Ameen Qudir

Published:
2018-02-20 03:02:04 BdST

পৃথিবীতে জীবিকার জন্য নানা পেশা থাকলেও চিকিৎসা সর্বশ্রেষ্ঠ মহৎ পেশা : রাষ্ট্রপতি


 

ডাক্তার প্রতিদিন
__________________________


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মোঃ আবদুল হামিদ বলেছেন, এখন দেশের জনগণের আস্থা ও ভরসাস্থল। পৃথিবীতে জীবন ও জীবিকার জন্য নানা পেশা থাকলেও চিকিৎসাপেশা চিকিৎসা সর্বশ্রেষ্ঠ মহৎ পেশা । রোগীরা যাতে হতাশ হয়ে ফিরে না যায় সর্বান্তকরণে সে চেষ্টা করতে চিকিৎসকবৃন্দের প্রতি আহ্বান জানান চ্যান্সেলর।

অনুষ্ঠানে সভাপতিত্বকালে তিনি বলেন,
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় চিকিৎসা বিজ্ঞানে দেশের একমাত্র উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ভারতসহ ১০টি দেশের ৩০০ জন ছাত্রছাত্রী ও রেসিডেন্ট বিভিন্ন বিষয়ের পোস্ট গ্রাজুয়েশন কোর্সে অধ্যয়নরত আছেন। আগামীতে শিক্ষার্থী ও গবেষকদের পাশাপাশি বিভিন্ন দেশের রোগীরাও উন্নততর চিকিৎসা সেবা গ্রহণের জন্য এদেশে ছুটে আসবেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আজকে বিশ্ব সেরা তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে, দক্ষিণ এশিয়ার মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২য় স্থান অর্জন করেছে। সাম্প্রতিককালে এর মেধা, শিক্ষা গবেষণা এবং বৈজ্ঞানিক কার্যক্রম অনেক উন্নত হয়েছে। এ বিশ্ববিদ্যালয় এখন দেশের জনগণের আস্থা ও ভরসাস্থল।

তিনি বলেন, পৃথিবীতে জীবন ও জীবিকার জন্য নানা পেশা থাকলেও বোধ করি চিকিৎসা সর্বশ্রেষ্ঠ মহৎ পেশা। চিকিৎসকরা এমন একটি পেশায় নিয়োজিত, যেখানে মানুষের সেবা করার সুযোগ অন্য যে-কোন পেশার চাইতে অনেক বেশি। চিকিৎসকদের সেবার মনোভাব নিয়ে পেশাগত দায়িত্ব পালন করতে হবে। মনে রাখতে হবে, মানুষ অসুস্থ হলে চিকিৎসকের কাছে আসে। সাথে থাকে অনেক আশা আর ভরসা। তাই রোগীরা যাতে হতাশ হয়ে ফিরে না যায় সে চেষ্টা সর্বান্তকরণে করতে হবে।

চিকিৎসা সেবার ক্ষেত্রে সাধারণ রোগীদের সামর্থের বিষয়টিও গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে। গ্রামে বসেই যাতে তৃণমূলের রোগীরা শহুরে চিকিৎসা অর্থাৎ বিশেষায়িত চিকিৎসা সেবা পেতে পারে সে লক্ষ্যে তথ্যপ্রযুক্তির সহায়তায় ই-সার্ভিস চালু করা যেতে পারে। চিকিৎসা খাতে বাংলাদেশের উন্নতি ও অগ্রগতি যথেষ্ট প্রশংসনীয়। আমাদের দেশের চিকিৎসকগণ পৃথিবীর বিভিন্ন দেশে নিয়োজিত থেকে বিশ্বমানের চিকিৎসা প্রদান করছে।

নতুন নতুন রোগের প্রাদুর্ভাবের সাথে সাথে তা জয়ের জন্য চিকিৎসা বিজ্ঞান এগিয়ে যাচ্ছে। দেশ ও অঞ্চল ভেদে রোগের প্রকৃতি ও ধরণ আলাদা। তাছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে রোগের প্রকার, ধরণ ও প্রকৃতি পরিবর্তন হতে পারে। তা বিবেচনায় রেখে চিকিৎসা শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। ক্যান্সার, হৃদরোগ, এইডসসহ অন্যান্য প্রাণঘাতি রোগের বিরুদ্ধে কিভাবে প্রতিরোধ গড়ে তোলা যায় সে বিষয়ে জনগণকে সচেতন করে তুলতে হবে।

সনদ অর্জনকারী সম্মানিত চিকিৎসকবৃন্দর উদ্দেশ্যে বলেন, আপনারা আজ বিশেষজ্ঞ চিকিৎসক ও জাতির মূল্যবান মানবসম্পদ। আপনাদের এ পর্যায়ে নিয়ে আসতে সমাজ ও রাষ্ট্রের রয়েছে অপরিসীম অবদান। তাই সমাজের কাছে আপনাদের দায়বদ্ধতা সাধারণ জনগণের চেয়ে বেশি। আমার বিশ্বাস আপনারা আপনাদের মেধা, মনন, চিকিৎসা ও মূল্যবান পরামর্শ দিয়ে দেশের জনগণকে সেবা দিবেন, তাদের ভালোবাসা ও দোয়ায় সিক্ত হবেন। বাংলার মানুষ চিরকালই অতিথিপরায়ণ। মনে রাখবেন রোগীরা হাসপাতালের অতিথি। ফলে আপনাদের কোনো আচরণে তারা যেন মনে কষ্ট না পান সে দিকে বিশেষ নজর দিবেন।

মহামান্য রাষ্ট্রপতি তাঁর ভাষণে এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস জাকারিয়া স্বপনের আকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ, তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আপনার মতামত দিন:


বিএসএমএমইউ এর জনপ্রিয়