ডা কামরুন লুনা

Published:
2022-07-25 12:36:37 BdST

ঔষধের জেনেরিক নাম যে কারণে মুখস্থ করবেন


ডা. সাঈদ এনাম

 

ডা. সাঈদ এনাম
_____________________

ঔষধের মেডিকেলীয় বা জেনেরিক নাম কেনো মুখস্থ করবেন?

আমরা সবাই কম বেশ প্রতিনিয়ত ঔষধ কিনে খাই। যে নামে আমরা ঔষধ কিনি এই নামটি মুলত কোম্পানির দেয়া একটি ব্রান্ড নাম। কোম্পানির দেয়া নাম কোম্পানি ভেদে ভিন্ন হতে পারে।

যেমন জ্বর বা শরীর ব্যাথার জন্যে আমরা প্যারাসিটামল খাই। এই প্যারাসিটামল ঔষধ টি বাংলাদেশের শতাধিক ঔষধ কোম্পানির সবাই তৈরি করে এবং তারা নিজ নিজ পছন্দ মোতাবেক নাম দেয়।

প্যারাসিটামল ট্যাবলেট'কে এইস নামে স্কয়ার, নাপা নামে বেক্সিমকো, রেনোভা নামে অপসোনিন, রিসেট নামে ইনসেপটা, সিনাপল নামে ইবনে সিনা বাজার জাত করে। অর্থাৎ ঔষধ এক কিন্তু কোম্পানি ভেদে নাম ভিন্ন।

ঔষধের এই ব্র‍্যান্ড নাম নিয়ে আমাদের সাধারণ জনগন বা রোগী খানিকটা বিভ্রান্তিতে ভুগেন। তারা মনে করেন নাপা আর এইস আলাদা ঔষধ অথবা রিসেট ও সিনাপল এক ঔষধ না।

 

একই ভাবে সেকলো, প্রোসেপটিন, ওমেনিক্স, ওমেটিড, প্রোলক, প্রিভাস সবই হলো গ্যাস্ট্রিক আলসার এর ঔষধ ভিন্ন ব্র‍্যান্ড নাম যার ডাক্তারী (জেনেরিক) নাম ওমিপ্রাজল। অথবা ধরুন মানসিক রোগের জন্যে বহুল ব্যবহৃত ঔষধ ডিপ্রেক্স (ওলানজাপিন) বা লোপেজ (ওলানজাপিন) এগুলোর ব্রান্ড নাম আলাদা কিন্তু ডাক্তারী বা জেনেরিক নাম এক তা হলো ওলানজাপিন।

কিভাবে জেনেরিক নেইম জানবেন?

প্রতিটি ঔষধের গায়ে মেডিক্যাল বা ডাক্তার লিখিত (জেনেরিক/মেডিকেলীয়) নাম এবং কোম্পানির দেয়া নাম (ব্রান্ড নেইম) একই সাথে বাংলা ও ইংরেজিতে লেখা থাকে। ঔষধ কেনার পর আপনি ঔষধের প্যাকেটের গায়ে সযত্নে চোখ বোলালেই সেটি দেখতে পাবেন।

কেনো মেডিকেল বা ডাক্তারী নাম গুরুত্বপূর্ণ?

আপনি যদি হাইপ্রেশার, ডায়বেটিস, হাঁপানী, এপিলেপসি বা মৃগী রোগ, গ্যাস্ট্রিক আলসার, মানসিক (ব্রেইন রোগ) বাত বা অন্য কোন রোগে ভুগেন তাহলে হয়তো আপনাকে দু-একটি ঔষধ দীর্ঘদিন ক্ষেতে হতে পারে। সেক্ষেত্রে আপনার সেবন কৃত ঔষধটির ডাক্তারী/মেডিকেলীয় বা জেনেরিক নামটি অবশ্যই মনে রাখা উচিত।

কারন আপনি যে কোম্পানির যে ব্র‍্যান্ড নামে ঔষধটি খাচ্ছেন হয়তো সেটা সবখানে সব সময় পাওয়া নাও যেতে পারে। সেক্ষেত্রে আপনি দেশে বা বিদেশের ফার্মেসীতে গিয়ে খানিকটা বিপাকে পড়তে পারেন।

আপনি যদি আপনার ঔষধের ডাক্তারী বা মেডিকেলীয় বা জেনেরিক নামটি পাওয়ার সহ মুখস্থ করে ফেলতে পারেন তাহলে আর আপনাকে আর সে সমস্যায় পড়তে হবেনা।

ফার্মেসিতে আপনার ব্যবহৃত ব্রান্ডের বা কোম্পানির ঔষধ আপনি যদি না পান নির্দ্বিধায় স্মার্টলি ডাক্তারী বা জেনেরিক নাম উল্লেখ করে ভালো একটা কোম্পানির দিতে বলবেন। তাহলে আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

ধরুন আপনি গ্যাস্ট্রিক আলসার এর জন্যে সেকলো-২০ সেবন করেন। এখন আপনি একটা ফার্মেসিতে গেলেন। সেকলো -২০ পেলেন না। তখন কি করবেন? আপনি বলবেন, আমাকে ভালো একটি কোম্পানির ওমিপ্রাজল -২০ দিন। ব্যাস হয়ে গেলো। ফার্মেসী কতৃপক্ষ আপনাকে ভালো কোম্পানির একটি ওমিপ্রাাজল-২০ দিয়ে দিবেন। আপনাকে নির্দিষ্ট কম্পানির ঔষধ না পাওয়াতে আর ঔষধ খাওয়া বাদ দিতে হবেনা।
#

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়