ডেস্ক

Published:
2024-07-09 15:56:06 BdST

পাকিস্তানী ও সুদানিরা পাচ্ছে,বাংলাদেশী ডাক্তাররা কেন আয়ারল্যান্ডে চাকুরী পাচ্ছে না


লেখক


ডা. আজাদ হাসান
__________

যে কোন কোম্পানি তার উৎপাদিত পণ্য কেবল উৎপাদন করেই ক্ষান্ত হয় না বরং উৎপাদিত পণ্য সফলভাবে বাজারে বিপণনের মধ্যে লুকিয়ে আছে সেই কোম্পানির প্রকৃত সাফল্য। প্রসংগত উল্লেখ্য আমরা যদি একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানির কথা চিন্তা করি হলে দেখা যাবে, প্রতিটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি তার উৎপাদিত পণ্য বাজারজাত এবং বিপণনের জন্য কমার্শিয়াল বা মার্কেটিং অফিসার বা এমআর নিয়োগ দিয়ে থাকেন। তাছাড়া প্রতিটি প্রডাক্ট প্রমোশনের জন্য বিভিন্নরকম পোস্টার, লিফলেট, লিটারেচার ছাপিয়ে থাকে। যদিও বিভিন্ন কোম্পানির মারকেটিং পলিসির মাঝে সামান্য পার্থক্য থাকলেও সবার কাজ করার উদ্দেশ্য মোটামুটিভাবে এক রকম।
বর্তমান যুগে জব মার্কেটে প্রবেশ করতে হলে একদিকে যেমন প্রয়োজন মানব সম্পদ উন্নয়ন (শিক্ষা ও প্রশিক্ষণ) এবং সেই সাথে প্রশিক্ষিত জনবলকে কাজে লাগিয়ে অর্থনৈতিক কর্মকাণ্ডের সম্পৃক্ত করণের মাধ্যমে দেশের উন্নয়নে সংযুক্ত করা।

আমাদের দেশের ইন্টার্নিশিপ ট্রেনিং আয়ারল্যান্ড মেডিক্যাল কাউন্সিল কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত না হওয়ায় আমাদের দেশের চিকিৎসকরা তাদের মেধা এবং  যোগ্যতা থাকার পরও আন্তর্জাতিক জব মার্কেট হারাচ্ছেন।

এ প্রসংগে আমি দু'টি দেশের নাম উল্লেখ করছি যাদের শিক্ষার মান এবং সে সব দেশের চিকিৎসকদের মেধা ও যোগ্যতা বাংলাদেশের চিকিৎসকদের চেয়ে কোন অংশে বেশী না হওয়ার পরও আয়ারল্যান্ডের জব মার্কেটের ক্ষেত্রে আমাদের দেশের চিকিৎসকদের চেয়ে এগিয়ে আছেন।

পাকিস্তান এবং সুদান হতে এমবিবিএস পাশ করা চিকিৎসকরা কেবল মাত্র আইইএলটিএস (IELTS) কিংবা ওইটি (OET) পরীক্ষা দিয়ে~
১) আয়ারল্যান্ডে চিকিৎসক হিসেবে চাকুরীর বা জবের জন্য এপ্লাই করতে পারেন।
২) উল্লেখ্যিত দেশ দু'টি হতে তাদের দেশের পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রী কোর্সের পার্ট-১ কমপ্লিট করে সেকেন্ড পার্টের রেসিডেন্সি ট্রেনিং আয়ারল্যান্ডের হাসপাতালে নিতে পারেন।

কিন্তু দুঃখের বিষয় হলো, বাংলাদেশ হতে এমবিবিএস চিকিৎসকদের ইন্টার্নশীপ ট্রেনীং "আয়ারল্যান্ড মেডিক্যাল কাউন্সিল" কর্তৃক রিকগনাইজেশন না থাকায়, বাংলাদেশী চিকিৎসকরা আয়ারল্যান্ড সহ বিশ্বের বিভিন্ন দেশে চাকুরীর জন্য এপ্লাই করতে পারপন না, উপরন্তু জবের জন্য এপ্লাই করলে বাংলাদেশী চিকিৎসকদেরকে বিভিন্ন রকম টেস্টের সম্মুখীন হতে হয়।


উদ্ভুত পরিস্থিতিতে সৃষ্ট জটিলতা নিরসনকল্পে বিএমডিসি, বিসিপিএস এবং বিএসএমএমইউ কর্তৃপক্ষকে অনুরোধ করবো আপনারা একক ভাবে কিংবা সম্মিলিত ভাবে "আয়ারল্যান্ড মেডিক্যাল কাউন্সিল" এবং সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশেট মেডিক্যাল কাউন্সিল এবং বাংলাদেশের চিকিৎসকদের জন্য ভবিষ্যতে জব অপরচুনিটি বা চাকুরীর সম্ভাবনা রয়েছে এমন সব  দেশের মেডিক্যাল কাউন্সিলের সাথে যোগাযোগ করে আমাদের দেশের ইন্টার্নশিপ ট্রেনিংসহ পোস্ট গ্রাজুয়েশন ট্রেনিং এবং পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি (যেমনঃ এমডি, এমএস, এফসিপিএস; ইত্যাদি ডিগ্রী) সমূহ রিকগনাইজ করার উদ্যোগ নেয়ার।।

সম্প্রতি আয়ারল্যান্ডে বসবাসরত বাংলাদেশী চিকিৎসকদের এক মিলন মেলায় আয়ারল্যান্ডে কর্মরত চিকিৎসকদের সাথে আলোচনায় বাংলাদেশী চিকিৎসকদের কর্মসংস্থানের ক্ষেত্রে একই রকম প্রতিকূলতা সমূহের কথা ফুটে উঠেছে।  আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের ঈদোত্তর পুণর্মিলনী অনুষ্ঠানে বিশিষ্ট চিকিৎসক এবং মেডিসিন স্পেশালিষ্ট ডা. মুসাব্বির হোসেনের বক্তব্যে এ ধরণের মতামত ব্যক্ত করেন।

সেই সাথে উক্ত সমস্যা নিরসনকল্পে যদি ওনাদের অর্থাৎ চিকিৎসক কমিউনিটির পক্ষ হতে কোন প্রকার সাহায্যের প্রয়োজন হয় সেক্ষেত্রে ওনারা সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়