Dr. Aminul Islam

Published:
2024-03-08 11:52:16 BdST

ভুল নামে অভিহিত হয়ে পরিচালিত হচ্ছে "মেডিক্যাল এডুকেশন ডাইরেক্টরেট"


লেখক

 


ডা. আজাদ হাসান

স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য প্রশাসনবিশেষজ্ঞ লেখক


______________
বৃক্ষ তোমার নাম কি, ফলে পরিচয়। একটি বৃক্ষ যেমন তার উৎপাদিত ফলের নামে পরিচিতি পায়, তেমনি দৈনন্দিন কার্যকলাপে আমাদেরকেও দাপ্তরিক কাজের সুবিধার্থে ভিন্ন ভিন্ন ডিপার্টমেন্টের মাধ্যমে কাজ বন্টন করে দৈনন্দিন কাজ সুসম্পন্ন করতে হয়। আর এভাবে নানান পেশার জনগণের সংস্পর্শে আসতে হয়।

আজ আমি দুটি শব্দ (শব্দকোষ)-এর বঙ্গানুবাদ নিয়ে আলোচনা করবো। আমাদের দেশে বর্তমানে বহুল আলোচিত স্বাস্থ্য অধিদপ্তরের একটি অংশ "মেডিক্যাল এডুকেশন ডাইরেক্টরেট।" কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় এই বিভাগটি ভুল অনুবাদে পরিচালিত হচ্ছে।
"হেলথ এডুকেশন" এবং "মেডিক্যাল এডুকেশন" শব্দ দুটি আপাতদৃষ্টিতে দেখতে কাছাকাছি মনে হতে পারে কিন্তু এই দুটি শব্দের মাঝে ব্যাপক পার্থক্য বিদ্যমান।

সাধারণ ভাবে "হেলথ এডুকেশন" বলতে "স্বাস্থ্য শিক্ষা"-কে বোঝায়। পক্ষান্তরে "মেডিক্যাল এডুকেশন" বলতে "চিকিৎসা শিক্ষা" সংক্রান্ত যাবতীয় কার্যক্রমকে বোঝায়।

বিষয়টি সংক্ষেপে আলোচনা করছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর মতে~
The World Health Organization defines "health education" as “any combination of learning experiences designed to help individuals and communities improve their health, by increasing their knowledge or influencing their attitudes.” 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, স্বাস্থ্য শিক্ষাকে এভাবে সংজ্ঞায়িত করেছেঃ
"স্বাস্থ্য শিক্ষা" হল "ব্যক্তি এবং সম্প্রদায়কে তাদের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করার জন্য প্রণীত সমন্বিত শিক্ষা  যা তাদের জ্ঞান বৃদ্ধি করে বা তাদের মনোভাবকে প্রভাবিত করে।"

পক্ষান্তরে, "চিকিৎসা শিক্ষার" কর্মক্ষেত্র একদিকে যেমন বিস্তৃত তেমনি বৈচিত্র্যময়।
বর্তমানে মেডিক্যাল এডুকেশন ডাইরেক্টরেট এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা পরিচালনা করছে এবং প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ছাত্র -ছাত্রীরা কে কোথায় ভর্তি হতে পারবে সেটা নির্ধারণ করে দিচ্ছে।

তাছাড়া সাফল্যের সাথে ৫ বছরের গ্রাজুয়েশন কোর্স শেষে সরকারী চাকুরীতে যোগদান সাপেক্ষে সরকারি চাকুরীজীবি চিকিৎসকদের ক্ষেত্রে ২ বছরের জন্য গ্রামে চাকুরী করার বাধ্যবাধকতা পূরণ সাপেক্ষে পোস্ট গ্রাজুয়েশন কোর্সের জন্য ডেপুটেশন প্রদান, স্ব স্ব প্রার্থীদের পছন্দসই সাবজেক্টে (স্পেশালিটিতে) "পোস্ট গ্রাজুয়েট ট্রেনিং/প্রশিক্ষণের জন্য ডেপুটেশন" এবং প্রয়োজনীয় ক্ষেত্রে "শিক্ষা ছুটি" প্রাপ্তির জন্য পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাঝে কো-অর্ডিনেশন বা সমন্বয় সাধন করে থাকেন।

তা ছাড়া "চিকিৎসা গবেষণার" তিনটি প্রধান ক্ষেত্র যেমনঃ
১) মৌলিক (পরীক্ষামূলক),
২) ক্লিনিকাল এবং
৩) মহামারী সংক্রান্ত গবেষণা।

চিকিৎসা গবেষণার এই ক্ষেত্রটিতেও মেডিক্যাল এডুকেশন ডাইরেক্টরেট এর উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

সুতরাং উক্ত আলোচনা হতে এটা স্পষ্টতঃ প্রতীয়মান হয় যে, "স্বাস্থ্য শিক্ষা" এবং "মেডিক্যাল এডুকেশন" দু'টি সম্পূর্ণ আলাদা বিষয়। দুটির কর্ম পরিধি এবং কর্মক্ষেত্র সম্পূর্ণ আলাদা এবং স্বতন্ত্র।

সুতরাং "মেডিক্যাল এডুকেশন"- এর বঙ্গানুবাদ কখনোই "স্বাস্থ্য শিক্ষা" হতে পারে না। এটি একটি ভুল অনুবাদ। তাই "মেডিক্যাল এডুকেশন অধিদপ্তরের" নাম অনতি বিলম্বে সংশোধন করে "চিকিৎসা শিক্ষা অধিদপ্তর" করার প্রস্তাব রাখছি।
#

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়