Ameen Qudir

Published:
2018-03-29 20:18:21 BdST

অধ্যাপক সালাম : শিক্ষক , পথ প্রদর্শক :বিরলপ্রজ চিকিৎসক: আমরা চিরঋনী




ডা. সুলতানা আলগিন
_______________________

অধ্যাপক ডা. মো. আব্দুস সালাম মিয়া । আমার এবং আমাদের শিক্ষক। পথপ্রদর্শক। গাইড। শিক্ষকের গুরুগম্ভীর দূরত্ব নয়; তাঁর কাছে সর্বদা পেয়েছি আত্মীয়র নৈকট্য ও পরম স্নেহ। শাদা মনের মানুষ যে কথাটি এখন সবার মুখে। তিনি আক্ষরিক অর্থেই সত্যিকারের সেই শাদা মনের মানুষ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তাঁর সুদীর্ঘ কর্মজীবনে শিক্ষার্থী, সহকর্মী , কর্মী সকলেই পেয়েছেন তাঁর অফুরন্ত ভালবাসা ও পরম ভরসা। এমন একটি সদাহাস্য সদা সর্বপ্রিয় মানুষের কর্মজীবনের কোন ইতি নেই। কোন ইতি থাকতে পারে না।

আমাদের নিয়ম বাঁধা চাকুরি জীবনের সীমাবদ্ধতা হল ; একটি বয়ো:ক্রমের পর অবসর নিতে হয়।
কিন্তু অধ্যাপক আবদুস সালাম মিয়ার কোন অবসর নেই। তিনি নিরলস। তিনি চিরনবীন।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ; সাবেক আই পিজিএমআরএ তিনি আমার শিক্ষক।

তাঁকে শিক্ষক হিসেবে পাওয়া এক পরম সৌভাগ্য। পাঠের যা কিছু কঠিন; শিক্ষকের দুর্লভ প্রজ্ঞা , আন্তরিকতায় অধ্যাপক সালামের গাইডে সব কঠিনেরেই অামরা সহজ বোধ্য অনুভব করার সাহস পেয়েছি।

মার্চের শেষ সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের বয়োক্রমিক বাধ্যবাধকতায় তাঁর অবসরের ঘোষনা এলেও অধ্যাপক ডা. সালামের কোন অবসর আছে, আমি ব্যাক্তিগতভাবে বিশ্বাস করি না। করবোও না। তিনি আজও নবীনের চেয়েও কর্মতৎপর; তাঁর অফুরন্ত তারুণ্য শক্তি আমাদের সকলের জন্য প্রেরণা।

১৯৫৩ সালের ২৫ মার্চ অধ্যাপক সালামের জন্ম। পাবনার মানুষ তিনি। স্যার সলিমুল্লা মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র। পেশাজীবনে সুদীর্ঘ কাল ধরে সেবা দিয়েছেন সাবেক আইপিজিএম আর সহ বর্তমান বিএসএমএমইউতে। লাখো রোগী তাঁর সেবায় পেয়েছে সুস্থ জীবনের দিশা।

সকলের কল্যান অন্ত:প্রান মানুষ তিনি। তাঁর কাছে কেউ কখনও আঘাত পায় নি। রোগী, শিক্ষার্থী , সহকর্মী , কর্মী সকলকে তিনি ভালবাসা ও স্নেহের বন্ধনে জড়িয়ে রেখেছেন সর্বদা।

আমিও তাঁর সৌভাগ্যবান ছাত্রদের একজন। পরবর্তীতে তাঁর অভিভাবকত্বে হাতে কলমে শিক্ষাদানের মূল্যবান সূত্রগুলোও শিখেছি। এ এক অমূল্য প্রাপ্তি।
অধ্যাপক সালামের কোন অবসর নেই। তাঁর মত কর্মচঞ্চল মানবসেবীর কোন ছুটি নেই।
এই অবসরের দাপ্তরিক চিঠি আমাদের ; নবীন শিক্ষার্থীদেরকে তাঁর স্নেহ ও ভালবাসা থেকে ; তাঁর শিক্ষাদান থেকে কোনদিনই বঞ্চিত করতে পারবে না।
গভীর শ্রদ্ধা রইল বাংলাদেশের মানসিক চিকিৎসা ও মনোরোগবিদ্যা শিক্ষা জগতের বটবৃক্ষের প্রতি।


____________________________

ডা. সুলতানা আলগিন ; সহযোগী অধ্যাপক , মনোরোগ বিদ্যা বিভাগ।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় , ঢাকা।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়