Dr.Liakat Ali

Published:
2021-08-03 06:33:33 BdST

জীবনের শেষ কর্মদিবসেও করোনা রোগীদের সেবা দানকারী প্রফেসর ডা. নজীব মহাম্মদ মারা গেছেন



ডেস্ক
_________________

গণস্বাস্থ্য নগর হাসপাতালের আইসিউ বিভাগীয় প্রধান প্রফেসর ডা. নজীব মহাম্মদ করোনা আক্রান্ত হয়ে ২ আগস্ট প্রয়াত  হয়েছেন।
সৎ ও নির্ভীক চরিত্রের বিরলপ্রজ ডা. নজিব মহাম্মদের প্রয়াণে গভীর শোক জানান ডাক্তার প্রতিদিন সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের প্রফেসর ডা সুলতানা আলগিন।
তিনি শোক বার্তায় বলেন, এই মৃত্যুতে বাংলাদেশের চিকিৎসা সেক্টরের একজন সেরা মানুষকে হারালাম
আমরা। অসুস্থ হওয়ার
আগে শেষ দিন পর্যন্ত তিনি করোনা অতি মারীর রোগীদের সেবা করে গেছেন। অবশেষে সেই অতি মারী কেড়ে নিলো তাকে।

ডা. দেবাশীষ সাহা তন্ময় শোকবার্তায় জানান,

আপনার মত সৎ, আদর্শবাদী,উন্নত মনষ্কের অধিকারী, ডেডিকেটেড চিকিৎসক খুব কমই হয়। আপনি ছিলেন আমাদের জন্য অন্যতম আদর্শ ।।
ওপারে ভাল থাকবেন স্যার।। আপনার জন্য সর্বদা দোয়া থাকবে।
করোনায় আরও একজন চিকিৎসকের মৃত্যু।
সম্ভবত বাংলাদেশ এর সবচেয়ে নলেজেবল, মেরিটরিয়াস, একাডেমিক এবং বাংলাদেশ এর প্রথম EDIC পাশ করা ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট । এর আগে সার্জারিতে এফসিপিএস পাশ করেন এবং তারপর বিদেশ চলে যান। উনি সৌদি আরব, USA সহ অনেক নামকরা হাসপাতালে সুনামের সাথে চাকরী করে শেষ বয়সে দেশ কে কিছু দেয়ার উদ্দেশ্যে দেশে ফেরত আসেন। উনার নামের পাশে অসংখ্য পাবলিকেশন। কিন্তু আফসোস বাংলাদেশ এর গুজামিল দেয়া আইসিইউ প্রটোকল এর সাথে আন্তর্জাতিক মানের আইসিইউ এর পার্থক্য নিয়ে উনার খুতখুতে স্বভাব এবং কম্প্রোমাইজ না করার মানসিকতার কারণে অনেক জায়গায় কাজ করলেও কোথাও থিতু হতে পারেননি। স্ট্যান্ডার্ড প্রটোকল আর পাবলিকেশন এর বাইরে উনি কোন কাজ করতেন না বা উনার আইসিইউ তে করতে দিতেন ও না। গত এক বছর ধরে গণস্বাস্থ্য নগর হাসপাতাল আইসিইউ বিভাগের প্রধান হিসেবে কর্মরত ছিলেন। এই করোণাতেও গায়ে হাত দিয়ে
প্রতিটা রোগীর সেবা করতেন এবং কাউন্সেলিং সহ এবিজি, বেডসাইড ইকো সবকিছু নিজের হাতে করতেন । সকাল 9 টায় এসে অনেক সময় রাত এগারোটা/ বারোটা বেজে যেত তাও বাসায় যেতেন না। জুনিয়র ডাক্তাররা অনেক সময় বিরক্ত হয়ে যেত কিন্তু উনার ধৈর্য শেষ হতো না।এই বয়সেও প্রতিটা জার্নাল খুঁটিয়ে খুঁটিয়ে পড়তেন, প্রতিটা রোগীর সামনে গিয়ে বসে এনালাইসিস করতেন। একজন ডাক্তার অনেক জায়গায় ঘুরে ঘুরে চাকরি করবে, রোগী দেখবে এটা উনি পছন্দ করতেন না।শেষ দিন পর্যন্ত উনি করোনা রোগীর সেবায় নিয়োজিত ছিলেন।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়