ডেস্ক

Published:
2021-07-08 11:49:02 BdST

দক্ষ পেশাদারদের মাধ্যমেই পরিচালিত হোক পেশাগত ক্যাডারের কার্যক্রম


 

ডা. হাবিব রহমান 
_______________________


আমাদের দেশের সিভিল সার্ভিসে ( বিসিএস) ২৬ টি ক্যাডার রয়েছে। যদিও ক্যাডার সার্ভিসের জন্য নির্ধারিত করে সময়ে সময়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহ ও পিএসসির যৌথ আলোচনা, পরামর্শ মোতাবেক বিসিএস পরীক্ষা ছাড়াও অ্যাডহক,প্রকল্পের মাধ্যমেও ক্যাডার পদে নিয়োগ দেওয়া হয়েছে। এ বিষয়ে ক্যাডার আর ননক্যাডারদের মধ্যে স্বাভাবিক ভাবেই কিছু মতবিরোধ হয়ে আসছে।

ননক্যাডারদের ক্যাডারভুক্তির কিছু বিধি রয়েছে, সময়ের পরিক্রমায় উক্ত বিধিমালা সমুন্নত রেখে তাদেরকে ক্যাডারভুক্ত করে বিধি মোতাবেক ক্যাডার পদে পদায়ন, নির্ধারিত বিধি ও সীমা মোতাবেক পদোন্নতি কোনক্রমেই সার্ভিসের স্বাভাবিক কার্যক্রমে ব্যঘাত করবে না।

কিন্তু এসব প্রক্রিয়ায় দীর্ঘ সময়ক্ষেপণ ও ব্যতিক্রমী বিশেষ পদায়ন, পদোন্নতি সার্ভিসের পরিবেশে ভারসাম্যহীনতা সৃষ্টি করে।

প্রায় দু'বছর পার হতে চলল, সরকারপ্রধান মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুশাসন থাকার পরেও আন্তঃক্যাডার বৈষম্য কোনভাবেই দূরীভূত হচ্ছে না; বরং স্বাস্থ্য ক্যাডারের হাজার হাজার কর্মচারী যোগ্যতা থাকা সত্ত্বেও কাঙ্ক্ষিত পদোন্নতি হতে বঞ্চিত হচ্ছে। কোন কোন ক্ষেত্রে বলা হচ্ছে, প্রয়োজনীয় সংখ্যক পদোন্নতি পদ না থাকায় পদোন্নতি হচ্ছে না।

বাস্তবতা হল, মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, জাতির পিতার জন্মশতবার্ষিকীর এই সময়ে এসেও স্বাস্থ্য ক্যাডারের জনবল কাঠামো প্রায় চার দশক আগের মতোই রয়ে গেছে, শুধুমাত্র হাতে গোনা কিছু ব্যতিক্রম ছাড়া।

১৭ কোটির বেশি জনসংখ্যার মানসম্মত স্বাস্থ্যসেবার জন্য যুগোপযোগী প্রয়োজনীয় দক্ষ জনবল সৃষ্টি ও আধুনিক স্বাস্থ্য ব্যবস্থাপনা তৈরীতে নীতিনির্ধারকদের জরুরি ব্যবস্থা গ্রহন করতেই হবে।

ক্যাডার সার্ভিসের পদগুলো, বিশেষত স্বাস্থ্য, শিক্ষা,, প্রকৌশল, কৃষি ইত্যাদি টেকনিক্যাল ক্যাডারে অবশ্যই সংশ্লিষ্ট বিষয়ের ক্যাডার কর্মচারীদের মাধ্যমে পরিচালিত হওয়াই যুক্তিযুক্ত।

মনে রাখতে হবে, স্বাস্থ্য ক্যাডারের একজন কর্মচারী, বিশেষ করে চিকিৎসক / নার্স/ টেকনোলজিস্ট অধিকাংশ ক্ষেত্রেই একই সময়ে ( at a time) একজন মাত্র সেবাগ্রহীতাকে (patient) সেবা প্রদান করেন ;প্রতিজন সেবাগ্রহীতার জন্য তাকে আলাদা সময় ও শ্রম দিতে হয় ;
স্বভাবতই এ'কারনে এই সার্ভিসে অপরাপর সার্ভিসের তুলনায় জনবলের আকার ও ধরণ ভিন্নতর হবে।

নাগরিকের মৌলিক অধিকারের গুরুত্বপূর্ণ একটি অধিকার হল, মানসম্মত স্বাস্থ্যসেবা পাওয়ার অধিকার। সুতরাং এই অধিকার নিশ্চিতকরনে সকল মহলের আন্তরিক সহযোগিতা একান্ত কাম্য।

বর্তমান কোভিড সঙ্কটই যে পৃথিবীর জন্য শেষ সঙ্কট, বিষয় টি মোটেও এমন নয়। তাছাড়া বর্তমানে মানুষের গড় আয়ু বেড়েছে, সংক্রামক রোগব্যাধি ছাড়াও মানুষের নানারকম অসংক্রামক রোগ বেড়ে চলেছে, এমনকি প্রাপ্তবয়ষ্কদের ক্ষেত্রে নানারকম অসংক্রামক রোগই অসুস্থতা ও মৃত্যুর প্রধান কারন হিসেবে পরিগনিত হচ্ছে।

ক্রমবর্ধমান জনসংখ্যার আমাদের দেশের জন্য তাই স্বাস্থ্যখাতকে সমৃদ্ধ করার ক্ষেত্রে কালক্ষেপণের কোন সুযোগ নেই।

ক্যাডার সার্ভিস সমুন্নত হোক, দক্ষ পেশাদারদের মাধ্যমেই পরিচালিত হোক পেশাগত ক্যাডারের কার্যক্রম।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়