ডেস্ক

Published:
2021-05-29 16:44:35 BdST

ঔষধ কোম্পানীর সেমিনার নিয়ে কয়েকটি প্রস্তাব


 

ডা. আজাদ হোসেন
_______________________

প্রসংগঃ ঔষধ কোম্পানীর সেমিনার।।

এই সেমিনার গুলোকে অর্থবহ করতে করণীয়, কতিপয় প্রস্তাবনাঃ
১) ঔষধ কোম্পানীর স্পন্সরড্ সেমিনার সমূহ অর্গানাইজ করার আগে সংশ্লিষ্ট সংস্থা বিএমডিসি হতে এক্রিডেশন নিবেন।
২) বিএমডিসি হতে এক্রিডেশন নেয়ার সময় উক্ত সেমিনারে পার্টিসিপ্যান্টস্ চিকিৎসক / নার্স/ মেডিক্যাল টেকনোলজিস্ট "কত ঘন্টা সিএমই" পাবেন তা উল্লেখ থাকতে হবে।
৩) পার্টিসিপ্যান্ট চিকিৎসক বা মেডিক্যাল স্টাফরা উক্ত অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য অন লাইনে প্রি-রেজিস্ট্রেশন করবেন অথবা স্পট রেজিস্ট্রেশন করতে পারবেন।
৪) প্রতি ৩ বছর বা ৫ বছর পর পর বিএমডিসি'র রেজিষ্ট্রেশন রিনিউ করার সময় নির্দিষ্ট সময় সিএমই থাকতে হবে। যেমনঃ ৩ বছরের জন্য ৯০ ঘন্টা সিএমই এবং ৫ বছরের জন্য ১২০ ঘন্টা সিএমই, প্রয়োজন হবে।

এখন প্রশ্ন হলো এটা কারা অর্গানাইজড করবেন? এটাও উওর আছে।
১) মেডিক্যাল কলেজ বা বিশেষায়িত হাসপাতাল বা ইন্সটিটিউট এর ক্ষেত্রে মেডিক্যাল কলেজের শিক্ষক পরিষদ বা মেডিক্যাল এডুকেশন ইউনিট এটা অর্গানাইজ করতে পারেন। এ ক্ষেত্রেও স্পন্সর্ড বাই ঔষধ কোম্পানী হতে পারে।

২) জেলা হাসপাতালের ক্ষেত্রে প্রতিটি হাসপাতালে একটি সিএমই (কন্টিনিউড মেডিক্যাল এডুকেশন) ইউনিট খুলতে হবে এবং তাদের মাধ্যমে সিএমই অর্গানাইজ করতে হবে। এ ক্ষেত্রেও স্পন্সর্ড বাই ঔষধ কোম্পানী হতে পারে।

৩) বেসরকারী চিকিৎসকদের জন্য প্রতিটি জেলায় বিএমএ-র মাধ্যমে সিএমই অর্গানাইজ করতে হবে।
এ ক্ষেত্রেও স্পন্সর্ড বাই ঔষধ কোম্পানী হতে পারে।

তা হলে একটি স্ট্যান্ডার্ড সেমিনার হবে বলে আমার ধারণা। আর তা ছাড়া সেমিনার স্থলে খাবার নিয়ে অযথা জটলা এবং অস্বাস্থ্যকর আচরণ পরিহার করা সম্ভব হবে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়