরিক্ত সেবার জন্য অতিরিক্ত বেতন,ভাতা নেই,কর্মস্থলে নিরাপত্তা নেই,শুধু নেই আর নেই। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে RMO পদে যারা দায়িত্ব পালন করবে তাদের পদকে প্রমোশন পোস্ট হিসেবে বিবেচনায় নেয়া হোক, তাদেরকে উচ্চতর গ্রেড দেয়া,অধিক বেতন,ভাতা সহ অন্যান্য সুবিধা দেয়া হোক তারপর তাদেরকে অতিরিক্ত কাজের জন্য চাপ দেয়া হোক যদি তা দেয়া সম্ভব না হয় তাহলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো থেকে RMO পদ বিলুপ্ত করা হোক।
_____________________
ডা. কামরুল হাসান সোহেল:
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য at স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়