Ameen Qudir

Published:
2017-03-04 16:39:36 BdST

রোগীর আত্মীয় মেম্বার কমিশনার এমপি, মন্ত্রী হলে ইন্টার্নদের জন্য ৯ পরামর্শ


___________________________________


বাংলাদেশের সকল সরকারী ও বেসরকারী মেডিকেল কলেজ হাসপাতালের কর্মরত ইন্টার্নদেরকে(ক্ষেত্রবিশেষে অনারারী মেডিকেল অফিসারদের জন্য ও প্রযোজ্য) একটা পরামর্শ দিতে চাই।


আপনারা হাসপাতালে রোগী ভর্তি হলে ভালোভাবে রোগীর "History" নিবেন। এটা তো পুরানো কথা, আপনারা সবাই জানেন ও মেনে চলেন। কিন্তু এখন থেকে history আরেকটু সাবধানে ও মনোযোগ সহকারে নিবেন। বিশেষ করে রোগীকে প্রথমেই জিজ্ঞেস করবেন - তার কোন আত্মীয়- সাংবাদিক/মেম্বার/চেয়ারম্যান/ কমিশনার / মেয়র/ এমপি কিংবা মন্ত্রী (বিশেষ ভাবে স্বাস্থ্য মন্ত্রী) আছে কিনা? নিদেনপক্ষে রোগীর বাড়ীর ১৪ মাইলের মধ্য উল্লেখিত মহামানবরা কেউ থাকে কিনা? যদি উনি "হ্যাঁ" বলেন, তবে আপনার জন্য নিম্নের কাজগুলো ফরজ মনে করবেন।

১) উক্ত রোগীকে যতবার দেখবেন সালাম দিবেন, সম্ভব হলে পা ছুঁয়ে সালাম করবেন।
২) উনার বেডের পাশের লাইট কিংবা ফ্যানের সুইচ সবসময় আপনি নিজে অন/অফ করবেন। ভুলেও উনাকে বা উনার এটেনডেন্টকে ঐ কাজ করতে বলবেন না।
৩) সিস্টার বা ব্রাদারদেরকে দিয়ে উনাকে ঔষধ খাওয়াবেন না। নিজ হাতে উনাকে ঔষধ খাওয়ানো আপনার কর্তব্য মনে করবেন।
৪) উনি বাথরুমে যেতে চাইলে আপনি উনার হাত ধরে বাথরুমে পৌঁছিয়ে দিবেন এবং উনার কার্যসম্পাদন পর্যন্ত বাথরুমের দরজায় ঠায় দাঁড়িয়ে থাকবেন।
৫) হাসপাতালের সরকারী পাখার বাতাশে উনার ঘুম না আসলে, আপনি উনার বেডের পাশে দাঁড়িয়ে থেকে হাতপাখা দিয়ে বাতাশ করবেন, যতক্ষন না উনার নাক ডাকার শব্দ পাবেন।
৬) হাসপাতালের খাবারে উনার অরুচি হলে, আপনি নিজের টাকায় উনার জন্য মজাদার ও রুচিকর খাবারের ব্যবস্থা করবেন।


৭) উনি কিংবা উনার এটেনডেন্ট কোন কারণবশত আপনার সাথে খারাপ ব্যবহার করলেও আপনি হাসিমুখে তা হজম করবেন। কোন রকম প্রতিবাদ করবেন না।


৮) এমনকি উনি কিংবা উনার সঙ্গী কেউ আপনাকে আঘাত করলেও কোন প্রত্যাঘাত করবেন না। প্রয়োজনে আপনার সহকর্মী কোন ইন্টার্নকে ও নিয়ে এসে উনার/উনাদের সামনে দাঁড় করিয়ে দিবেন, যাতে উনি/উনারা তাকেও পর্যাপ্ত আঘাত করে মনের সুখ মেটাতে পারেন।
৯) উনি কিংবা উনার সঙ্গীরা কোন নারী ইন্টার্ন এর সাথে "ইভটিজিং" পর্যায়ের কোন গহির্ত কাজ করলেও, হাসিমুখে তা মেনে নিবেন এবং আপনার বন্ধু কিংবা সহকর্মী ইন্টার্নকে জানাবেন না।

আর এসব যদি না করেন বা না মেনে চলেন, তাহলে আপনার কি হতে পারে? আশা করি শজিমেক এর চার ইন্টার্ন এর পরিণতি দেখে বুঝতে পারছেন!

__________________________

ডা. শাহাদাৎ হোসেন রোমেল । নোয়াখালীর প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। পেশাজীবী নেতা। সিএমসি২৮।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়