SAHA ANTAR

Published:
2022-10-03 21:05:32 BdST

মনোরোগ বিদ্যা ও বাঙালি লোক সংস্কৃতির মেলবন্ধনে চট্টগ্রামে হল ১৩তম সার্ক সাইকিয়াট্রি সম্মেলন


 

লেখক : অন্তর সাহা
_______________________

মনোরোগ চিকিৎসা বিদ্যা ও বাঙালির মহান লোক সংস্কৃতির অপূর্ব মেলবন্ধনে বাংলাদেশের সমুদ্রশহর চট্টগ্রামে হয়ে গেল ১৩তম সার্ক সাইকিয়াট্রি সম্মেলন।
বিশাল এই আয়োজনে যেমন ছিল
মনোরোগবিদ্যার আধুনিক ও সর্বশেষ বৈজ্ঞানিক আলোচনা ; ছিল এপার বাংলা ওপার বাংলা, ভারতবর্ষের বরেণ্য মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ও শিক্ষাবিদগনের আলোকিত উপস্থিতি ও অংশগ্রহন ; ছিলেন সার্ক রাষ্ট্রসমুহের মনোরোগ চিকিৎসক প্রতিনিধিরাও। এসেছিলেন ইউরোপ আমেরিকাসহ নানা মহাদেশের সম্মানিত অভ্যাগতরাও। তেমনি ছিল চট্টলার লোকসংস্কৃতির "হোমার" হিসেবে আলোচিত লোকসঙ্গীত শিল্পী হাশিম মাহমুদের সুরসঙ্গীত কন্ঠের আয়োজন ; সঙ্গে মনোরোগবিশেষজ্ঞ শিল্পীদের গান , নৃত্যর অনন্য ব্যঞ্জনা। আয়োজনের আরেকটি পোষাকী নাম ছিল: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর ১১৩তম আন্তর্জাতিক সাইকিয়াট্রি কনফারেন্স ও ১৩তম সার্ক সাইকিয়াট্রি সম্মেলন। সেসব ছাপিয়ে এটা হয়ে উঠেছিল এক অনন্য বৈশ্বিক কনফারেন্স, বাংলাদেশের ইতিহাসে প্রথম।

২৯-৩০ সেপ্টেম্বর, বৃহস্পতি ও শুক্রবার দুইদিনব্যাপী এ সম্মেলন চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু সি ভিউ তে হয়। ‘বর্তমান বিশ্বে মানসিক স্বাস্থ্য পরিচর্যা: চ্যালেঞ্জ ও প্রতিরোধমূলক কৌশল’ ছিল সম্মেলনের মুখ আলোচ্য ।

 

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরীর সভাপতিত্বে ও ডা. তারিকুল আলমের সঞ্চালনায় সম্মেলনে উপস্থিত ছিলেন, ওয়ার্ল্ড ওয়ার্ল্ড সাইকিয়াট্টিক অ্যাসোসিয়েশন- ‘ডব্লিউপিএ’র সভাপতি অধ্যাপক ডা. আফজল যাবিদ, ‘সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশন‘ (এসপিএফ) এর সভাপতি অধ্যাপক ডা. গৌতম সাহা, অধ্যাপক এ এইচ এম মোস্তাফিজুর রহমান, অধ্যাপক সন্দীপ গ্রোভার , অধ্যাপক ডা. সৈয়দ মাহফুজুল হক, অধ্যাপক ডা. গোলাম রব্বানী, অধ্যাপক এম.এ মোহিত কামাল, অধ্যাপক ডা. এস.আই মল্লিক, অধ্যাপক ডা. ঝুনু শামসুন্নাহার, অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, অধ্যাপক ডা. সুলতানা আলগিন , ডা জেনারেল (অব) মুহাম্মদ আজিজুল ইসলাম, অধ্যাপক ডা. সালাউদ্দিন কাউসার বিপ্লব , অধ্যাপক ডা. নাহিদ মেহজাবিন মোরশেদ , অধ্যাপক মোহসিন আলী শাহ, অধ্যাপক ডা. সি.পি সেডাইন (নেপাল), অধ্যাপক ডা. প্রদিপ কুমার সাহা (ভারত), অধ্যাপক ডা. মৃগেশ বৈষ্ণব (ভারত), অধ্যাপক ডা. মোয়াদাদ এইচ রানা (পাকিস্তান), অধ্যাপক ডা. শাহিন উইলিয়ামস (শ্রীলংকা), অধ্যাপক ডা. নির্মল লামিচানে (নেপাল), অধ্যাপক সাহিদা চৌধুরী, বি.জে (অব:) অধ্যাপক ডা. আশফাকুজ্জামান চৌধুরী, ডা. পঞ্চানন আচার্য, অধ্যাপক মো. রেজাউল করিম, অধ্যাপক ব্রিগেডিয়ার এম.এস.বি.কে রাজু (ভারত), অধ্যাপক মো. ফারুক আলম, অধ্যাপক পি.কে দালাল (ভারত), এম.এস.বি.কে রাজু (ভারত), অধ্যাপক সুদর্শন নার্সিং প্রধান (নেপাল), অধ্যাপক রাভিশ বি.এন (ভারত), ডা. প্রেম কুমার সানমুগাম (মালয়েশিয়া), ডা. রাজশ্রী রায় (ভারত), অধ্যাপক বি.জে (অব) এম কামরুল হাসান ডা. অসীম মেহরা (ভারত) ডা. হেলাল উদ্দিন আহমেদ, ডা. মেখলা সরকার ।

 

দুইদিনব্যাপী এই সম্মেলনে সারা বিশ্ব ও উপহাদেশের কয়েক শ মনোরোগ বিশেষজ্ঞ অংশ নেন। এই কনফারেন্সে বৈজ্ঞানিক সেমিনার, অ্যাওয়ার্ড প্রদান, আলোচনা, গবেষণা উপস্থাপনা, ছাড়াও দুটি মানসিক রোগ এর চিকিৎসা নির্দেশিকা উন্মুক্ত করা হয়েছে।
আয়োজনের সাংস্কৃতিক অংশ ছিল বর্নাঢ্য।
বীর চ্টলার হোমার বলে খ্যাত
গীতিকবি ও লোক শিল্পী হাশিম মাহমুদকে প্রাণঢালা সম্মাননা প্রদান করে এই সার্ক সম্মেলন।
হাশিম মাহমুদের হাতে উপহার ও সম্মাননা ‍তুলে দেন বিএপির সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী।
এসময় শিল্পী হাশিম মাহমুদ নিজের লেখা লোকসংগীত পরিবেশন করেন।

মরণোত্তর সম্মাননা ,স্বর্ন পদক

 

ওসামানী মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা.গোপাল শংকরদে’কে মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়। ডা. প্রাণ গোপালের হয়ে সম্মাননা গ্রহণ করেন তার মেয়ে ডা. সেজুতি দে।

বিএপির আন্তর্জাতিক সাইকিয়াট্রি কনফারেন্সে বিভিন্ন বিভাগে গোল্ডমেডেল অ্যাওয়ার্ডসহ পুরস্কার জিতেছেন ছয়জন।


‘প্রফেসর ডা. হেদায়েতুল ইসলাম স্বর্নপদক বিজয়ী ডা. আহসান আজিজ সরকারের হাতে পুরস্কার তুলে দেন স্বয়ং অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম।
‘সার্ক সাইকিয়াট্রিক ফেডারেশন ফেলোশিপ অ্যাওয়ার্ড-২২’ বিজয়ী হন ভারতের ডা. অসিম মেহরা।
‘প্রফেসর ডা. ওয়াজিউল আলম চৌধুরী রিসার্চ গ্রান্ট-২২’ অ্যাওয়ার্ড ডা. জাকিয়া আহমেদ, মোহাম্মদ তারিকুল আলম বেস্ট পোস্টার প্রেজেন্ট অ্যাওয়ার্ড-২২’, এর প্রথম পুরস্কার ডা. সৃজনী আহমেদ এবং দ্বিতীয় পুরস্কার বিজয়ী হন যৌথভাবে ডা. নাঈম আক্তার আব্বাসী এবং ডা. খালেকুজ্জামান।
আউটস্টান্ডিং কন্ট্রিবিউশন অ্যাওয়ার্ড জিতেছেন ডা. রুবিনা হোসাইন। বিজয়ীদের হাতে গোল্ডমেডেল, ক্রেস্ট, ৫০হাজার টাকার চেক ও অন্যান্য পুরস্কার তুলে দেন উপস্থিত অতিথিরা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়