DESK

Published:
2024-08-30 11:20:14 BdST

কেন এই কনফ্লিক্ট স্বাস্থ্য ও মেডিকেল সেবা টিমে


ড. ইউনূস ও অধ্যাপক ডা ইমরান বিন ইউনূস ; ফাইল ছবি

 

অধ্যাপক ডা. ইমরান বিন ইউনুস

প্রাক্তন অধ্যক্ষ,

চট্টগ্রাম মেডিকেল কলেজ
__________________________

কেন এই কনফ্লিক্ট স্বাস্থ্য ও মেডিকেল সেবা টিমে?
ডিগ্রি ডিপ্লোমা
ডাক্তার
পদবী
মেডিকেল প্রাকটিস
লাইসেন্স বা রেজিষ্ট্রেশন
ডিগ্রী শিক্ষাগত যোগ্যতার পর লব্ধ পদবী। আর ডিপ্লোমা হলো সেই পদবীর সনদ অর্থ্যাৎ সার্টিফিকেটের পরিমার্জিত নাম। এটা কি করে ডিগ্রী হয়।
ডাক্তার ইংরেজী ডক্টর শব্দের বাংলা রুপান্তর। ডক্টরের সাধারন মানে হলো যে পরিবর্তন আনতে পারে। পুরনো ল্যাটিন থেকে ফ্রেন্স হয়ে রুপান্তরিত। শেষ পর্যন্ত তা থেকেছে মানুষের চিকিৎসার জন্য বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী ধারী।
মেডিকেল প্রাকটিস হলো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী ও যথাযথ প্রশিক্ষন অর্জনের পর চিকিৎসা কাজে নিয়োজিত হওয়া।
ডাক্তার দুরকম। কোয়ালিফায়েড ও রেজিষ্ট্রার্ড। কোয়ালিফায়েড হলো শুধু ডিগ্রীধারী। প্রাকটিস করতে গেলে দেশের আইনানুয়ায়ী লাইসেন্স প্রাপ্ত বা রেজিষ্ট্রার্ড হতে হবে। তাছাড়া সেটা হবে শাস্তি যোগ্য ক্রিমিনাল ও সিভিল অফেন্স।
মেডিকেল চিকিৎসা সেবা টীম ওয়ার্ক। যুদ্ধের মতো। এ টীমে আছে: ডাক্তার, নার্স, টেকনোলজীষ্ট, অক্সিলারীজ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা হেলথ ফর অল এর সফলতার জন্য চালু হয় মেডিকেল এসিষ্টেন্ট ও তাদের তৈরীর জন্য সংস্থার অর্থায়নে স্থাপিত হয় মেডিকেল এসিস্টেন্ট ট্রেনিং স্কুল।
তারাও এই টিমের সদস্য হয়ে গেল। পৃথিবীর সব দেশে মেডিকেল এসিস্টেন্ট আছে। আমেরিকায় বলা হয় ফিজিসিয়ানস এসিস্টেন্ট। যারা আদিষ্ট পরিবীক্ষীত হয়ে সুনির্দিষ্ট নির্ঘন্ট অনুয়ায়ী স্বাস্থ্য ও চিকিৎসা সেবায় নিয়োজিত থাকবে।
প্রসঙ্গত ১৯৫২ - ১৯৫৪ সনে পূর্ব পাকিস্তানে মারাত্মক বণ্যা হয়। বণ্যা প্রতিরোধের জন্য পাকিস্তান সরকারের অনুরোধে আমেরিকার ষ্টেট ডিপার্টমেন্ট জে এস ক্রুগের নেতৃত্বে একটা মিশন পাঠায় যা ক্রুগ মিশন নাম পরিচিত। এই মিশনের রিকোমেন্ডেশন ইষ্ট পাকিস্তান ওয়াটার এন্ড পাওয়ার ডেভেলপমেন্ট অথোরিটি বা ওয়াপদা গঠিত হয়। পরে বাংলাদেশে দুভাগ হয়। পিডিবি ও ডাব্লিউডিবি। ওয়াপদার জন্য প্রচুর ইঞ্জিনিয়ার ও টেকনিসিয়ানের প্রয়োজন মেটাবার জন্য আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজকে পূর্ব পাকিস্তান ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী ইউনিভার্সিটি করা হয় ও আরও কয়েকটি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং পলিটেকনিক ইনিষ্টিউট প্রতিষ্ঠিত হয়। এসবের ফান্ডিং ছিল ইউএসএইডের। ইঞ্জিনিয়ারদের স্বল্পতা থাকায় টেকনিশিয়ানদের কিছু নির্ধারিত মেয়াদ অন্তে সাব এসিস্টেন্ট ইঞ্জিনিয়ার পদে পদায়ন করা হতে থাকে। স্নাতক ইঞ্জিনিয়ারদের সাথে পার্থক্য বুজাতে গিয়ে ডিগ্রি ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার বলা শুরু হয় যা পরবর্তিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার প্রবচন হয়ে যায়। ইতিমধ্যে টেকনিয়ানকে টেকনোলজীষ্ট নামে অভিহিত করা হয়।
প্রকৃচির আন্দোলন বাংলাদেশের আমলাতন্ত্রে নাড়া দেয়। সাম্য ও ন্যায় এবং কৃত্য পেশা ভিত্তিক সিভিল সার্ভিস পুনঃবিণ্যাসে তারা বাধা হয়ে দাড়ায়। তারা নির্বাহী থেকে এখনও বিচার বিভাগ পুরো আলাদা করতে দেয়নি। দেশ ও জাতির সব নিপীড়নের মুলে তারাই। তাই তারা মেডিকেল সেবা টিমে ভাঙন ধরাতে ডিপ্লোমা নামক পদবী আমদানী করেছে। সাব এসিস্টেন্ট কম্যুনিটি মেডিকেল অফিসার নামক পদ সৃষ্টি করেছে। টীমের এক গ্রুপকে আরেক গ্রুপের মুখোমুখি করেছে। এবং স্বাস্থ্য কেডারের পদগুলি দখল করছে। কোর্টে যাতায়াত শুরু হয়েছে। কিন্ত এটা কোর্টের বিচার্য্য না। আমলাদের কুট চাল জনাব বদিউর রহমান পাবলিকলি সঠিক বলেছেন।
মেডিকেল সেবা টিমের সবাই যদি পারস্পরিক শ্রদ্বাবোধের ভিত্তিতে একাট্য হয়ে নিজের পেশাকে আরো উন্নত করতে পারি তবে নিজেদের দারুন এক জনগন মান্য ও শ্রদ্ধেয় অবস্থানে নিতে পারব। তখন মনে হবে ডাক্তার পদবী বা প্রাকটিসের জন্য মুখোমুখি হওয়া কত বাতুলতা।
বাংলাদেশ ২.০ এর এই উজ্জীবিত সময়ে ডাক্তার থেকে অক্সিলারীর মেডিকেল সেবা টিম আরও চৌকশ ও জনমন নন্দিত হোক।

___________________

লেখক : ইন্টারনিস্ট ও নেফ্রোলজীস্ট এবং গবেষক; প্রাক্তন অধ্যক্ষ,

চট্টগ্রাম মেডিকেল কলেজ ও খণ্ডকালীন শিক্ষক, চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়