SAHA ANTAR

Published:
2021-08-06 19:35:20 BdST

ভয় দেখানোর জন্য এই লেখা নয় কিন্তু


 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
____________________

আপনার শিরায় রক্তের গ্লুকোজ এর মাপ স্বভাবিক আছে, ওষুধ খেয়ে, বা ইনসুলিন ইঞ্জেকশনে, ভাববেন না আপনার ডায়াবেটিস সংক্রান্ত জটিলতা কখনো হবে না।
বরং উলটো। আমার এক কুড়ি প্লাস বছরের অভিজ্ঞতায় দেখছি তা আদৌ সত্যি নয় ই।
এছাড়াও যতো ডায়াবেটিস এর বয়েস বাড়বে, আপনার সঙ্গী হবে হাই ব্লাড প্রেসার, রক্তে ডিসলিপিডিমিয়া হবে ( কোলেস্টেরল এর হিসেব সব তালগোল পাকাবে, খারাপ কোলেস্টেরল বাড়বে ইত্যাদি) , বাড়বে মধ্যপ্রদেশ, এবং খুব ধীরে, নি:শব্দে কারো নার্ভের ক্ষতি বা Neuropathy হবে, কারো কিডনির ক্ষতি বা Nephropathy হবে, রেটিনার ( চোখের) ক্ষতি বা রেটিনোপ্যাথি হবে, এর সঙ্গে সম্ভাবনা বাড়বে সেরিব্রাল ইনফার্কশন বা সেরিব্রাল হেমারেজ ( Cerebral infarction / Cerebral haemorrhage) এর সম্ভাবনা।

এমনকি বাড়বে হার্টের ব্লক ( কন্ডাকশন ব্লক, যেখানে বেশির ভাগ ক্ষেত্রে Pace maker লাগে, আর্টারিয়াল ব্লক এমনকি মায়োকার্ডিয়াল ইনফার্কশন অবধি, যার চিকিৎসা Angioplasty with conservative management বা Coronary bypass with conservative management, এবং অনেক ক্ষেত্রে অ্যাকিউট গ্লোবাল মায়োকার্ডিয়াল ইনফার্কশন অ্যান্ড সাডেন কোলাপ্স অ্যান্ড ডেথ।

সেরিব্রোভাসকুলার অ্যাকসিডেন্ট এর কারণে একদিকের পক্ষাঘাতসহ কথা বন্ধ হয়ে যাওয়া, অথবা বাইপাস বা স্টেন্ট সহ চিকিৎসিত হয়ে আপাতত সুস্থ হয়ে বাড়ি ফেরা ও পরে কাজে যোগদান করা।

যদিও রক্তে কোলেস্টেরল কমানোর বা রক্ত গাঢ় হওয়া থেকে বাঁচানোর চেষ্টা র ত্রুটি রাখা হয় না, তথাপি ভবিষ্যতে আবার করোনারি / সেরিব্রোভাসকুলার অ্যাক্সিডেন্ট হতেই পারে কিন্তু।

ডায়াবেটিক স্টেট ই অনেক ক্যানসার এর সম্ভাব্যতা বাড়িয়ে দেয়, তার মধ্যে উল্লেখযোগ্য প্যাংক্রিয়াসের এবং কোলনের ক্যান্সার।

ধূমপান, যে কোন রূপেই এইগুলি ত্বরান্বিতকরণ করে নি:সন্দেহে ।

অতএব আমার সুগার নর্মাল আছে বলে পুলকিত হওয়ার কারণ বড় কম।

বিনা বা ন্যূনতম ওষুধে যদি আপনার ভেনাস গ্লুকোজ স্বাভাবিক থাকে, খাদ্যের প্রকার ও খাদ্যগ্রহণ পদ্ধতির হের ফের ঘটিয়ে তখনি জানবেন, আপনি বা আপনার প্রিয়জন ডায়াবেটিস এর জটিলতা থেকে অনেকখানি ই মুক্ত।

ভয় দেখানোর জন্য এই লেখা নয়।।

আসলে টাইপ টু ডায়বেটিস এর চিকিৎসা একদা এবং এখনো অনেক ক্ষেত্রে ভেনাস গ্লুকোজ স্বাভাবিক করাতেই সীমাবদ্ধ ছিল, আজকাল আর তা নয়। ২০ বছর বা তার বেশি সময়ের ডায়বেটিস ও সফল ভাবে রিভার্স করা সম্ভব। কোলেস্টেরল এর মাপ গুলি এবং হাই ব্লাড প্রেসার ও অনেক ওষুধ ছাড়াই নিয়ন্ত্রণে আনা সম্ভব।

বেশ কিছু মানুষের ডায়বেটিস রিভার্স হয়েছে, তবে খাদ্য নিয়ন্ত্রণ বজায় রাখতে হবেই।

ওষুধ কিছুই না ও লাগতে পারে বা ন্যূনতম লাগতে পারে।।

আশ্চর্যজনক হলেও সত্যি যে স্থূলতা, মেয়েদের ক্ষেত্রে PCOD , টাইপ টু ডায়বেটিস, হাই ব্লাড প্রেসার, ডিসলিপিডিমিয়া, নিউরোপ্যাথি, নেফ্রোপ্যাথি এবং রেটিনোপ্যাথি হওয়া আটকানো সম্ভব, আটকানো সম্ভব মায়োকার্ডিয়াল ইনফার্কশন, সেরিব্রোভাসকুলার কাতাস্ত্রোফ এবং গাউট বা হাইপারইউরিসিমিয়া, অস্টিও আর্থারাইটিস, কয়েক প্রকার ( উল্লেখিত) ক্যানসার, এবং পার্কিনসনিজম ও আলঝাইমার্স ডিমেনশিয়া এই সব অসুখগুলিই সম্পর্কিত, (Closely related) এবং এই তথ্য প্রমাণিত ও প্রতিষ্ঠিত হয়েছে, সম্প্রতি ( ৩-৪ বছর আগে) ।

এই তথ্য ২০১৫ - ২০১৬ র আগে প্রমাণিত ও পরীক্ষিত হয় নি।।

কিন্তু আমার নিজের অভিজ্ঞতায় দেখেছি তা, এবং ইদানীং উন্নতবিশ্বে সেই চিকিৎসা সাদরে গৃহীত হয়েছে।

প্রবাদপ্রতিম গ্রীক চিকিৎসক হিপোক্রাটেস লিখে গিয়েছিলেন যা গ্রীক ভাষায় তার ইংরেজি অনুবাদ এই অনেকটা - Let the food be your medicine, and the medicine your food.
চিকিৎসা শাস্ত্রের স্নাতক দের এই মহামতি চিকিৎসক এর বলা একটি শপথ বা Oath আজো নিতে হয়।

মনুষ্যশরীর ঈশ্বরদত্ত বলুন বা প্রকৃতিদত্ত বা জনক জননী দত্ত যাই বলুন না কেন, তা নিজে যথেষ্ট উচ্চমানের সংবেদী একটি দেহযন্ত্র, তাকে বোকা মনে করার কারণ নেই কোন।

একটি ছোট্ট উদাহরণ দিয়ে আপনাদের বিরক্তির ইতি টানি। কোলেস্টেরল আমাদের শরীরের ভারি প্রয়োজনীয় উপাদান। Building block বললে অত্যুক্তি হবে না। এই কোলেস্টেরল চর্বি জাতীয়।
সব্বাই জানেন তেল বা চর্বি আর জল মেলে না কখনো। আমাদের রক্ত কিন্তু জলীয় এবং তাই কোষে কোষে সবকিছুই পৌঁছানোর অতি প্রয়োজন।

তাই হলো কি ফ্যাট ( কোলেস্টেরল তাই ই) এবং প্রোটিন মিলে এক যৌগ তৈরী হলো যার নাম লিপোপ্রোটিন ( Lipoprotein) এবং এটি রক্তে ( ও জলে,) স্বচ্ছন্দে দ্রবীভূত হয় এবং রক্তের মাধ্যমে তাকে শরীরের সর্বত্র পৌঁছানো সম্ভব।
সে ভাবেই পৌঁছায় কারণ শরীরের সব মুল্যবান কোষের জীবন বেঁচে থাকে রক্তবাহিত পুষ্টিপদার্থ বা Nutrients দ্বারাই।

দেহযন্ত্র বোকা বা ইস্টুপিড বলে মনে হয় কি কারো??

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়