Ameen Qudir

Published:
2018-07-30 19:07:27 BdST

লাশ আর রক্তের মাঝে সেলফি নিয়ে ব্যস্ত পথচারী: এ এক ভয়ঙ্কর মানসিক ব্যাধি


ছবি যমুনা টিভির সৌজন্যে

 

ডা. কামরুল হাসান সোহেল
_____________________________

সেলফি একটি মানসিক ব্যাধিতে পরিণত হয়েছে,সংক্রামক ব্যাধিতে পরিণত হয়েছে। বাসায় যেকোন প্রোগ্রামে, রাস্তায়,হোটেলে খেতে বসে, ছাদে হাটতে গিয়ে, মাঠে,পথেঘাটে, বাসে,রেলের কামরায়,লঞ্চ,স্টিমার, রেললাইনের উপর দাঁড়িয়ে, পাহাড়ের কোল ঘেষে দাঁড়িয়ে, হাসপাতালে রোগীর ওটির সময় তার পাশে দাঁড়িয়ে, জলে-স্থলে এমন কোন জায়গা নেই যেখানে যেকোন অবস্থায় সেলফি তোলা হয় না।

সেলফি বাতিকে আক্রান্ত ব্যক্তিরা মৃত মানুষের পাশে দাঁড়িয়ে সেলফি তুলে, জানাযায় দাঁড়িয়ে সেলফি তুলে, লাশ কবরে নামাচ্ছে তখনো সেলফি তুলে, কবর জিয়ারত করছে তখনো সেলফি তুলে, একটা দুর্ঘটনা ঘটেছে সেইখানে উদ্ধার কাজে বা সাহায্যে এগিয়ে না গিয়ে সেলফি তুলে!! এই সেলফি বাতিক তথা মানসিক রোগে আক্রান্তদের মানসিক রোগের চিকিৎসক দেখানো দরকার। তাদের মূল্যবোধ তলানিতে গিয়ে ঠেকেছে যারা লাশের পাশে দাঁড়িয়ে সেলফি তুলে,তারা নিজেদের কি করে মানুষ বলে পরিচয় দেয়?

সেলফি একটি আনন্দঘন সময়কে ক্যামেরাবন্দী করে রাখার জন্য ব্যবহৃত হতে পারে কিন্তু একটি মুমূর্ষু রোগীর শয্যাপাশে, ওটির সময়, লাশের পাশে দাঁড়িয়ে বা রোড এক্সিডেন্টে আহত মানুষের পাশে দাঁড়িয়ে যারা সেলফি তুলে তারা আসলেই মানসিক বিকারগ্রস্ত। তাদের সুস্থতার জন্য চিকিৎসা নেয়া জরুরি।

এ নিয়ে যমুনা টিভি নেটওয়ার্ক একটি প্রতিবেদন করে। সেটি যমুনার সৌজন্যে পাঠকদের জন্য দেয়া হল।

লাশ ধ্বংসযজ্ঞ, এরই মাঝে সেলফি নিয়ে ব্যস্ত পথচারী
যমুনা অনলাইন ডেস্ক

ছবি যমুনা টিভির সৌজন্যে

যেখানে সেখানে সেলফি তুলতে মেতে ওঠা নিয়ে এখন প্রায়ই আলোচনা-সমালোচনা হয়। কিন্তু যারা সেলফি-মগ্ন তারা সেসবে কান দিতে নারাজ। আশপাশে যদি মানুষের লাশও পড়ে থাকে, কিম্বা মারধর, ভাঙচুর এসবও চলতে থাকে- তবু কারো কারো সেলফি-নেশা কমবার নয় মোটেও।

এমনই দৃশ্য রোববার দেখা গেলো রাজধানীর কুর্মিটোলা এলাকায়। দুপুর ১টার দিকে সেখানে এক চালক তার বাস সড়কের পাশে দাঁড়িয়ে থাকা কলেজ শিক্ষার্থীদের ওপর তুলে দিলে ঘটনাস্থলেই মারা যান ২ জন।

এদিকে দুর্ঘটনার খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে আসেন কলেজের অন্যান্য শিক্ষার্থীরা। বিক্ষুদ্ধরা তখন সেখানে যে গাড়ি পেয়েছেন সেটিই ভাঙচুর করেছেন। ভাঙচুর করা গাড়িগুলো তখন দাঁড়িয়ে আছে ঘটনাস্থলে। রাস্তা ধ্বংসযজ্ঞের রূপ ধারণ করেছে। তিন কিশোর-কিশোরীর শরীরের তাজা রক্ত তখনও সড়কে বইছে। এমতাবস্থায় এক তরুণকে দেখা গেলো সেখানকার দৃশ্য মোবাইল ক্যামেরার ফ্রেমে এনে সেলফি তুলছেন! কেউ কেউ সেখানে দাঁড়িয়েই ফেসবুক লাইভে নিজেদের চেহারা দেখাচ্ছেন!


____________________________

লেখক ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য at স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়