ডেস্ক

Published:
2022-08-29 17:08:17 BdST

সুযোগ-সুবিধা কম, তাই অন্য ক্যাডারে ঝুঁকছেন চিকিৎসকেরা,প্রথম আলোকে ডা. ইকবাল আর্সলান


স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মৌলিক বিজ্ঞান অনুষদের প্রাক্তন ডিন এম ইকবাল আর্সলান

 

ডেস্ক
______
সুযোগ-সুবিধা কম, তাই অন্য ক্যাডারে ঝুঁকছেন চিকিৎসকেরা: প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারে এমনটা বলেছেন চিকিৎসক নেতা অধ্যাপক ডা
ইকবাল আর্সলান। এ নিয়ে চিকিৎসক সমাজে বেশ
আলোচনা চলছে।
স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মৌলিক বিজ্ঞান অনুষদের প্রাক্তন ডিন এম ইকবাল আর্সলান এর সাক্ষাৎকার নিয়েছেন প্রথম আলোর বিশেষ প্রতিবেদক মোশতাক আহমেদ।


_________

প্রথম আলো: সাম্প্রতিক সময়ে একটি প্রবণতা দেখা যাচ্ছে, সেটি হলো প্রকৌশলী ও চিকিৎসকেরা বিসিএসে তাঁদের জন্য নির্ধারিত কারিগরি পেশার ক্যাডার ছেড়ে প্রশাসন, পুলিশ ও পররাষ্ট্র ক্যাডারের চাকরিতে বেশি ঝুঁকছেন। বিষয়টি কীভাবে দেখছেন?

এম ইকবাল আর্সলান: নাগরিক অধিকারের জায়গা দেখলে প্রকৌশলী ও চিকিৎসকেরাও যেকোনো পেশায় যেতে পারেন। এটি বৈধ বিষয়।


প্রথম আলো: কিন্তু বিশেষায়িত একটি পেশা ছেড়ে চিকিৎসক ও প্রকৌশলীদের অন্য ক্যাডারে চলে যাওয়ার কারণ কী হতে পারে বলে মনে করেন?

এম ইকবাল আর্সলান: যাওয়ার অনেকগুলো কারণ আছে। এগুলোর অন্যতম কারণ হলো চিকিৎসক, প্রকৌশলীসহ যাঁরা বিষয়ভিত্তিক ক্যাডারের চাকরিতে প্রবেশ করেন, তাঁদের পদোন্নতিসহ অন্যান্য সুযোগ-সুবিধা তুলনামূলক কম। যেমন বিসিএস পরীক্ষা দিয়ে যদি কেউ স্বাস্থ্য, কৃষি বা প্রকৌশল ক্যাডারের চাকরিতে প্রবেশ করেন, তাঁদের পদোন্নতির সুযোগ কম। কিন্তু প্রশাসনসহ অন্য কিছু ক্যাডারে দ্রুত পদোন্নয়ন পেয়ে শীর্ষ পর্যায়ের পদে বা কাছাকাছি পর্যায়ের পদে চলে যাওয়া যাচ্ছে। উদাহরণ হিসেবে বলা যায়, মেডিকেল কর্মকর্তা হিসেবে একই বিসিএসে প্রবেশ করে অনেক চিকিৎসক যখন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার পদে থাকেন, তখন তাঁরই সঙ্গে যোগ দেওয়া অন্য ক্যাডারের কেউ কেউ মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের পদে চলে যাচ্ছেন। এসব হতাশা তৈরি করে, তা চিকিৎসকদের অন্যান্য ক্যাডারে ধাবিত হতে অনুপ্রাণিত করে।


প্রথম আলো: তাহলে এই পরিস্থিতিতে আপনার পরামর্শ কী?

এম ইকবাল আর্সলান: আমার পরামর্শ হলো, এ বিষয়ে সরকারকেই সার্বিকভাবে বিবেচনা করতে হবে। প্রথমত, চিকিৎসক তৈরির ক্ষেত্রে প্রয়োজন ও নিয়ন্ত্রণের হিসাব থাকতে হবে। চিকিৎসক তৈরি করা হচ্ছে কিন্তু তাঁদের কি সেই সুযোগ আছে? প্রয়োজনহীন ও নিয়ন্ত্রণহীনভাবে চিকিৎসক তৈরি করতে থাকলে এবং পেশায় ভাগ্যোন্নয়নের সুযোগ না থাকলে, যেখানে ভাগ্যোন্নয়নের সুযোগ দেখা যাবে, সেখানেই সুযোগ গ্রহণ করতে চাইবেন। এটিই স্বাভাবিক। তাই এসব বিষয়ে ভারসাম্য রাখার ব্যবস্থা করতে হবে।

 

সৌজন্যে প্রথম আলো

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়