Ameen Qudir

Published:
2017-05-08 16:45:32 BdST

ডা. শাম্মীর মৃত্যু নিয়ে লড়াই : আমার কৈফিয়ৎ


 

 


ডা.শাব্বির হোসেন খান
________________________________

 

অনেকেই বলছেন, এন্যাস্থেটিষ্টকে নিয়ে কেন টানাটানি।
দোষ এনাস্থেশিওলজিষ্ট এর, এটা কি আমি ব লেছি? ডাঃ শাম্মীর অক্সিজেন স্যাচুরেশন কমে গিয়ে শকে চলে যাওয়ার কারনেই এবং পরিস্থিতি তার পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি বলেই বোধ হয় ডা: ওয়াদুদ "এন্যাস্থেটিস্ট" এবং "ভেন্টিলেটার" এর জন্য চিৎকার করেছে। এবং শেষ পর্যন্ত এন্যাস্থেটিস্ট একজন এসেছে, এসে কিছু চেষ্টাও করেছে। দরকার বা রোল না থাকলে ডেকে আনলো কেন এন্যাস্থেটিষ্টকে? এতেই বোঝা যায়, দরকার নিশ্চয়ই ছিল এবং সেই রোল প্লে করার চেষ্টাও এন্যাস্থেটিষ্টকে দিয়ে করানো হয়েছিল, কিন্তু অনেক দেরীতে।

 

আমি বিএমডিসির কাছে আমার অভিযোগে এবং আমার পোষ্টের কোথাও সরাসরি কাউকে অভিযুক্ত করিনি। বিএমডিসিকে বলেছি ঘটনা তদন্ত করে দেখতে, এবং সেই সাথে কিছু ফ্যাক্ট তুলে ধরেছি। ব্যাক্তি ডাঃ ওয়াদুদ বা ল্যাবএইড, যারই দোষ থাকুক, সেটা খুজে বের করবে তারা।

 

আর, এন্যাস্থেটিষ্ট বিষয়ে যেটা বলেছি, সেটা হচ্ছে ল্যাব এইড বা ওয়াদুদের ইন এডিকোয়েট প্রস্তুতি । যদি ১০০০০ এ ১ জনের জন্যও এন্যাস্থেটিষ্ট লাগে, তাহলে সেই লাগার প্রস্তুতি কেন ছিল না? কেন গুরুত্ত্ব বুঝে হাতের কাছেই রাখা হল না? কেন ৭/৮ মিনিট দেরীতে ( অক্সিজেন স্যাচুরেশন কমে গেলে এই সময়টুকুর মধ্যে রোগীর কি কি ভাইট্যাল অর্গান ইররিভার্সেবল ড্যামেজ এর শিকার হতে পারে, সেটা বিবেচনায় রাখতে হবে। এক্ষেত্রে তো রোগী মরেই গেল) এনাস্থেটিষ্টকে কাজে লাগানো হল, এটাই ছিল বিএমডিসির কাছে আমার অভিযোগ এবং আমার পোষ্টের মুল বক্তব্য।
আগামীকাল তো ডাঃ শাম্মীর জায়গায় আমি বা আপনিও এই ঘটনার শিকার হতে পারি!
তখন যদি আমার মত আর কেউ সেটার বিরুদ্ধে অভিযোগ/প্রতিবাদ করে, সেক্ষত্রেও কি গোষ্ঠী বা অন্য কোন স্বার্থে আমরা প্যাচ খেলবো সেটাকে নিয়ে?

ব্যাক্তি শাম্মী আমার পরিচিত ছিলেন, আমরা একই মেডিকেল কলেজ এর পিঠাপিঠি ছাত্র। সংশ্লিষ্ট হাসপাতালটির মালিক যে চিকিৎসক, তার সাথে আমার পরিচয় নেই; তার স্ত্রী আমার মেডিকেল কলেজের ছাত্রী, আমার প্রিয় একজন ছোটবোন। আর, আগেই বলেছি, ডা: ওয়াদুদ আমার ব্যাচমেট, আমাদের দু'জনের বাড়িও পাশাপাশি জেলায়। সর্বোপরি, আমি ব্যাক্তিগতভাবে তার কাছে ঋণী আমার বাবার চিকিৎসা সংক্রান্ত কারনে। সে আমার বাবাকে বিনা ভিজিটে তার চেম্বারে চিকিৎসা দিয়েছে ( তার এই বিরল গুণ সে এখনো ধরে রেখেছে)।

 

কিন্তু এসব ব্যাক্তিগত প্রসঙ্গ কোন মতেই আরেকজন চিকিৎসকের মৃত্যুর বিষয়ে আমার বিবেককে স্তব্ধ করে রাখে না!
______________________________
ডা.শাব্বির হোসেন খান
প্রখ্যাত পেশাজীবী নেতা । সুলেখক। লোকসেবী ডাক্তার। মৌলভীবাজার।

আপনার মতামত দিন:


ক্যাম্পাস এর জনপ্রিয়