Ameen Qudir

Published:
2018-09-27 01:38:36 BdST

টাইগারদের আফগান বধ এবং আমাদের উচ্ছাস


 

মেজর ডা. খোশরোজ সামাদ

________________________________

দুবাইয়ের মাঠে প্রায় নাটকীয়ভাবে বাংলাদেশ দল আফগানদের হারিয়ে ফাইনালে যাওয়ার পথে অনেকটাই এগিয়ে গেল। আফগানদের ফর্ম সময়কালে বেশ ভাল। তারপর দুই দুবার হেরে বাংলাদেশের আত্মবিশ্বাসে অনেকটাই চিড় ধরেছিল। তামিমের ইনজুরি সমস্যা, মরুর দেশে আগুন গরমে খেলতে অনভ্যস্ত টিম, এস ও এস ম্যাসেজ পাঠিয়ে জেট ল্যাগে ভোগা ইমরুল কায়েস কতটাই বা ভাল খেলতে পারবেন -- এমন অসংখ্য অনিশ্চয়তাকে অতিক্রম করেই বাংলাদেশকে জিততে হয়েছে। তাই,এই বিজয়ে উচ্ছাস সংগত কারণেই বেশী ছিল।আন্তঃজাতিক পরিমণ্ডলে খেলায় দেশপ্রেমের প্রশ্ন আসে। তাই জিতলে উচ্ছাস আরো বেশী গতি পাবে সেটিও সবাভাবিক। কিন্ত,অপরিণত উচ্ছাস প্রকাশের ভাষা আমাদের বিকাশমান ক্রিকেটের জন্য আত্মাহুতি হতে পারে।


২।দুবাইয়ের মাঠে খেলাটি হওয়ায় টেলিভিশনের পর্দায় দেখেই দর্শকদের আত্মতৃপ্তির সবাদ নিতে হয়েছে। ফলে কোথাও কোথাও 'গরু জবাই করে ভোজ ' হলেও সেটি জানা যায় নি তবে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় হুমড়ি খেয়ে পড়েছে লাখো ক্রীড়ামোদী দর্শক। হালজমনার ব্যপক জনপ্রিয় মাধ্যম ফেসবুকসহ অন্যান্য সোসাল মিডিয়ায় উচ্ছাসের বান বয়ে গেছে। কোথাও লেখা হয়েছে 'টাইগারদের আফগান বধ'। কি ভয়ংকর ভাষা! দীর্ঘ গৃহযুদ্ধ'র ধংশস্তুপের উপর দাঁড়িয়ে এই ভাতৃপ্রতিম দেশ এক পা দু পা করে এতদূরে এসেছে, বিবেকবান মানুষ হিসেবে এতে আমাদের আনন্দিত হবারই কথা। কিন্তু,আমাদের উচ্ছাস প্রকাশের অপরিশীলিত ভাষায় আমরা তাদের মাটিতে মিশিয়ে দিলাম।


৩।সামনেই পাকিস্থানের সাথে বাংলাদেশের খেলাটা সব দিক থেকেই আমাদের জন্য গুরুত্ববহ। এখন বেশী উত্তেজনা সদ্য তারুণ্যে পৌছুঁনো ক্রিকেটারদের স্নায়ুর চাপ বাড়িয়ে আরো বিভ্রান্ত করবে। অধিক প্রত্যাশা অন্তত ক্রিকেটারদের জন্য বুমেরাং হয় এটি বারংবারে পরীক্ষিত সত্য। মোস্তাফিজের অন্যবদ্য বোলিং টাইগারদের জয় নিশ্চিত করেছে। সে এই বাংলারই সন্তান। বিশেষণের আতিশয্য- এ কেউ কেউ বললেন 'কিংবদন্তির বোলার মোস্তাফিজ '।মোস্তাফিজ নিজেকেও সেটি মনে করে না। কিন্তু, এই অতিশয়োক্তি তার চিত্ত চাঞ্চল্য করতেই পারে।

৪।ইমরুল কায়েস এবং মাহমুদউল্লাহ জুটি আমাদের প্রত্যাশা পূরণ করেছে।বলা হল এই দুই জুটি আমাদের স্বপ্নের শেষ সীমানাকেও ছাড়িয়েছে। ক্রিকেটকে ঘিরে আমাদের স্বপ্নের পরিধি কি এতই ছোট? এই উচ্ছাসের অহংবোধের ভাষা ইমরুল এবং মাহমুদকে উদ্দীপিত নয় বরং আশংকিত করবে।

৫।যদি আমরা হারি? অতীত ইতিহাস কি বলে? তখন বক্রোক্তি এতই অমার্জিত হয় যে ' স্তুতিতে আকাশে উঠিয়ে ফেলা দলকে সহসাই এক আছাড়ে টেনে - হিঁচড়ে মাটিতে ফেলে দেই '।আমাদের তরবারির মত জিহ্বা থেকে ক্রিকেটারদের স্ত্রী- পরিজনও বাদ যায় না ফলে টাইগারদের মনে দীর্ঘস্থায়ী এবং অপূরণীয় ক্ষতি হয়।

৬।পৃথিবীর সভ্যদেশ হিসেবে ইংল্যান্ডের নাম বিশ্বজোড়া। প্রায় দুইযুগ আগে ফুটবলমাঠে তাদের উন্মত্ত দর্শকরা প্রতিপক্ষকে নির্মমভাবে হত্যা করে উচ্ছাস প্রকাশ করেছিল। সেই দু:সহ স্মৃতি আমাদের অনেকেরই মনে আছে। না, আমরা বেনিয়ার ছদ্দবেশে আসা ইষ্ট ইন্ডিয়া কম্পানির প্রতিভূ নই।বিবেচক,রুচিশীল, দেশপ্রেমিক ক্রিকেটমোদী দর্শক। তাই,আমাদের উচ্ছাসের ভাষাও পরিশীলিত, দেশবান্ধব হতেই হবে।

________________________________

লেখক মেজর ডা. খোশরোজ সামাদ;
উপ অধিনায়ক ,
আর্মড ফোর্সেস ফুড এন্ড ড্রাগস ল্যাবরটরী ।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়