ডা. অসিত মজুমদার

Published:
2022-09-18 18:18:53 BdST

সাদা এপ্রোনের ইতিহাস


 

ডা. অসিত মজুমদার
__________________

আমাদের কাছে এপ্রোন নামে পরিচিত ড্রেসটির নাম হচ্ছে White Coat

উইকিপিডিয়াতে এপ্রোনের defination হচ্ছে "It is a knee-length overcoat/smock worn by professionals in the medical field or by those involved in laboratory work."

আর্জেন্টিনা, স্পেন, বলিভিয়া, মরক্কো এবং উরুগুয়ের জাতীয় শিক্ষার প্রতীক হচ্ছে white coat, যার কারনে সে সব দেশের শিক্ষক এবং শিক্ষার্থীরা এপ্রোন পরে ক্লাস করে। তিউনিসীয় এবং মোজাম্বিয়াতে চকের গুড়া থেকে সাবধান থাকার জন্য শিক্ষকরা এটা পরে থাকেন। High-tech company গুলোতে বিজ্ঞানীরা এটা পরেন। বিভিন্ন শপিং কমপ্লেক্স, শো-রুম, মাংস বিক্রেতা এবং অন্যান্য পেশায় ও ব্যবহৃত হয়। কারন এটা ব্যবহারকারীর ভিতরের কাপড় গুলোকে রক্ষা করে। তবে এগুলোর কোনটার রংই সাদা নয়।

ডাক্তাররা সাদা এপ্রোন পরে আসছে বিগত ১৩০ বছরেরও বেশী সময় ধরে।

১৯ শতকের মাঝামাঝি সময়ের আগ পর্যন্ত শুধু বিজ্ঞানীরাই Lab Coat ব্যবহার করতেন যার রং ছিল হালকা পিংক, ধূষর বা হলুদাভ।

বিবর্তনের ধারায় সব পেশার মতই চিকিৎসা পেশারও উন্নতি ঘটতে শুরু করল। চিকিৎসক চিকিৎসা দেয়ার সময় গদবাধা কয়েকটা ঔষধই শুধু রোগীকে লিখে দেন না বরং প্রেসক্রিপশন লিখার আগে ক্লিনিক্যাল দক্ষতা, হাজার হাজার, লক্ষ লক্ষ রোগী নিয়ে কাজ করার নিজস্ব ব্যক্তিগত বিশাল অভিজ্ঞতা ভান্ডার, Analytical thought, ল্যাবরেটরি রিপোর্ট সব বিশ্লেষণ করে মুহূর্তে তীক্ষ্ণ বুদ্ধি দিয়ে মস্তিষ্কের কোটি কোটি মেমোরী সেল খাটিয়ে Short Research করে দ্রুত একটা Expert ফলাফল তৈরী করে তবেই একটা প্রেসক্রিপশন লিখে থাকেন। এই জন্যই চিকিৎসকগণ প্রত্যেকেই একজন চিকিৎসক এবং পাশাপাশি অত্যন্ত উঁচু মানের বিজ্ঞানী। চিকিৎসকগণ গবেষণাধর্মী চিকিৎসা এবং সরাসরি গবেষণাও করে থাকেন। আর সেজন্যই তখন চিকিৎসকগণ সিদ্ধান্ত নিলেন তাঁরাও Lab Coat পরবেন। তবে তা পিংক, ধূষর বা সবুজ নয়। তাঁরা সিদ্ধান্ত নিলেন চিকিৎসকগণ White Coat পরবেন।

আর এভাবেই ইতিহাসে সর্বপ্রথম সাদা এপ্রোন বা White Coat পরেন কানাডার মন্ট্রিয়াল জেনারেল হাসপাতালের ডাক্তার এবং কানাডিয়ান মেডিকেল এসোসিয়েশন এর সভাপতি ডা. জর্জ আম্রস্টং, ১৮৮৯ সালে।

আর তখন থেকেই White Coat বা সাদা এপ্রোন চিকিৎসকগণ পরে আসছেন। এভাবেই আসলে White Coat বা সাদা এপ্রোন শুধুমাত্র চিকিৎসকেরই পোষাক হয়ে গেছে।

আমরা সবাই জানি পুলিশদের জন্য এক ধরণের খাকি ইউনিফর্ম, উকিলদের কালো কোট আর চিকিৎসকদের জন্য White Coat বা সাদা এপ্রোন।

WHITE COAT HYPERTENSION:

চিকিৎসকদের কাছে এলে রোগীদের রক্তচাপ কিছুটা বেশী হয় বলে এর নাম হয়েছে “white coat hypertension.” সুতরাং এ থেকেও আমরা বুঝতে পারি সাদা এপ্রোনটা আসলে কাদের পোষাক।

বিশ্বব্যাপী এক জরিপে দেখা গেল চিকিৎসকগণের সাদা এপ্রোন পরার কারণের যথাযথ যৌক্তিকতা। জরিপের ফলাফলের গুরুত্বপূর্ণ কিছু তথ্য এখানে উপস্থাপন করা হলঃ
১) রোগী, নার্স, অন্য চিকিৎসক বা অন্যান্যদের কাছে দ্রুত চিনতে সহায়তা করে।
২) এতে বড় সাইজের পকেট আছে যাতে সহজেই প্রয়োজনীয় সব কিছু রাখা যায় বিশেষ করে স্টেথোস্কোপ জাতীয় জিনিশ।
৩) চিকিৎসকের গায়ের জামাকাপড়কে ময়লা হওয়া থেকে রক্ষা করে।
৪) আশেপাশের বিভিন্ন জীবাণু বা রোগীর শরীরের জীবাণু হতে চিকিৎসককে সুরক্ষা দেয়।
৫) সাদা এপ্রোন বলতে সাদা, শুভ্র, পরিষ্কার ও শান্তির প্রতীক বুঝায়।
৬) চিকিৎসকের নিজের জীবাণু হতে রোগীকে সুরক্ষা দেয়।
৭) হাসপাতালের পরিবেশে শরীরকে মৃদু উষ্ণ রাখতে সহায়তা করে।

লেখক ডা.অসিত মজুমদার 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়