Dr.Liakat Ali

Published:
2021-07-22 03:55:58 BdST

আইসিইউ এবং সিসিইউ ও "অনভ্যাসে বিদ্যা নাশ"




ডা.আজাদ হাসান

________________

আইসিইউ এবং সিসিইউ দুটি স্থানই মেডিক্যাল চিকিৎসার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ডিপার্টমেন্ট।
কথায় বলে, "অনভ্যাসে বিদ্যা নাশ"। অথবা অনেকদিন যদি কোনো ছুড়ি ব্যবহৃত না হয় তা হলে তার ধার বা শার্পনেস বিনষ্ট হয়ে পড়ে।
তদ্রুপ যারা যে লাইনে দীর্ঘদিন যাবৎ কর্মরত আছেন তাদেরকে সেই বিষয়ে বা বিষয় সংশ্লিষ্ট ডিপার্টমেন্ট এর কাজের দায়িত্ব দেয়া উচিৎ। এবং সেটা প্যান্ডেমিক পরিস্থিতির মাঝেও খেয়াল রাখা উচিৎ। নতুবা এক্ষেত্রে বিপর্যয় ঘটতে পারে।

যেমন যিনি প্যাথলজিতে পোস্ট গ্রাজুয়েশন করেছেন কিংবা কোর্সে আছেন তাঁকে প্যাথলজি বিভাগের দায়িত্ব দিন। প্রয়োজনে ২৪ ঘন্টা রোস্টার করে প্যানডেমিক পরিস্থিতিতে ওয়ার্ক লোড শেয়ার করা যায়।।
যিনি রেডিওলজি বা আল্ট্রসনোগ্রামে পোস্ট গ্রাজুয়েশন করেছেন কিংবা কোর্সে আছেন তাঁকে রেডিওলজি বিভাগের দায়িত্ব দিন। প্রয়োজনে ২৪ ঘন্টা রোস্টার করে প্যানডেমিক পরিস্থিতিতে ইমার্জেন্সি পরিস্থিতিতে প্রয়োজনীয় ইনভেস্টিগেশন করে একদিকে যেমন ক্লিনিশিয়ানদের কাজের ক্ষেত্রে দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করা যায় তেমনি ওয়ার্ক লোড শেয়ার করা যায়।।
একইভাবে যারা ক্লিনিক্যাল সাবজেক্ট এ (যেমন মেডিসিন, সারজারী, গাইনী এন্ড অবস্ ইত্যাদি) পোস্ট গ্রাজুয়েশন করেছেন কিংবা কোর্সে আছেন তাঁকে সংশ্লিষ্ট ক্লিনিক্যাল বিভাগের দায়িত্ব দেয়া যেতে পারে। প্রয়োজনে ২৪ ঘন্টা রোস্টার করে প্যানডেমিক পরিস্থিতিতে ওয়ার্ক লোড শেয়ার করা যায়।।
সিসিইউ কিংবা আইসিইউ-র মতো হাইলি স্পেশালাইজড্ প্লেসে সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় পোস্ট গ্রাজুয়েশন ট্রেনিং বা ওরিয়েন্টেশন ছাড়া কাউকে ডিউটি দেয়া সমর্থন যোগ্য নয়।
অনেকে হয়ত বলতে পারেন এমবিবিএস ডিগ্রী ধারী সবারই কোভিড চিকিৎসা দেয়ার সামর্থ্য থাকা উচিৎ। কথাটি আংশিক সঠিক তবে সর্বতোভাবে সমর্থন যোগ্য নয়।

কেননা, সিসিইউতে প্রায়শঃ বেশ ক্রিটিক্যাল রোগী আসেন তখন ইন্সট্যান্টলি কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয় এবং একজন চিকিৎসক এর ঐ সময়ের সঠিক সিদ্ধান্তের উপর রোগীর জীবন মৃত্যু নির্ভর করে। এমন কি কখনো কখনোএক মূহুর্তের সিদ্ধান্ত গ্রহনে বিলম্ব হতে পারে স্বজনদের কান্নার কারণ। তাই উপযুক্ত ট্রেনিং এবং পর্যাপ্ত লজিস্টিক সাপ্লাই ছাড়া সিসিইউ-র মতো সেনসেটিভ ডিপার্টমেন্ট পরিচালনা করা উচিৎ নয়।
আইসিইউ-র ক্ষেত্রেও সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ট্রেনিং কিংবা পোস্ট গ্রাজুয়েশন ছাড়া কাউকে ডিউটি দেয়া উচিৎ নয়। কেননা, আইসিইউতে যে সব রোগী চিকিৎসার জন্য আসেন তারা সবাই ক্রিটিক্যালি সিক। তাই তাদের যথাযথ চিকিৎসার জন্য প্রয়োজন মাল্টিডিসিপ্লিনারি এপ্রোচ, তাই এ ক্ষেত্রে প্রয়োজনীয় প্রশিক্ষণ ছাড়া কাউকে ডিউটি দিলে, তাতে ভালো ফল বয়ে আনবে না, বরং বিপর্যয় দেখা দিবে। তাই আমাদের দেশের আইসিইউ এবং সিসিইউ সমূহ যথাযথভাবে পরিচালনার জন্য প্রয়োজন পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা। অপর্যাপ্ত লোকবল, অপর্যাপ্ত লজিস্টিক নিয়ে আইসিইউ বা সিসিইউ পরিচালনা করা জনগণের সাথে প্রতারণা তূল্য। সুতরাং আমাদের উচিত এর থেকে বের হয়ে আসার চেষ্টা করা।।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়