Ameen Qudir

Published:
2017-08-07 19:49:17 BdST

ডা পনিরকে লাঞ্ছনার প্রতিবাদে বিএমএর 'কর্মস্থল ত্যাগ' কর্মসূচি বাস্তবায়ন প্রয়োজন


 

 

 

ডা. বাহারুল আলম

__________________________


'দেশের যেকোন প্রান্তে চিকিৎসক লাঞ্ছনার প্রতিবাদে স্বেচ্ছায় কর্মস্থল ত্যাগ'-এর ঘোষনা ছিল বিএমএ আন্দোলনের প্রাক্বালে – বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডা ফায়জুল হক পনির আহম্মেদকে লাঞ্ছনায় তার বাস্তবায়ন প্রয়োজন ।

 

বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডা ফায়জুল হক পনির আহম্মেদ কর্তব্যরত অবস্থায় লাঞ্ছিত হবার ঘটনায় রাষ্ট্রীয় কর্তৃপক্ষ , চিকিৎসক সমাজ ও তাদের সংগঠন , মানবাধিকার সংস্থা ও মানবতাবাদী সংগঠনসমূহ কেউ-ই মুখ খোলেনি , প্রতিবাদ করেনি ও প্রতিকার চায়নি।

 

যে রাষ্ট্রে অর্পিত দায়িত্ব পালনকারী চিকিৎসক লাঞ্ছিত হল, সেই রাষ্ট্রে স্বাস্থ্য প্রশাসন দৃশ্যমান কোন প্রতিকারের ব্যবস্থা করে নি। স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী ও তাঁর মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য মহাপরিচালক কেউ-ই এ ঘটনায় প্রতিক্রিয়া ব্যক্ত করে নি বা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আক্রান্ত ডা ফায়জুল হক পনির আহম্মেদ এর প্রতি সহমর্মিতা প্রকাশ করে নি।
অথচ অগৈলঝরা উপজেলায় সাবেক ইউএনও এর কথিত অমর্যাদার প্রতিবাদে রাষ্ট্রের প্রায় সকল স্তর সেদিন নড়েচড়ে বসেছিল । খোদ সরকার প্রধানও তার অমর্যাদায় বিস্ময় প্রকাশ করেছিলেন । কর্তব্যে অবহেলার কারণে অনেকেই নিজ কর্মস্থল থেকে শাস্তিস্বরূপ অন্যত্র বদলি হয়েছে । ইউএনও এর চেয়েও অধিক মাত্রায় অপমানিত , লাঞ্ছিত হয়েও ডা ফায়জুল হক পনির আহম্মেদ রাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করতে পারেনি।
মর্যাদা ও নিরাপত্তার ক্ষেত্রে রাষ্ট্রের এ বৈষম্য স্পষ্টত বিভাজন সৃষ্টি করে রেখেছে।

 

বিএমএ-এর বিগত মাসাধিক কাল আন্দোলনের এক পর্যায়ে ঘোষণা ছিল- “দেশের যেখানেই চিকিৎসক লাঞ্ছিত হবে সেখানেই ঘটনার প্রতিবাদে ও প্রতিকারে সকল চিকিৎসক কর্মস্থল থেকে স্বেচ্ছায় তাদের প্রত্যাহার করে নিবে" । বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডা ফায়জুল হক পনির আহম্মেদ-এর ঘটনায় সেরূপ ঘটেনি ।


_________________________________


ডা. বাহারুল আলম । প্রখ্যাত লোকসেবী চিকিৎসক।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়