Ameen Qudir

Published:
2019-08-19 09:51:30 BdST

কেউ হঠাৎ মোটা হয়ে গেলে বলতাম,কি রে খুব ঘি, মাংস, ডিম খাচ্ছিস নাকি?


 

 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

__________________________

আগে আমরা কোন কম বয়েসী ছেলে বা মেয়ে হঠাৎ মোটা হয়ে গেলে বলতাম -- কি রে খুব ঘি, মাংস, ডিম খাচ্ছিস নাকি? এখনো অনেকে তাইই জিজ্ঞাসা করেন! মাথা টাথা চুলকে যারা নেহাত ভালো তারা বলতো -- ওহ, ওই ইয়ে একটু। এই তো খাওয়ার বয়েস বলো? বিরিয়ানি,মোমো, রোল, চকোলেট কেক খাবোনা?

আজকাল কার নবীন প্রজন্ম আবার প্রচলিত বাঙালী মিষ্টি, রসোগোল্লা, ক্ষীরমোহন, সন্দেশ তেমন পছন্দ করে না, একথা সব্বাই জানেন।

অনেক সময়েই হালকা করে কিছু কথা ব্যাকগ্রাউন্ড মিউজিকের মতো ভেসে আসতো, কে কে বলছে সেটা বোঝা শক্ত, কিন্তু কি বলছে তা দিব্যি মালুম হচ্ছে -- বাবার টাকায় তো খাচ্ছি রে বাবা তাতে ইয়ের ইয়ের কিসে আটকাচ্ছে।

নাহ রে বাপু, আটকাচ্ছে না। আমারো তোদের মতন বয়েস ছিল প্রাচীন যুগে রে বাপু, সেজন্যে না। কিন্তু এত স্বাস্থ্যবান, স্বাস্থ্যবতী ( ভদ্র ভাষায় এইটুকুই বলা যায় কিনা) আগে দেখিনি যে।

সে যাক। তো বিরিয়ানি, মোমো, রোল, চাউমিন, আর চকোলেট কেক এ কি থাকে বলতো? ইয়ে আমি প্রায় ভুলতে বসেছি কিনা।

তোমাদের......বয়স্ক ( বুড়ো বলতে গিয়ে চেপে গেল পরিষ্কার বুঝলুম) দের নিয়ে আর পারিনা।
মাংস থাকে, চিকেন কিংবা মাটন, এগ থাকে, ক্রিম থাকে, থাকে চকোলেট....
ব্যাস!! আর কিছু থাকেনা বুঝি? - আমি কই?
সেই ইয়ে মানে ইয়ে,... থাকবেনা কেন, বিরিয়ানি তে দামী সরু চাল থাকে, ফুলের মতো, মোমো তে বাইরে ময়দার কভার থাকে, রোলে ময়দার দারুণ স্বাদের পরোটা মোড়া থাকে, আর চাউ.... বোধহয় ময়দার ই, কিন্তু কি নরম, কতো সস থাকে, মাংস টাংস ও থাকে, আর চকোলেট কি যে স্বর্গীয় খেতে, কি মিষ্টি স্বাদ, শেষ হয়ে এলে মন খারাপ হয়ে যায়।
হ্যাঁ রে, এইসব খেলে পেট অনেকক্ষণ ভার থাকে না, আবার খিদে পায় রে?
কি যে বলো, এগুলো খুব পুষ্টিকর কিনা তাই সহজেই হজম হয়ে যায়, একদম পেট ভার হয় না, কিছুক্ষণ পরেই আবার খিদে পায়।
তখন বাড়ি গিয়ে আবার ভাত বা পোলাও, রুটি বা পরোটা, ডিম তড়কা দিয়ে কি ভালো খেতে, মাঝে মাঝে বাড়িতেও চিকেন থাকে, মায়ের ও আজকাল টিভি দেখে দেখে রান্নার হাত একেবারে ঝিনচ্যাক হয়েছে গো।

শুনি। শুনেই যাই। একবার বলি, ওরে শুধু মাংস আর ডিম টা খেলে হয় না, অত ভাত, ময়দা, ময়দার পরোটা খাস কেনো রে ছেলেমেয়ে রা?

ওম্মা, তাও জানো না বুঝি? অমন কি আর পাওয়া যায় নাকি? আর ভাত, ময়দা ছাড়া কি স্বাদ হবে বলো, চকলেট তো মিষ্টি ই হবে, নাহলে ভালো লাগতো খেতে!!

♦♦♦ ওপরের কথোপকথন টি কাল্পনিক, কিন্তু খুব অবাস্তব বলে মনে হয় কি কারো?? ♦♦♦

আসলে আমাদের মাথায় ঢুকেছে বা ঢোকানো হয়েছে যে ভাত বা ময়দা বা পরোটা বা রুটি শুধু শুধু খায় নাকি। মাছ মাংস বা ডিম বা আলু দিয়েই তো খেতে হয়।

এর ফল কি প্রতিদিন আমরা সব্বাই সবসময় দেখছিনা? সবজায়গা তেই, মলে, দোকানে রাস্তায়, স্টেশনে, মাল্টিপ্লেক্সে, মেত্রো রেলে , এয়ারপোর্টে!!

মুশকিল টা কি জানেন, কয়েক কোটি বছরের এই একই মডেলের মানবশরীর টা, কিন্তু তেমন পালটায় নি। বহিরঙ্গে সব পাল্টেছে বিস্তর, অন্তরঙ্গে আমরা পাল্টাই নি বললেও খুব ভুল বলা হবে না।

এখনো গ্রীনল্যান্ডের এস্কিমো দের খাওয়া বিশেষ পালটায় নি, খুব একটা পালটায় নি আফ্রিকার মাসাইদের, তাদের মধ্যে মুটিয়ে যাওয়া, হার্টের অসুখ, ডায়াবেটিস, ক্যানসার, মাড়ি বা দাঁতের অসুখ ভীষণ ই কম।

গ্রীনল্যান্ডের বরফে তো আর গাছ হয়ই না, ভাত বা রুটি তো চাষ করে পাওয়া। চিনি বা মিষ্টি ও তাই। র‍্যাস্পবেরী, ব্লুবেরী, আভোকাডো নামে লোভনীয় হলেও তেমন বা আদৌ সুস্বাদু ই নয়।

আর মাসাই রা চাষ এখনো শেখেনি ,ওদের খাদ্য শিকার করা জন্তু বা পাখি র ঝলসানো মাংস, জ্যান্ত গরুর রক্ত ( একধরণের গাছের শেকড়ের টুর্নিকেট বেঁধে শিরা কে ফুটিয়ে তুলে ওরা ছোট তীর মেরে রক্ত বার করে নেয়, আবার পরিমাণ মতো হয়ে গেলে টুর্নিকেট খুলে তীর বার করে কি সব গাছ বা ঘাস এর থেঁতো করে ঘষে দেয়, ব্যস রক্ত বন্ধ আর বাছুর টাও লাফাতে লাফাতে আবার ঘাস খেতে যায়) , আর সমুদ্রতীরের নারকেল গাছের পাকা ঝুনো নারকেল।
ব্যস।
তাতেই ওরা শারীরিক দিক এবং মানসিক দিক থেকেও দিব্যি ভালো, হাসিখুশি।

ডিপ্রেশন, স্কিজোফ্রেনিয়া, পারকিনসনিজম কি ডিমেনশিয়া র ও খবর ই নেই।
ওদের চিকিৎসা বড় একটা লাগেই না কিনা।

কি খাওয়া, কবার খাওয়া উচিত মানুষের সুস্থ থাকতে, আজীবন -- আমৃত্যু একবার ভেবে বার করে ফেলুন তাহলে।

এক এক বার ডান গালে, পরের বার বাঁ গালে হাত রেখে চিন্তা করলে হাত ব্যথা কিন্তু কম হবে, এটি লিখতে পারি।।
____________________________

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
সুলেখক । কবি।
Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়