ডাক্তার প্রতিদিন

Published:
2020-04-22 12:47:43 BdST

কোয়ারেনটাইন কন্সটিপেশন : কি করবেন


 
অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসেবার পুরোধা ব্যাক্তিত্ব 
______________________

কোয়ারেনটাইন কন্সটিপেশন কি করা ?
কো ভি ড ১৯ আমাদের নিয়ে যাচ্ছে নতুন স্বাভাবিকের দিকে new normal , ।ঘরে বসে অফিসের কাজ , সামাজিক বিচ্ছিন্নতা , অনেক সময় ঘর বন্দী বদলে গেছে প্রাত্যহিক জীবন । বদলে গেছে টয়লেট অভ্যাস । তাই কোষ্ঠ পরিষ্কারে হচ্ছে অসুবিধা । পাচক নল বিশেষজ্ঞরা বলেন কারো মল কঠিন , অনেক কোঁথ দিয়ে বের করতে হয় , পরিমাণও অল্প । অনেকের হয় অনেক কম বার আগের মত নয় । অনেকের মল নরম হলেও ত্যাগ করতে মহা কষ্ট । বিশেষজ্ঞ লেরিগ বলেন এর কারন দৈনন্দিন ছন্দ চ্যুতি কোয়া রেন টাই ন কালে । মলান্ত্রের ছন্দ বিগড়ে যায় , ঘুমের অভাব , ব্যায়ামের অভাব , খাওয়ার সূচিতে অনিয়ম আর স্ট্রেস । ঘরে থেকে দিনে অন্তত ২০-৪০ মিনিট ব্যায়াম হাঁটা , গেরস্থালী কাজ , দড়ি লাফ । খাবারে যোগ হবে আঁশ সবজি ফল ওট মিল , । প্রচুর জল পান করুন । কমাতে হবে স্ট্রেস । এজন্য ধ্যান , ইয়গা ।
২.
করোনা ভাইরাস ছড়ায় কেউ হাচি
বা কাশি দিলে বাতাসে উৎসারিত ড্রপলেটদের মাধ্যমে আর এরা ভুমিতে পড়ে কয়েক সেকেন্ডের মাধ্যমে সেজন্য বিস্তার রোধে সামাজিক আর শারীরিক দূরত্ব বজায় রাখা কার্যকর
লরেন সয়ার এম এস
ডি রেক টার অব রিসার্চ জন হপকিন্স।

৩.
করোনা ভাইরাসকে অবমূল্যায়ন করা হয়েছিল বলেন বিজ্ঞানীরা
চীনের এক বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক লি লান জুয়ান আর তার সতীর্থদের গবেষণা বলছে ইতিমধ্যে করোনা ভাইরাসের মিউ টে শন হয়েছে ৩০ বার । বিজ্ঞানীরা ভাইরাসের মিউ টে ট করার ক্ষমতা কত বুঝতে পারেন নি এদের বিবিন্ন প্রজাতি নানা দেশে এর প্রভাব ফেলেছে আর এ জন্য সম্ভাব্য নিরাময় হয়েছে সুদুরের ধন ।তিনি বলেছেন SARS CoV2 অর্জন করেছে মিউ টে শণ আর এতে তাদের রোগ সংক্রমণ ক্ষমতা প্রচুর বদলেছে । কিছু কিছু ভাইরাসের স্পাইক প্রোটিন এর বদ লেছে । এই স্পাইক প্রোটিন এর সাহায্যে ভাইরাস নিজেকে যুক্ত করে মানব কোষের সাথে । লি র টিম কোষকে সংক্রমিত করেছেন বিভিন্ন মিউ টে শন হওয়া ভাইরাস দিয়ে সবচেয়ে আগ্রাসি প্রজাতি দুর্বল প্রজাতির তুলনায় ২৭০ গুন বেশি ভাইরেল লোড তৈরি করে । আগ্রাসী প্রজাতি মানুষ কে দ্রুত প্রান নাশ করে । লি বলেন এতে বোঝা যায় ভাইরাস টির বৈচিত্র্য অনুধাবন কম করা হয়েছে । ভাইরাসের চিকিৎসা করার আগে এসব বিষয় অনুধাবন যোগ্য , একে চিকিৎসা করা হয়েছে একটি প্রজাতি ধরে কিন্তু প্রজাতি ভেদে চিকিৎসা হতে পারে বিভিন্ন । টিকা আর ওষুধ যা তৈরি হচ্ছে এগুলো এই মিউ টে শন কে বিবেচনায় রাখা উচিৎ যাতে প্রচেষ্টা ভেস্তে না যায়।
৪.
অন্য রকম গল্প বলি ।
ক্যালিফোর্নিয়ার ন্যাশনেল পার্ক টুরিস্ট দের জন্য বন্ধ করে দেবার পর ভালুকদের মহা উল্লাস তাদের বাড় বাড়ন চলছেই । করোনা মহামারীর পর সেই পার্ক বন্ধ করা হয়েছিল ২০ মার্চ । অনেক অনেক ভল্লুক এখন আনন্দে ঘুরছে খোলা জায়গায় । নেকড়ে আর বন বিড়াল এর সাহস বেড়েছে । প্রতি এপ্রিলে ৩০৮০০০ জন টুরিস্ট যে ভিড় করতেন প্রতি এপ্রিলে এরা সেখানে নেই । পার্কের রেঞ্জার বললেন মহোৎসব চলছে পশুদের । সারা পৃথিবীতে মানুষ আছে ঘর বন্দি হয়ে ।পশুরা বেরিয়ে এসেছে কাছের ওয়েলস শহরে ছাগল রা ঘুরছে রাস্তায় রাস্তায় , বাগানের লতা গুল্ম গাছ ঝোপ খেয়ে চলছে । বার্সিলোনার রাস্তায় রাস্তায় বুনো শূকররা ঘুরছে । ক্যালিফোর্নিয়ার বন্ধ স্কুলে বন মোরগদের কি উৎসব ! সব ভাল নয় অনেক প্রানি টুরিস্টের হাতে খাবার খেতে পারছেনা । থাইল্যান্ডে বানর রা রাস্তার জঞ্জালে ঝুপ ঝাপ । জাপানে নারা শহরে এক পাল হরিন ঘুরছে সহর ময় । টুরিস্টরা এদের খাওয়াত । এই মারীতে কেমন আছে প্রকৃতি আমাদের দেশে লিখুন আপ নারা ।অনেকে এত ভাল লেখেন।

AD...

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়