ডাক্তার প্রতিদিন

Published:
2020-04-16 11:13:42 BdST

করোনায় সবার জন্য দরকারি যে পরামর্শ দিলেন বিশ্ববরেণ্য ডা. দেবী শেঠি


 

ডেস্ক
_________________________

  চিকিৎসা শিল্পের বরপুত্র, বিশ্ববরেণ্য ডা. দেবী শেঠি করোনা কালেও কাজ করে যাচ্ছেন মানুষের জন্য, সকলের জন্য। কখনও ভারতবর্ষে আটকে পড়া দেশী বিদেশী রোগীর জন্য। কখনও সর্ব সাধারণের জন্য প্রযোজ্য পরামর্শ দিয়ে।
কি মাস্ক পরতে হবে করোনাকালে ? বলছেন ডা. দেবী শেঠী।

তিনি বলেন, সার্জিক্যাল মাস্কের মতোই কাপড়ে মাস্ক নিরাপদ। তাই দয়া করে কাপড়ের মাস্ক ব্যবহার করুন। এক ভিডিও বার্তায় এ পরামর্শ দেন ডা. দেবী শেঠি।

ডা. শেঠি বলেন, যখন আমি অপারেশন করি, তখন সার্জিক্যাল মাস্ক পরে নিই, যাতে কাশি দিলে আমার রোগী সংক্রমিত না হন। আমার খুব জানতে ইচ্ছে করছে, আপনারা কেন এই সার্জিক্যাল মাস্ক পরছেন ?

তিনি বলেন, আমাদের ডাক্তার-নার্স প্যারামেডিকস, যারা ক’রো’না রোগীদের সেবা দিচ্ছেন, তাদের মাস্কগুলো আপনি পরছেন। অথচ আমরা মাস্ক পাচ্ছি না। আপনি কি জানেন, এতে ডাক্তার-নার্সরা অসুস্থ হয়ে পড়ছেন ?

হৃদরোগ চিকিৎসার বিশ্ববরেণ্য ডা. শেঠি বলেন, এই মাস্ক (সার্জিক্যাল) মাত্র ছয় ঘণ্টা পরে থাকা যায়, এরপর আপনি কি করেন ? বাড়ি যান টেবিলে বা কোথাও রেখে দেন। আপনার শিশু এটি স্পর্শ করতে পারে, এ থেকে সে সংক্রমিত হতে পারে।

তিনি বলেন, আপনার নিঃশ্বাস থেকে যা নির্গত হয়, এই মাস্কের (সার্জিক্যাল) উপাদান তা শুষে নিতে পারে না। আপনি যখন এটি ডাস্টবিনে ফেলেন, তখন ময়লাওয়ালা এটা পুনরায় ব্যবহার করতে পারে। এর মাধ্যমে ভাই’রাস পুনরায় উৎপাদন করবে।

তিনি বলেন, কোনো সন্দেহ নেই আপনার মাস্ক পরা উচিত। তবে দয়া করে কাপড়ের মাস্ক পরুন। কাপড় কোনো কিছু শুষে নিতে পারে। এটি ধুয়ে দিতে পারেন, শুকাতে পারেন, আবারও পরতে পারেন। আপনার ব্যবহারের জন্য কাপড়ের মাস্ক সার্জিক্যাল মাস্কের মতোই নিরাপদ।

 

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়