Dr. Aminul Islam

Published:
2021-12-07 20:07:06 BdST

মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ হলেন অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল


 


সংবাদ দাতা
_____________
বাংলাদেশের রাজধানী ঢাকার মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল।অধ্যক্ষ পদে পদায়ন পাওয়া অধ্যাপক জামাল ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক পদে কর্মরত ছিলেন। তাঁকে অধ্যক্ষ ও সার্জারির অধ্যাপক হিসেবে মুগদা মেডিকেল কলেজে পদায়ন করা হয়েছে।


তিনি প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. আহমেদুল কবীরের কাছে থেকে দায়িত্ব বুঝে নেবেন।
সোমবার (৬ ডিসেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ বিষয়ে তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বিসিএস স্বাস্থ্য ক্যাডার বা স্বাস্থ্য সার্ভিসের বর্ণিত কর্মকর্তাকে তাঁর নামের পাশে বর্ণিত পদ ও কর্মস্থলে বদলি ও পদায়ন করা হয়েছে।
নতুন অধ্যক্ষ অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামালকে অভিনন্দন জানিয়েছেন
ডাক্তার প্রতিদিন সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের প্রফেসর ডা সুলতানা অালগিন।
ডাক্তার প্রতিদিন সম্পাদক বলেন, অধ্যাপক ডা জামাল একজন দক্ষ চিকিৎসক শিক্ষক প্রশাসক হিসেবে মুগদা মেডিকেল কলেজের সার্বিক ফলপ্রসূ উন্নয়নে দৃষ্টান্ত যোগ্য ভূমিকা রাখবেন, এই প্রত্যাশা করি।

 

মুগদা মেডিক্যাল কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ হলেন আবুল বাসার মো: জামালের জীবনবৃত্তান্ত
_____________
প্রফেসর আবুল বাসার মো: জামাল ময়মনসিংহ চিকিৎসা মহাবিদ্যালয়(ঢাকা ইউনিভার্সিটি) থেকে ১৯৯০ সালে এমবিবিএস পাশ করেন।১৯৯৭ সালে বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস এন্ড সার্জনস হতে সার্জারিতে এফসিপিএস এবং ২০০৩ সালে সার্জারিতে রয়্যাল কলেজ অব এডিনবার্গ থেকে এফআরসিএস ডিগ্রি লাভ করেন। তিনি হেপাটোবিলিয়ারি সার্জারি, ল্যাপারোস্কোপিক সার্জারি সহ সার্জারির শাখাগুলোতে দেশেবিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেন। মেডিক্যাল এডুকেশন বিষয়ে তিনি এমমেড ডিগ্রি অর্জন করেন। তিনিই প্রথম অধ্যক্ষ যিনি মেডিক্যাল এডুকেশনে ডিগ্রি প্রাপ্ত, চর্চা করেন এবং এ বিষয়ে পোস্ট গ্র‍্যাজুয়েটদের এম মেড কোর্সে পড়ান।
বেসিক সার্জারির পাশাপাশি তিনি আন্ডারগ্র‍্যাজুয়েট ও পোস্ট গ্র‍্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন বিষয়ে অত্যন্ত নিবেদিতপ্রাণ শিক্ষক হিসেবে পাঠদান করেন।
তিনি বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস এণ্ড সার্জনস এর একজন নির্বাচত কাউন্সিলর।
২০২১ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এ নির্বাচনে তিনি এযাবতকালের সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন কাউন্সিলর হিসেবে।
তিনি বিএমআরসি ( বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল) এর অধিভুক্ত ন্যাশনাল রিসার্চ কমিটির একজন সম্মানিত সদস্য। পেশাগত জীবনে অত্যন্ত রোগী বৎসল ও ছাত্রবান্ধব , চিকিৎসা শিক্ষায় নিবেদিতপ্রাণ অধ্যাপক জামাল একজন প্রগতিশীল চিন্তার অধিকারী বিনয়ী মানুষ।
সরকারের দেয়া দায়িত্ব তিনি আন্তরিকভাবে পালন করবেন বলে জানান এবং সকলের দোয়া ও সহযোগিতা প্রার্থনা করেন।

গত বিসি পিএস নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে কাউন্সিলর নির্বাচিত হন অধ্যাপক ডা জামাল।
এ সময়ে তিনি সুন্দর কৃতজ্ঞতা পত্র লেখেন ডাক্তারদের উদ্দেশ্যে।
সেটা পত্রস্থ করা হল।

"শ্রদ্ধেয় ফেলো, আপনাদের অগাধ ভালোবাসায় ও অকুণ্ঠ নি:স্বার্থ সমর্থনে আমি আপ্লুত।এই হৃদয় নিংড়ানো ভালোবাসা ও আকাশছোঁয়া যে দায়িত্ব আপনারা আমাকে দিয়েছেন, আমি যেন তার সঠিক মর্যাদা রাখতে পারি; বিসিপিএস এর উন্নয়ন সহ দেশে বিদেশে আপনাদের সর্বোচ্চ অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করতে পারি; মেডিক্যাল এডুকেশন এর প্রসার ঘটাতে পারি।
প্রিয় ফেলো, এই জয় আমার নয়; আপনাদের। এই জয় ফেলোদের প্রজ্ঞা, মেধা ও দূরদর্শিতার।বিনীতভাবে সকলের প্রতি আমার অসীম কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।।
অত্যন্ত স্বতঃস্ফূর্ত ভাবে নিজের অধিকার প্রয়োগে সকল ভোটার ফেলো অংশগ্রহণ করেছেন যেটা ভীষণ আনন্দের বার্তা। সকলকে হৃদয় নি:সৃত ভালোবাসা ও কৃতজ্ঞতা ।।
প্রফেসর ডা. আবুল বাসার মো: জামাল, বিভাগীয় প্রধান ( সার্জারি); ঢাকা মেডিক্যাল কলেজ।
নবনির্বাচিত কাউন্সিলর, বিসিপিএস।"

 

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়