Ameen Qudir

Published:
2017-03-18 19:09:12 BdST

মাহমুদুল্লাহ রিয়াদকে আরও আগে বাদ দরকার ছিল


 

 

 

ডা. মোরশেদ হাসান
________________________________

মাহমুদুল্লাহ রিয়াদের বাদ পড়াকে আমি স্বাগত জানিয়েছিলাম যার ফল দ্রুতই পাওয়া গেল। টেস্টে অনেক আগেই রিয়াদকে বাদ দেওয়া দরকার ছিল।

কলম্বো টেস্টে বেশ কয়েকটি পরিবর্তন এসেছে, সেখানে কে যে কার পরিবর্তে খেলছে বলা মুশকিল। ধরে নেওয়া যায় লিটনের জায়গায় খেলছে মোসাদ্দেক, এটি একটি সফল সিদ্ধান্ত। ফার্স্ট ক্লাস ম্যাচে চমৎকার পারফরমেন্সের পর ডেব্যু টেস্টেই মোসাদ্দেক তার জাত চিনিয়ে দিল। এবং আগামী টেস্টগুলোতে নিজের জায়গাটিও পাকাপোক্ত করে নিল।

লিটন দাসও ভালো ব্যাটসম্যান এবং ক্যাপটেন মুশফিককে উইকেট কিপিং থেকে অব্যাহতি দেওয়ার জন্য লিটনের কিপিং যথেষ্ট ভালো।

সামনের টেস্টগুলোতে লিটনও খেলবে ধারণা করছি। বাংলাদেশে জাতীয় দলে এখন তীব্র প্রতিদ্বন্দিতা। এ ধরনের প্রতিদ্বন্দীতা কাম্য, যা একজন কোচের জন্য মধুর সমস্যা।

রিয়াদের জায়গায় এ টেস্টে সাব্বির খেলছে। আর মুমিনুলের জায়গায় খেলছে ইমরুল। সমস্যা হচ্ছে মুমিনুলের মতো মেধাবী প্লেয়ারকে টিমের বাইরে রাখা যায় না। মুমিনুলের মতো টেকনিক্যালি সাউন্ড একজন ব্যাটসম্যানকে পরিচর্যা করতে হয়। মুমিনুলের রেকর্ড তার হয়ে কথা বলে। সম্ভবত বিশ টেস্টে চারটি শতকসহ গড় রান ৪৭, যা দলে সর্বোচ্চ, দ্বিতীয় সর্বোচ্চ সাকিবের।

মুমিনুলের সঙ্গে এখন প্রতিদ্বন্দিতা হবে ইমরুলের কারণ ওপেনিংয়ে সৌম্যর দারুণ পারফরমেন্স -- পরপর তিনটি অর্ধশতক। সাব্বিরও রান পাচ্ছে এবং কোচের গুড বুকে আছে। তা হলে মুমিনুলের জায়গা কোথায়?

মুমিনুলের মতো ক্লাস ব্যাটসম্যান তো টিমের বাইরে থাকতে পারে না। এমনিতেই বেচারাকে টেস্ট ব্যাটসম্যানের তকমা পরিয়ে ওয়ান ডে টিমের বাইরে রাখা হয়েছে
যা নিতান্তই মিমির ওপর অবিচার করা হয়েছে বলতে হবে। মুমিনুল নিউজিল্যান্ড সফরেও হাফ সেঞ্চুরি পেয়েছে। শ্রীলংকাতেও প্রস্তুতি ম্যাচে পঁচাত্তর করেছে। শুধু প্রথম টেস্টেই রান পায়নি। রানের অ্যাভারেজে এবং ব্যাটিং মেধার বিচারে বাংলাদেশ দলের সেরা ব্যাটসম্যান এখনও মুমিনুল।

আমার ব্যক্তিগত মত সৌম্য এবং সাব্বির এখনো টেস্টে ধৈর্যশীল ব্যাটিং করার মতো অবস্থায় আসেনি। হয়তো এসে যাবে, শুধু আরেকটু ম্যাচুরিটি দরকার। তবে সৌম্যকে এখন ডিস্টার্ব করার মতো অবস্থায় সে অন্তত নেই। সৌম্য খেলবে।
মুমিনুলকে জায়গা দিতে গিয়ে ইমরুল বা সাব্বির একজনকে সরে যেতে হবে। সেটাও তো এমনি এমনি হবে না। সেখানেও প্রতিদ্বন্দিতা হবে।
নির্বাচকমণ্ডলী এখানে বিজ্ঞতার পরিচয় দেবেন, এটা তাঁদের এখতিয়ারভুক্ত বিষয়।
সামনের দিনগুলো খুব মনোযোগের সাথে পর্যবেক্ষণের বিষয় এখন।

এই টেস্টে বাংলাদেশ টিমের সফলতা কামনা করছি।

___________________________


লেখক ডা. মোরশেদ হাসান ।
Works at Medical College, Assistant Professor.
Past: Works at Ministry of Health, Maldives and ICDDR,B

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়