Dr.Liakat Ali

Published:
2023-03-02 20:43:21 BdST

দিনে ১১ মিনিট হাঁটুন, অকালমৃত্যুর হাত থেকে বাঁচুন



ডেস্ক
______________

ব্যায়ামের উপকারিতা টের পেতে আপনাকে দৌড়বিদ বা ভালো খেলোয়াড় হতে হবে না। এ জন্য প্রতিদিনের কিছু সময় হাঁটাই যথেষ্ট। যুক্তরাজ্যের একটি গবেষণায় এমনটা বলা হয়েছে।

যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন গড়ে ১১ মিনিট হাঁটলে প্রতি ১০ জনে একজনের অকালমৃত্যু ঠেকানো সম্ভব। শারীরিকভাবে সুস্থ থাকার জন্য সপ্তাহে ন্যূনতম ১৫০ মিনিট ব্যায়াম করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। অধিকাংশ মানুষই এটা করতে পারেন না। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, কিছুই না করার চেয়ে অল্প ব্যায়াম করাটাও স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

 


যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা (এনএইচএস) বিভাগের মতে, হৃৎস্পন্দনের হার ঠিক রাখতে প্রত্যেকের সপ্তাহে ১৫০ থেকে ৩০০ মিনিট শারীরিক কর্মকাণ্ড করা দরকার। অথবা সপ্তাহে ৭৫ থেকে ১৫০ মিনিট কঠোর পরিশ্রম করা যেতে পারে।

গবেষক দলটি শারীরিক কর্মকাণ্ডের উপকারিতা নিয়ে পুরোনো কয়েক শ গবেষণা ঘেঁটে দেখেছেন। তাঁরা এ সিদ্ধান্তে পৌঁছেছেন যে সুস্থ থাকতে যতটা সময় শারীরিক কর্মকাণ্ডের পরামর্শ দেওয়া হয়েছে, তার অর্ধেক সময় করলেও ২০ জনে একজনের কার্ডিওভাসকুলার রোগ এবং ৩০ জনে ১ জনের ক্যানসার প্রতিরোধ করা সম্ভব।

সুপারিশে অর্ধেক বলতে সপ্তাহে ৭৫ মিনিট বা প্রতিদিন গড়ে ১১ মিনিট সাইকেল চালানো, দ্রুত হাঁটা, পাহাড়ে ওঠা, নৃত্য কিংবা টেনিস খেলাকে বোঝানো হয়েছে।


হাঁটাচলার উপকারিতা নিয়ে গবেষক দলের প্রধান সরেন ব্রেইজ বলেন, ‘এতে আপনার মনে হবে, শরীরের নাড়াচাড়া হচ্ছে, হৃৎস্পন্দনও বেড়ে যাবে; কিন্তু স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে অসুবিধা হবে না।’

পরামর্শ মেনে এতটুকু হাঁটলে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকি ১৭ শতাংশ এবং ক্যানসারের ঝুঁকি ৭ শতাংশ কমে যায় বলে গবেষণায় বলা হয়েছে। এ ছাড়া নিয়মিত হাঁটাহাঁটি করলে শরীরের অতিরিক্ত চর্বি ও রক্তচাপ হ্রাস পায়। এতে ফিটনেসের উন্নতি হয়, ভালো ঘুম হয় এবং দীর্ঘদিন হৃৎপিন্ড ভালো থাকে।


গবেষণায় বলা হয়েছে, নিয়মিত ব্যায়াম নাক-কান–গলা, গ্যাস্ট্রিক, লিউকেমিয়া ও ব্লাড ক্যানসারের জন্য বেশ উপকারী। এছাড়া ফুসফুস, লিভার, কোলন ও স্তন ক্যানসারেও কিছুটা উপকার পাওয়া যায়। বিবিসি

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়