Ameen Qudir

Published:
2019-07-07 21:50:55 BdST

ঢাকায় নতুন ধরনের ডেঙ্গু "সে রো টাইপ তিন ":ডা. শুভাগত চৌধুরীর চিকিৎসা পরামর্শ


 


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

উপমহাদেশের প্রখ্যাত চিকিৎসক ও লেখক


________________________________

আমাদের চিকিৎসা শিক্ষা কার্যক্রমে নব আবির্ভূত এবং পুনরায় আবির্ভূত রোগ গুরুত্ব সহকারে পড়ান উচিত যেমন এবারের ডেঙ্গু নতুন রূপে এসেছে সে সম্বন্ধে ছাত্র ছাত্রীদের ধারনা থাকা উচিত । ক্লাসিক্যাল ডেঙ্গু জেনে থাকলে এ ধরণের নতুন রূপে আবির্ভূত ডেঙ্গু সামলাতে তারা সমর্থ নাও হতে পারে ।

ভাইরাসের একটি বৈশি ষষ্ঠ হল রূপ বদল আর এজন্য এর বিরুদ্ধে টিকা তৈরি করা যায়না । ঢাকায় এবার নতুন ধরনের ডেঙ্গু এসেছে "সে রো টাইপ তিন " অন্তঃ রক্ত ক্ষরণের সঙ্গে শক সিন্ড্রোম দেখা যায় । মৃত্যু র আশঙ্কা এতে বেশি তাই তেমন সন্দেহ হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন ।

মানুষের কারনেই নতুন সব রোগের আবির্ভাব হবে যার চিকিৎসা হবে দুঃসাধ্য । প্রকৃতির প্রতিশোধ বড় নির্মম সে কাউকে ছাড় দেয়না ।

 

২.

জলবায়ু পরিবর্তন আমাদের দেশেরও বড় সমস্যা
সেজন্য কার্বন উদ্গিরন কমাতে হবে/ জীবাশ্ম জ্বালানী ব্যবহার কমাতে হবে /ডিজেল আর পেট্রোল গাড়ি ব্যবহার কমাতে হবে / পরিবেশ বান্ধব যানবাহন ব্যবহার উৎসাহিত করতে হবে আমরা যে পরিমাণ পেট্রোল / ডিজেল গাড়ি ব্যবহার করি টা উদবেগজনক, অযৌক্তিক ও বটে , এটি বিলাসিতার পর্যায়ে পড়ে , সাইকেল লেন , হাঁটা পথ চাই , মোটর যান কমাতে হবে / প্লাস্টিক ব্যবহার কমাতে হবে / ব্য পক ভাবে বৃক্ষ রোপণ করতে হবে । ভুটান কার্বন নিঃসরণ মুক্ত দেশ , সে রকম হল ডেনমার্ক ।

৩.

আমরা দেশের অনেক রত্ন কে চিনিনা কারণ এদের কে আড়াল করে ,নানা ভাবে নিরুৎসাহিত করে অমেধাবীদের রাজ প্রতিষ্ঠা করার একটি ঐ তি হ্য আছে আমাদের ।,দেশের এটি দুর্ভাগ্য ,আমি বিদেশে দেখেছি নানা ভাবে এরকম রত্নদের পৃষ্ঠ পোষকতা করা হয় অথচ দেশের এরা যখন পালিয়ে বিদেশ গিয়ে বিরল সম্মান অর্জন করে তখন আমরা তাকে বাংলাদেশের সন্তান হিসাবে প্রতিষ্ঠার জন্য উঠে পড়ে লাগি ।
৪.
আমাদের সমস্যা হল আমাদের পার ফর মেন্সে পূর্বাপর মিল বা সঙ্গতি নাই অর্থাৎ consistency নাই এই ভাল তো এই মন্দ । সব ক্ষেত্রে তাই লক্ষ্য করছি
৫.
যারা খাদ্যে ভেজাল দেয় যারা পরিবেশ দূষণ করে , বাতাসে বিষ ঢালে , নদীর জল দুষিত করে নিরীহ বৃক্ষ আর জলচর জীবের ধ্বংসের কারন হয় তারা জানেনা একদিন প্রকৃতি
কি নির্মম প্রতিশোধ নেবে , সেদিন কেঁদেও কুল পাবেনা ।

একসময় ঢাকা হতে পারে রোগের কেন্দ্র ভুমি এত মানুষ ঢাকায় স্থানান্তর করাতে নানা ভাবে পরিবেশ দূষণ ঘটছে আর বাড়ছে নির্মাণ কাজ , কাটা হচ্ছে বৃক্ষ নির্বিবাদে তাই বিপদ আসছে সত্বর কেউ রেহাই পাবেনা ।

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়