SAHA ANTAR

Published:
2024-05-19 19:17:49 BdST

এভারেস্টে বিজয়ের পতাকা উড়িয়েছেন চট্টগ্রাম মেডিকেলের ডা. বাবর আলী


 

ডেস্ক
___________

বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ এভারেস্টে বিজয়ের পতাকা উড়িয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন ডা. বাবর আলী।
চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকেই এমবিবিএস পাস করেছেন ৩৩ বছর বয়সী বাবর আলী। চিকিৎসা পেশায় মনোযোগের পাশাপাশি তিনি অদম্য পাহাড় চড়ায় । এবার তিনি সেই পর্বত জয়ে দেখালেন চুড়ান্ত সাফল্য।

বাবর জানান, এখন তিনি পৃথিবীর চতুর্থ শীর্ষ পর্বত লোৎস জয় করার প্রস্তুতি নিচ্ছেন।

রবিবার (১৯ মে) সকাল ৮টা ৪৫ মিনিটে এভারেস্ট জয় করেন তিনি। বেসক্যাম্প টিমের বরাতে এ তথ্য নিশ্চিত করেছেন অভিযানের প্রধান সমন্বয়ক ফরহান জামান।

হিমালয়ের শীতিধার চূড়া জয়ের জন্য গত ১ এপ্রিল নেপালের উদ্দেশে রওনা দেন বাবর আলী। এর আগের দিন অর্থাৎ ৩১ মার্চ চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন করেন তিনি।


সেদিন তিনি বলেছিলেন, সবার মতো আমিও পর্বতের উঁচু বিন্দুতে দাঁড়িয়ে পৃথিবী দেখার স্বপ্ন দেখি। আমি এভারস্টের সঙ্গে লোৎস জয় করার স্বপ্ন দেখছি। পুরো অভিযানে দুই মাস সময় লাগবে। আবহাওয়া অনুকূলে থাকলে মে মাসের তৃতীয় সপ্তাহ কিংবা শেষ সপ্তাহে চূড়ায় আরোহণ করতে পারব।

শেষমেষ বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ের খাতায় নাম লেখালেন তিনি।

হিমালয়ের শীতিধার চূড়ার পাশে লাগোয়া পৃথিবীর চতুর্থ শীর্ষ পর্বত লোৎস। রবিবার ক্যাম্প ৪-এ নেমে মাঝরাতে আবারও শুরু করবেন দ্বিতীয় লক্ষ্যের পথে যাত্রা। সব অনুকূলে থাকলে ভোরে পৌঁছে যাবেন এর চূড়ায়। ২৭ হাজার ৯৪০ ফুট উচ্চতায় অবস্থিত মাউন্ট লোৎস। একই অভিযানে এক সঙ্গে দুটি পর্বত জয় করা অত্যন্ত চ্যালেঞ্জিং।

২০১৪ সাল থেকে পর্বতারোহণে পথচলা শুরু বাবরের। চট্টগ্রামের পর্বতারোহণ ক্লাব ভার্টিক্যাল ড্রিমার্সের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। এ ক্লাবের হয়েই গত দশ বছরে হিমালয়ের নানান শিখরে অভিযান করেছেন তিনি। ২০১৭ সালে উত্তর কাশীর নেহেরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে মৌলিক পর্বতারোহণ প্রশিক্ষণ শেষ করেন। ২০২২ সালে প্রথম বাংলাদেশি হিসেবে হিমালয়ের অন্যতম দুর্গম ও টেকনিক্যাল চূড়া আমা দাবলাম (২২,৩৪৯ ফুট) আরোহণ করেন তিনি।

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়