Ameen Qudir

Published:
2018-01-15 15:58:33 BdST

মানহীন মেডিকেল না বাড়িয়ে বিদ্যমান কলেজগুলোর মান বাড়ান


 

 

 


ডা. কামরুল হাসান সোহেল

___________________________

 

মানহীন বেসরকারি মেডিক্যাল কলেজ মানহীন চিকিৎসকই তৈরি করছেনা, উদ্বৃত্ত চিকিৎসক ও তৈরি করছে। এই খবরটি আমাদের স্বাস্থ্য খাতে যে অব্যবস্থাপনা চলছে তা চোখে আংগুল দিয়ে দেখিয়ে দিল এবং একই সাথে আমাদের স্বাস্থ্য সেবা খাতে কেন
অস্থিরতা বাড়ছে দিন দিন তা ও বুঝিয়ে দিল।

 

আমাদের দেশে স্বাস্থ্য খাত নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানগুলি খুবই দুর্বল, তারা দেশের স্বাস্থ্য খাত পরিচালনার জন্য কঠিন আইন তৈরি করতে পারেনা, যেসব আইন বর্তমানে প্রচলিত আছে তা ও প্রয়োগ করতে পারেনা।


একটি বেসরকারি মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা করার জন্য যেসব নিয়ম কানুন আছে তা মেনে কয়টি মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠিত হয়েছে? কয়টি বেসরকারি মেডিক্যাল কলেজে ২৫০ শয্যার হাসপাতাল আছে? যাদের আছে তাদের কতগুলোতে ৭০% রুগি ভর্তি থাকে? কয়টি মেডিক্যাল কলেজে পর্যাপ্ত শিক্ষক আছেন? ক্লাসরুম আছে? লেকচার গ্যালারি, লাইব্রেরী আছে? ডিসেকশন রুম আছে? ল্যাব ফ্যাসিলিটিজ আছে? অধিকাংশ বেসরকারি মেডিক্যাল কলেজগুলোতেই তা নেই।

তবু প্রতিবছর নতুন নতুন বেসরকারি মেডিক্যাল কলেজের অনুমোদন দেয়া হচ্ছে। তারা ছাত্র ভর্তি করছে,তাদের ভবিষ্যৎ নিয়ে খেলছে।পুরনো বেসরকারি মেডিক্যাল কলেজগুলো প্রতি বছর ছাত্র ভর্তির জন্য সিট বাড়ানোর আবেদন করে। সুযোগ সুবিধা না বাড়াতে পারলেও তাদের সিট বাড়ানোর আবেদন ঠিকই মঞ্জুর হয়ে যায়।

শুধু বেসরকারি মেডিক্যাল কলেজই নয় নতুন নতুন স্থাপিত সরকারী মেডিক্যাল কলেজগুলোতে ও রয়েছে এইসব সুযোগ সুবিধার প্রকট অভাব।

 

 

দেশে বর্তমানে ১০০ টি মেডিক্যাল কলেজ আছে। তার মধ্যে ৬৯ টি বেসরকারি মেডিক্যাল কলেজ, ৩১ টি সরকারী মেডিক্যাল কলেজ। সরকারী মেডিক্যাল কলেজগুলোতে আসন সংখ্যা ৩০০০ এর কিছু বেশি, বেসরকারি মেডিক্যাল কলেজগুলোতে আসন সংখ্যা ৬০০০ এর বেশি। প্রতি ৬ মাস পর পর দেশে নতুন করে এমবিবিএস পাস ডাক্তার বের হচ্ছে প্রায় ১০০০০ জন।
দেশে বর্তমানে মাথাপিছু জনসংখ্যা অনুপাতে প্রায় ১১০০০ চিকিৎসক উদ্বৃত্ত রয়েছে।

প্রতিবছর উদ্বৃত্ত চিকিৎসকের সংখ্যা বেড়েই চলবে। পরিকল্পনাহীনভাবে দেশের যত্রতত্র, মানহীন মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠার অনুমিত দেয়ার ফলেই আজ আমাদের দেশের স্বাস্থ্যখাতে অস্থিরতা বিরাজ করছে।

আর নতুন নতুন মেডিক্যাল কলেজের অনুমোদন না দিয়ে, ছাত্র ভর্তির সিট না বাড়িয়ে যেগুলো রয়েছে তার মান বাড়াতে হবে যেন মানসম্পন্ন চিকিৎসক তৈরি হওয়ার প্রতিষ্ঠানে রুপান্তরিত হতে পারে সবগুলো মেডিক্যাল কলেজ।

________________________________

ডা. কামরুল হাসান সোহেল

 

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়