Ameen Qudir

Published:
2019-06-19 22:19:40 BdST

পুরুষের কোমর ৪০ ইঞ্চি আর মহিলার কোমর ৩৫ ইঞ্চির বেশি যেন না হয় :ডা. শুভাগত চৌধুরী


 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী ,
উপমহাদেশের প্রখ্যাত চিকিৎসক ও লেখক
___________________________

গবেষণায় দেখা গেছে যাদের কোমরের বেড় বেশি তাদের নানা রোগ হওয়া আর অকাল মৃত্যু হওয়ার শঙ্কা বেশি । তা ই যারা পুরুষ তাদের কোমর যেন ৪০ ইঞ্চির বেশি আর যারা মহিলা তাদের কোমর ৩৫ ইঞ্চির বেশি যেন না হয় , এখনি মেপে দেখে নিন।
হিপ বোনের ঠিক উপর বরাবর তলপেটে টেপ বেড় দিয়ে মাপুন।

 

২. হার্ট এটাক নিয়ে

বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মানুষের হার্ট এটাক হয় কম বয়সে।
খাবারে বেশি চরবি, চিনি, লবন , শরীর চর্চা কম, ইনসুলিন রেসিস টান ট , তলপেটে চর্বি (thin fat syndrome ) বি এম আই ঠিক থাকলেও তলপেটে মেদ ,এক তৃতীয়াংশ পুরুষ আর ১৭ শতাংশ মহিলার থাকে মেটাবলিক সিনড্রোম (উচ্চ রক্ত চাপ, উঁচু মান রক্ত সুগার , রক্তে বেশি ট্রাই গ্লি সা রাই ড , তলপেটে মেদ ) রক্তে এইচ ডি এল ২ বি ( হৃদ সুরক্ষা ) অনেক কম ৯৭ শতাংশ লোকের , জিন গত কারন , কেউ বলেন হার্টের ধমনী এদেশের লোকের অনেক সরু তাই কোলেস্টেরল জমে সহজে ।
তাই খুব কম বয়স থেকে জীবন যাপনে পরিবর্তন আনা চাই , হৃদ বান্ধব খাদ্য ব্যায়াম শুরু করা চাই
দেখা যায় তরুণদের জীবন যাপনে শৃঙ্খলা নাই বুড়ো হলে স্বাস্থ্য সচেতন ।
আপনারা ক্রমে বুঝতে পারবেন তরুন বয়স থেকে জীবন যাপনে সতর্ক হলে স্বাস্থ্যকর জীবন যাপন করলে হাসপাতালে গিয়ে অনেক টাকা ব্যয় করার বিপদ কম হবে । আর সেটা হবে অনেক সাশ্রয়ী ।

বাকি বলবেন আপনার ডাক্তার।

 

৩. প্রতিভা প্রসঙ্গে


প্রত্যেকের মধ্যে প্রতিভা আছে কিন্তু যদি আপনি একটি মাছের মেধা যাচাই করেন তার গাছে উঠার ক্ষমতা পরীক্ষা করে তাহলে সে সারা জীবন এই ভেবে বাঁচবে যে সে একটি হদ্দ বোকা ।
It came from a fable . the conclusion is every one should be allowed to pursue his or her strengths,a weakness in some area should not induce feelings of debilitating inferiority

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়