ডা কামরুন লুনা

Published:
2022-09-01 21:54:50 BdST

ডাক্তারদের ভালোর জন্য মনে রাখুন এই কথাগুলো বলেছিলাম


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
_______________________________

মনে রাখুন এই কথাগুলো বলেছিলাম।
অনেক দেশে চিকিৎসক ও নার্স দের দারুণ চাহিদা আছে ঘাটতির কারণে।
,দেশে নিজ অবস্থানে সুযোগ সুবিধা মর্যাদা মুল্যায়ণ না থাকাতে অন্য ক্যাডারের দিকে ঝুকছেন ডাক্তাররা,এতে এক সময় চিকিৎসক সংকট দেখা দিতে পারে, এ ছাড়া বেসরকারি হাসপাতালে তাদের মূল্যায়ন অসন্তোষ জনক হওয়াতে সমস্যা ঘনীভূত হয়েছে।অনেক মেডিক্যাল কলেজ খোলার উদার নীতি সত্বেও এই সংকট মোচন হবে না । আর অনেক মেডিক্যাল কলেজ খুলে এদের মান নিম্ন করার ঝুঁকি নেয়া যুক্তি যুক্ত নয়,আন্তর্জাতিক ক্ষেত্রে এই মান গ্রহণ যোগ্য না হবার সম্ভাবনা বাড়বে আর এর প্রভাব তরুণ ডাক্তার দের উপর পড়লেও তাদের দায় এতে নেই।
তাই ভাবা উচিত, সঠিক সময়ে।
স্বীকার করা ভাল সমসাময়িক বিশ্বের৷ চিকিৎসা প্রগতির সাথে তাল মিলাতে হলে উন্নত বিশ্বে গিয়ে জ্ঞান অর্জন আর প্রযুক্তি বিনিময়, গবেষণা বিনিময়ের দরকার।কূপমুন্ডক হবার নীতি বর্জন করে মন উদার করা প্রয়োজন।আার দেশের ডাক্তার দের মান আন্তর্জাতিক মান সম্মত না হলে পদে পদে বাধা আসবে
সে জন্য মেডিক্যাল কলেজের পরিমান থেকে এর মান সমুন্নত রাখা বেশি গুরুত্বপূর্ণ।
দেশের ধনাঢ্য ব্যক্তিরা বিনিয়োগ আর কাংখিত সুফ ল জন প্রত্যাশা পুরনে সমর্থ বিবেচনা করলে অন্য দেশের মত তারা হাস পাতাল আর চিকিৎসা গবেষণায় বিনিয়োগ ও দান করতেন।
মেডিক্যাল শিক্ষায় ক্যারি অন আর জি পি নিয়ে সংস্কার খুব কাঙ্খিত সুফল আনবে না,বিরূপ প্রভাব হবার ঝুঁকি আছে বরং মেডিক্যাল শিক্ষায় যে সব সংস্কার করলে ইতিবাচক ফলের আশা সেদিকে দৃষ্টি দিলে ভাল।
মৌলিক চিকিৎসা বিজ্ঞানের অবস্থা করুন সে ক্ষেত্রে শিক্ষকদের মুল্যায়ন গবেষণার ক্ষেত্র তৈরি করা আর প্রনোদনা প্রয়োজন।
মেডিক্যাল শিক্ষায় গবেষণা অবহেলায় আছে। যে পরিমান গবেষণা হয় তা একান্ত ব্যক্তি কেন্দ্রিক আর বিচ্ছিন্ন, গবেষণার ব্যাপক আয়োজন নাই, এ নিয়ে ভাবার জন্য মনোযোগ নাই, মন স্থিতি নাই তাই আন্তর্জাতিক মহলে আমাদের মর্যাদা রক্ষার প্র য়াস বাধা পাবে।
আমাদের চারটি মেডিক্যাল বিশ্ব বিদ্যালয় আছে সে সব স্থানে গবেষণা প্রাধান্য পাওয়া উচিত, রেফারড হাস পাতাল হয়া উচিত, ইউনিভারসিটি হাস পাতালের আদলে তারা নিজ প্রতিষষ্ঠানে রেফার করা রোগী দেখবেন। আর অন্য সময় গবেষণা করবেন আর উন্নত প্রযুক্তি প্রসারের চেস্টা করবেন।সুপার স্পেসিয়ালিটি ইউনিট রাখা উচিত।
আর একটি সংকট হবে মেডিক্যাল টেকনোলজিসট নিয়ে। এদের সংখ্যা কম,আবার পাশ করা অনেকে পাচ্ছেন না চাকরি, এমন অবস্থা বেশি দিন চললে সমস্যা আরও ঘনীভূত হবে।
নার্স দের শিক্ষা কার্য ক্রম মান্ধাতা আমলের তাই কোয়ালিটি আর দক্ষতা সমসাময়িক বিশ্বের সম মান না হওয়াতে কেবল রোগীর কোয়ালিটি কেয়ার শুধু নয় আন্তর্জাতিক মহলে তাদের স্থান কাঙ্খিত হবে না।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়