Ameen Qudir

Published:
2018-01-05 19:52:12 BdST

আইনী কাঠামো ও আর্থিক প্রণোদনা পেলে দেশেই স্বল্প ব্যয়ে লিভার প্রতিস্থাপন করা সম্ভব




 

ডা. মোঃ মাহবুবুর রহমান বাবু
___________________

 

 

৪ জানুয়ারি,২০১৮ ;বৃহস্পতিবার দুপুর ১২:০০টায় ঢাকা মেডিকেল কলেজ, গ্যালরি-১ -এ বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) এর সেমিনার, সিম্পোজিয়াম ও কন্টিনিউইং মেডিকেল এডুকেশন উপ-পরিষদ Thrombolysis for Stroke Patient and Liver Transplant in Bangladesh শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করে।


সেমিনারে Thrombolysis for Stroke Patients-Improving Patient Outcome শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের West Suffolk Hospital (Cambridge University Teaching Hospital) এর কনসালটেন্ট স্ট্রোক ফিজিশিয়ান ডা. এ এফ এম আজিম ও প্রবন্ধের উপর বিশেষজ্ঞ মতামত প্রদান করেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস ও হাসপাতাল এর পরিচালক ওদেশের খ্যাতিমান স্নায়ুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের স্নায়ুরোগ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম আনোয়ার উল্লাহ, সোসাইটি অব নিউরোলজিস্টস অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক ডা. আবু নাসের রিজভি এবং Liver Transplant: Present Status in Bangladesh শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের চেয়ারম্যান ও হেপাটোবিলিয়ারি সার্জন অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান ও প্রবন্ধের উপর বিশেষজ্ঞ মতামত প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি সার্জারি বিভাগের ডা. বিধান চন্দ্র দাস ও ডা. সাইফুদ্দিন।

 

 

বিএমএ সেমিনার, সিম্পোজিয়াম ও কন্টিনিউইং মেডিকেল এডুকেশন উপ-পরিষদ এর চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমএ সভাপতি ও সাবেক সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। সেমিনারের উভয় অধিবেশন সঞ্চালনা করেন বিএমএ কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য ডা. মোঃ জামাল উদ্দিন চৌধুরী।

 

সাধারণ আলোচনায় আলোচকগণ বলেন, দেশে লিভার প্রতিস্থাপনসহ সকল ধরনের অঙ্গ প্রত্যঙ্গ প্রতিস্থাপন বা সংযোজনের জন্য অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও একটি আধুনিক ও যুগোপযোগী Organ Transplantation Act প্রণয়ন করা অত্যন্ত জরুরী। এপর্যন্ত বাংলাদেশে মাত্র দুটি হাসপাতালে মোট ০৪টি সফল লিভার প্রতিস্থাপন করা হয়েছে। দেশে অঙ্গ প্রত্যঙ্গ সংযোজনের ক্ষেত্রে ব্যাপক সমালোচনা ও আইনি জটিলতার কারনে বর্তমানে লিভার প্রতিস্থাপন বন্ধ রয়েছে। বাংলাদেশে অঙ্গ প্রত্যঙ্গ প্রতিস্থাপন বা সংযোজনের জন্য বিশেষ সমস্যা হলো আইনি কাঠামো, রোগীর আর্থিক অসচ্ছলতা, অঙ্গ দানকারী দাতার অভাব ও সামাজিক অজ্ঞতা । সরকারী পর্যায়ে বিশেষায়িত হাসপাতাল ও মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আধুনিক যন্ত্রপাতি স্থাপন ও আর্থিক সহায়তা প্রদান, সামাজিক সচেতনতা বৃদ্ধি ও ইতিবাচক প্রচার-প্রচারনা পেলে বিদেশের তুলনায় বাংলাদেশে কম খরচে লিভার প্রতিস্থাপন করা সম্ভব।

 

প্রধান অতিথির বক্তব্যে বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, বাংলাদেশে বর্তমানে লিভার প্রতিস্থাপন সহ সকল ধরনের অঙ্গ প্রত্যঙ্গ প্রতিস্থাপন বা সংযোজনের জন্য বিশেষজ্ঞ জনবল রয়েছে এবং এ সকল বিষয়ে আরো বিশেষজ্ঞ ও প্রয়োজনীয় সহযোগী দক্ষ জনবল তৈরীর উদ্যোগ চলমান আছে। অচিরেই জাতীয় সংসদে Organ Transplantation Act প্রণীত হলে আইনি সমস্যাও দূর হবে এবং দেশের মানুষ স্বল্প ব্যয়ে জটিল রোগের চিকিৎসা সেবা পাবে।

 

____________________________________

বার্তা প্রেরক :

 

ডা. মোঃ মাহবুবুর রহমান বাবু

প্রচার ও জনসংযোগ সম্পাদক

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ)।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়