Ameen Qudir

Published:
2018-03-03 16:20:24 BdST

সে নিজের রক্ত খেতো: এখন না পেয়ে মুরগির রক্ত খায় : এ প্রসঙ্গে কনসালটেন্ট যা বলছেন


এমবিবিএস শিক্ষার্থী সাদিয়া রশীদ একটি মেডিকেল গ্রুপে নিচের কাহিনিটি বলে এ ব্যাপারে জানতে চেয়েছেন সমস্যাটির ব্যাপারে।
সাদিয়ার লেখাটি হল:আমাদের মেডিকেল কলেজর psychiatry তে এই patient টি admitted আছে যে কিনা নিজের blood খায় যার evidence তার হাতে এবং তার bodyর বিভিন্ন জায়গায় পাওয়া গেছে...and as a result she is suffering from severe anaemia ; এবং patient এর attendance বলেছে যে এখন কাটলেও patient এর body থেকে blood আসে না বলে সে এখন মুরগীর রক্ত খেয়ে থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনসালটেন্ট ডা. সরদার আতিক
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনসালটেন্ট ডা. সরদার আতিক


এ ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনসালটেন্ট ডা. সরদার আতিক
জানাচ্ছেন বিশেষজ্ঞ মত। তিনি বলছেন, অনেক কারনেই সে এটা করে থাকতে পারে। ভ্যাম্পায়ারিজম বা ক্লিনিক্যাল ভ্যাম্পায়ার এসব শব্দের কোন সায়েন্টিফিক ভিত্তি নেই। সে সত্যি সত্যি মুরগীর রক্ত খায় কি না এটা দেখা দরকার। সে রক্ত কেন খায়? এই প্রশ্নে রোগীর ব্যাখ্যা কি এটা জানা ডায়াগনসিসের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এসব না জেনে ডায়াগনসিস করা যায় না।
এ ধরনের সেলফ হার্মের রোগী আমার চেম্বারে দেখেছি। কেউ আছে রাগ নিয়ন্ত্রন করতে পারে না। নিজেকে কষ্ট দেয়। যেমন বর্ডার লাইন পার্সোনালিটি ডিজঅর্ডার, কেউ আছে অন্যকে নিয়ন্ত্রন করতে যেয়ে এ ধরনের কাজ করে যেমন হিস্টেরিয়োনিক পার্সোনালিটি ডিজঅর্ডার, সিজোফ্রেনিয়ার রোগীও এরকম আচরণ করতে পারে তবে তার কারণটা ভিন্ন হবে। রক্ত সংক্রান্ত অমুলক বিশ্বাস থেকে সে এমনটা করতে পারে।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়