Ameen Qudir

Published:
2018-11-12 07:10:45 BdST

অক্টোবরে এটিসিবির মনোজ্ঞ মিলনমেলার পর আজ বিএসিএ এমএইচ-এর সম্মিলনী শুরু


 

ডেস্ক রিপোর্ট
_________________________

অক্টোবরের শেষে এটিসিবির মনোজ্ঞ মিলনমেলা হয়ে গেল সমুদ্র শহর কক্সবাজারে। এবার আজ ১২ নভেম্বর ২০১৮ ঢাকাতে বিএসিএ এমএইচ-এর মিলন সম্মিলনী শুরু হল। দুটো সংগঠনই বাংলাদেশের মনোরোগ চিকিৎসক;মনোরোগবিজ্ঞানী , শিক্ষার্থী সহ সংশ্লিষ্টদের শীর্ষ সংগঠন।
আজ সকালে বিএসিএ এমএইচ- অর্থাৎ বাংলাদেশ এসো সিয়েশন ফর চাইল্ড এন্ড এডলোসেন্ট মেন্টাল হেলথ-এর সম্মিলনীর উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় : বিএসএমএমইউর উপাচার্য , উপমহাদেশের প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। প্রধান অতিথি হিসেবে তিনি মূল্যবান বক্তব্য রাখেন। বক্তব্য রাখেন বিএসএমএমইউর প্রোভিসি অধ্যাপক ডা. শহীদুল্লাহ মিয়া, সংগঠনের প্রতিষ্ঠা সভাপতি অধ্যাপক ডা. এমএসআই মল্লিক। এবং বিদায়ী সভাপতি অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার।


আরও বক্তব্য রাখেন, অধ্যাপক ডা, গোলাম রব্বানী, অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী , অধ্যাপক ডা. আবদুস সালাম মিয়া, অধ্যাপক ডা. ফারুক আলম এবং সংগঠনের সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ : যিনি ডা. আহমেদ হেলাল নামে লেখক হিসেবে সুপরিচিত।

বিএসএমএমইউর প্রয়াত মৃত্যুঞ্জয়ী ডা. মিলন হলে এই উদ্বোধন পর্ব হয়।
১২ ও ১৩ নভেম্বর দুদিনের অনুষ্ঠানে থাকবে একাধিক গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক বৈঠক, কর্মশালা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ এসাসিয়েশন ফর চাইল্ড এন্ড এডলোসেন্ট মেন্টাল হেলথ-এর প্রতিষ্ঠাতা হলেন বিএসএমএমইউর মনোরোগ বিদ্যা বিভাগের সাবেক সভাপতি ও প্রথিতযশ চিকিৎসক -মনোবিজ্ঞানী কবি অধ্যাপক ডা. এমএস আই মল্লিক।
এবার সংগঠনটির ১১তম বার্ষিক সম্মেলন হচ্ছে। অধ্যাপক মল্লিক প্রায় এক যুগের নিরলস কর্মতৎপরতায় এই সংগঠনকে বাংলাদেশের মনোরোগ চিকিৎসক, শিক্ষক , শিক্ষার্থীদের প্রিয় সংগঠনে পরিনত করেন। আজ সংশ্লিষ্ট সকলেই এই সংগঠনের ছায়াতলে ঐক্যবদ্ধ। সংগঠনটি উপমহাদেশ সহ আন্তজার্তিক পরিসরেও সুপরিচিত।

 

এটিসিবি- এসোসিয়েশন অব থেরাপিউটিক্যাল কাউন্সেলরস, বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা হলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় : বিএসএমএমইউর মনোরোগ বিদ্যার বিদায়ী সভাপতি ; দেশের পথিকৃৎ মনোরোগ বিশেষজ্ঞ , চিকিৎসক, শিক্ষক অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার। এবছর অক্টোবরে ২৮ ও ২৯ তারিখে কক্সবাজারের সমুদ্র ছোঁয়া তারকা হোটেল রয়েল টিউলিপে আয়োজন করা হয় এটিসিবির আটতম বার্ষিক সম্মিলনী। অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার ছিলেন মিলন মেলার প্রাণ। তার হাতেই উদ্যমে , একনিষ্ঠ কর্মতৎপরতায় গড়ে উঠেছে এই সংগঠন। এখন এই প্রতিষ্ঠানের ছায়া তলে তার নেতৃত্বে দেশের মনোরোগ চিকিৎসক, শিক্ষক , শিক্ষার্থী, মনোরোগ বিজ্ঞানী, সাইকোথেরাপিস্টরা মানব সেবায় জোর কদমে এগিয়ে চলেছেন।
রয়েল টিউলিপের আয়োজনেও বাংলাদেশের মনোরোগ বিশেষজ্ঞ ও সাইকোথেরাপি বিশেষজ্ঞ চিকিৎসক, শিক্ষক, উচ্চ শিক্ষার্থী ও সাইকোথেরাপিস্টরা বিপুল সংখ্যায় সপরিবারে আনন্দ আয়োজনে অংশ নেন।

সাগর তীরে দুদিনের আয়োজনে ছিল বৈজ্ঞানিক বৈঠক, কর্মশালা , বার্ষিক সম্মেলন এবং সর্বোপরি সকলের অংশগ্রহনে মনোজ্ঞ উৎসবমুখর সাংস্কৃতিক অনুষ্ঠান।
মনোরোগ চিকিৎসক বিশেষজ্ঞ ও শিক্ষার্থীরা তাদের রোগী সেবার পাশাপাশি সাংস্কৃতিক কর্মকান্ডে কতটা নিবেদিত , তার প্রমাণ পাওয়া যায় এই অনুষ্ঠানে। এসব অনুষ্ঠানে।
বছর ভরে ব্যস্ত কর্মকান্ডের মাঝে নির্মল নি:শ্বাস নেওয়ার সুযোগ পান তারা অনন্য আয়োজনে।


বিএসএমএমইউ এর জনপ্রিয়