Dr. Azad Hasan

Published:
2021-06-05 14:14:29 BdST

চিকিৎসকদের জন্য "ন্যাশনাল হেলথ সার্ভিস" হিসেবে স্বতন্ত্র "সার্ভিস পুল" গঠন করা হোক


 

ডা.আজাদ হাসান
______________________

স্বাস্থ্য ক্যাডারের প্রমোশনের ক্ষেত্রে সিনিয়র স্কেল পরীক্ষা পরিমার্জন করা হোক অথবা চিকিৎসকদের জন্য "ন্যাশনাল হেলথ সার্ভিস" হিসেবে স্বতন্ত্র "সার্ভিস পুল" গঠন করা হোক।

সম্প্রতি বিভিন্ন মেডিক্যাল কলেজে বেসিক সাবজেক্টের শিক্ষক সংকট নিরসন করতে সরকার "চলিত দায়িত্ব"-এ
"সহকারী অধ্যাপক" হিসেবে নিয়োগদানের উদ্যোগ নিয়েছে।
বর্তমান বাস্তবতায় মেডিকেল কলেজ সমুহ বেসিক সাবজেক্টে শিক্ষক সংকট নিরসন কল্পে এ উদ্যোগকে স্বাগত জানাই।

তবে এ প্রসংগে কিছু বিষয় আলোচনার প্রয়োজনীয়তা অনুভব করছি।

একজন চিকিৎসক অনেক মেধা এবং শ্রমের বিনিময়ে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি অর্জন করে থাকেন। তাই মেডিক্যাল কলেজের শিক্ষক হবার প্রাক -যোগ্যতা "সংশ্লিষ্ট বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন" ডিগ্রীধারী চিকিৎসকদের সঠিক মূল্যায়ন হওয়া আবশ্যক।
সিভিল সার্ভিসের নিয়ম অনুযায়ী ৬ষ্ঠ গ্রেডে পদোন্নতির জন্য শর্ত হলো~
(১) সিনিয়র স্কেল পাশ ও

(২) সার্ভিসে কর্মকাল ৫ বছর পূর্ণ হওয়া।
উক্ত শর্ত পূরণ ব্যতীত ৬ষ্ঠ গ্রেড-এ প্রমোশন সম্ভব নয়, তা তিনি যত বড় ডিগ্রিধারী, মেধাবী কর্মকর্তাই হোন না কেনো।

ক্যাডার সার্ভিসের রুলস্-এর দোহাই দিয়ে বার বার চিকিৎসকদের প্রমোশনকে বিলম্বিত করা হচ্ছে। তাদেরকে তাদের প্রাপ্য প্রমোশন প্রদান করা হতে বঞ্চিত করা হচ্ছে। চিকিৎসকরা যেহেতু টেকনিক্যাল ক্যাডারের অন্তর্ভুক্ত তাই তাঁদের ক্ষেত্রে সাধারণ বা নন-টেকনিক্যাল ক্যাডারের ন্যায় শর্ত আরোপ যুক্তিযুক্ত নয়, তাই তাঁদের প্রমোশনের ক্ষেত্রে "সিনিয়র স্কেল পরীক্ষা" পাসের শর্ত পরিমার্জন করার প্রস্তাব রাখছি।
স্ববেতনে কর্মরত রেখে "চলিত দায়িত্ব" দিয়ে কাউকে দিয়ে "উচ্চতর পদে" অনির্দিষ্টকালের জন্য কাজ করতে বাধ্য করা সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রতারণার শামিল।
তাই "সংশ্লিষ্ট বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রিধারী চিকিৎসক"দের সংশ্লিষ্ট পদে দ্রুত পদোন্নতি দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যথাযথ উদ্যোগ গ্রহনের আহবান জানাচ্ছি।

আর যদি সেটা সম্ভব না হয় তা হলে, তা হলে স্বাস্থ্য ক্যাডার ভেংগে " ন্যাশনাল হেলথ সার্ভিস" গঠন করে চিকিৎসকদের নিয়োগ, পদোন্নতির জন্য স্বতন্ত্র "সার্ভিস পুল" গঠন করার প্রস্তাব রাখছি।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়