ডেস্ক

Published:
2021-06-16 18:01:25 BdST

চিকিৎসকদের সাথে সাধারণ মানুষের কমিউনিকেশন গ্যাপ


 

ডা. আজাদ হাসান
________________

কমিউনিকেশন গ্যাপ

আমাদের দেশের পাঠ্য পুস্তক গুলোতে স্বাস্থ্য সচেতনতা মূলক শিক্ষার বড় অভাব। আমরা বাংলা সিনেমায় দেখতে পাই নায়ক কিংবা নায়িকা পয়সার অভাবে তার মায়ের কিংবা বাবার চিকিৎসা করাতে পারছে না। আর এই সস্তা সেন্টিমেন্টকে পুঁজি করে পুরো সিনেমার কাহিনী আবর্তিত। আর মাঝের দৃশ্যে নায়কের আবির্ভাব, হাসপাতালে প্রবেশ করে ডাক্তার ডাক্তার বলে চিৎকার করা, নায়কের মাস্তানীর ভয়ে তটস্থ গোটা হাসপাতালের ডাক্তার-নার্স, এবং শেষ দৃশ্যে নায়কের কৃতিত্বে নায়িকার বা নায়কের বাবার আরোগ্য লাভ। কি আশ্চর্য ফ্যান্টাসী! বাস্তবের সাথে যার বিন্দু মাত্র মিল খুঁজে পাওয়া যাবে না। আর আমাদের উঠতি বয়সের তুরুণেরা তথা নতুন প্রজন্ম এটাই শিখছে। অথচ তাদেরকে কি ভাবে স্বাস্থ্য বিধি মেনে চলতে হয়, বিশেষ জরুরী চিকিৎসা সেবা পেতে কোথায় এবং কিভাবে যোগাযোগ করতে হবে, ক্রিটিক্যাল রোগীকে কখন সিপিআর দিতে হয়? কিভাবে সিপিআর দেয়া হয়, এসব বিষয়েও সচেতন করা আবশ্যক। মানুষের ইমোশনকে পুঁজি করে হয়তো ব্যবসা সফল সিনেমা বানানো যেতে পারে কিন্তু তাতে আল্টিমেটলি সমাজের ক্ষতি ছাড়া মংগল বয়ে আনবে না।।

চিকিৎসকদের সাথে সাধারণ মানুষের কমিউনিকেশন গ্যাপ।।

আসলে আমরা একজন চিকিৎসক হিসেবে কোনো রোগীকে চিকিৎসা দেয়ার ক্ষেত্রে টোটাল কেস সিনারিও বিবেচনায় নিয়ে ট্রিটমেন্ট প্ল্যান করি, কিন্তু সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠী কিংবা আধুনিক শিক্ষায় শিক্ষিত অনেকেই বিষয়টাকে আমাদের মতো সামগ্রিক ভাবে বিবেচনায় নেন না। আর এজন্যই একজন চিকিৎসক এবং একজন নন-চিকিৎসকের চিন্তার মাঝে অনেক গ্যাপ থেকে যায়।
আর এই কমিউনিকেশন গ্যাপ কমানোর জন্য প্রয়োজন প্রতিটি হাসপাতালে ক্লিনিক্যাল কাউন্সিলর নিয়োগ করা, যারা রোগীর পার্টিকে ক্রিটিক্যালি অসুস্থ রোগীর অবস্থা সম্পর্কে মেডিক্যাল বিষয় গুলো ব্যাখ্যা করবেন।
তা হলে হয়তো এ সমস্যার একটা সমাধান হতে পারে।।

ক্রমাগত ভাবে দেশের বিভিন্ন হাসপাতাল যেভাবে রোগীদের এটেন্ডেন্ট দ্বারা আক্রান্ত হচ্ছে তাতে একদিকে যেমন স্বাস্থ্য খাত ক্ষতি গ্রস্থ হচ্ছে, অন্যদিকে অনেক চিকিৎসক ঝুঁকি মুক্ত জীবনের প্রত্যাশায় বিদেশে পাড়ি জমাচ্ছেন আর একটি বিষয় হলো, মেধাবী ছাত্র ছাত্রীরা চিকিৎসা সেবাকে ভবিষ্যতে পেশা হিসেবে গ্রহন করতে নিরুৎসাহিত বোধ করছে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়