ডেস্ক

Published:
2021-05-27 15:09:25 BdST

অনকোলজিস্ট- এর পোস্টিং ইএমও হিসাবে: এই ডাক্তারদের অপরাধ কি?


 

ডা. মোহাম্মদ মহিউদ্দিন
____________________________

বিষয়:Oncologist এর পোস্টিং EMO হিসাবে।
এই ডাক্তারদের অপরাধ কি?

 

একজন ডাক্তার Oncology তে ৫ বৎসর রেসিডেন্সী করে পাশ করার পর কনসাল্টেন্ট হিসাবে কাজ করার যোগ্যতা অর্জন করেন।উনার কাজ মূলত ক্যানসার রোগীর টোটাল ম্যানেজমেন্ট করা এবং সাথে কমবেশী রেসিডেন্টদের এবং এমবিবিএস লেভেল এর ছাত্রছাত্রীদের অনকোলজী বিষয়ক টিচিং এ সময় দেয়া।
সদ্য পাশ করা কনসাল্টেন্ট দের পোস্টিং নিয়ে কারো মাথা ব্যাথা আছে বলে মনে হয় না।

একটি পোস্ট এ দেখলাম একজন ডাক্তার সম্প্রতি অনকোলজিতে রেসিডেন্সী করে পাশ করেছেন।উনার পোস্টিং হয়েছে জেলা শহরের একটি হাসপাতাল এ EMO হিসাবে।
কিন্তু প্রশ্ন হলো একজন Oncolgist EMO হিসাবে Posting নিয়ে Emergency Department এ কিভাবে কাজ করবে?

আর ঐ জেলা শহর হাসপাতালএ যদি Oncology Department ই না থাকে তাহলে কিভাবে তিনি Oncologist হিসাবে সার্ভিস দিবেন?

ঠিক তেমনি ভাবে যেখানে প্রতিটি বিষয়ে যখন এত কস্ট করে ডাক্তাররা রেসিডেন্সী শেষে পরীক্ষা পাশ করে কনসালটেন্ট হিসাবে পদায়ন পেয়ে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা দিয়ে রোগীকে সেবা করা ও সংশিষ্ট ফ্যাকালটির উন্নতি করার কথা সেখানে ডাক্তারদের কে তাদের Speciality তে পোস্টিং না দিয়ে পাঠিয়ে দিচ্ছেন এমন একটা জায়গায় যেখানে তার Specialityর সার্ভিস দেওয়ার উপায় থাকে না।

যেমন Anatomical Pathology তে (Histopathology) FCPS/MD করা ডাক্তারকে ৫০ শয্যার হাসপাতাল এ পোস্টিং দিলে জাতির কোন লাভ হবে না।আমাদের ডাক্তার সমাজে এই ব্যাপারটা মনে হয় একটা Open Secret. Posting এর এই বিষয়টা আমরা সবাই জানি কিন্তু কোন সমাধানের চেস্টা করছি না।

আমার মনে হয় এই ব্যাপারে Department of Health , Professional Society এবং সংশিষ্ট Department এর Head এবং সিনিয়র রা মিলে একটা সমন্বিত Strategic Plan ঠিক করা অতি জরুরী।এই কাজ গুলো যদিও ৪০-৫০ বছর আগেই FIX করা দরকার ছিল, But better late than NEVER.
Resident দের ও উচিত এই Posting এর ব্যাপারে বিভিন্ন ভাবে Lobbing করা।মনে রাখবেন বাচ্চা কান্না না করলে অনেক সময় মাও বাচ্চাকে খাওয়া দিতে ভুলে যায়।

আমারা এটাও জানি যে আগামীকাল এই সমস্যার সমাধান হবে না।কিন্তু একটা Initiative তো নেয়া যেতে পারে।
যেমন আগামীতে (২০২২ সাল থেকে) যারা পাশ করে Consultant হবেন তাদের কে সংশিষ্ট Department এ অন্তত ১ বৎসরের ফেলোশীপ ( যেমন Histopathologist দের বেলায়Neuropathology, ENT র বেলায় Sinus Surgery, Oncologist দের বেলায় Gynae Brachytherapy ইত্যাদি)করার সুযোগ দেয়া হোক এবং পরবর্তী বৎসরে সংশিষ্ট বিভাগে Consultant পদে নিয়োগ দেওয়ার ব্যবস্থা করা হোক।

ইদানীং শুনছি হোমিওপ্যাথ ও ইউনানী করা লোকদের Department of Health এর বিভিন্ন হাসপাতাল এ পোস্টিং দিচ্ছে !!!জাতি হিসাবে আমরা কি নূতন করে “Back to the Past”মুভির পটভূমি তৈরী করতে যাচ্ছি ???
ডা: মোহাম্মদ মহিউদ্দিন , চমেক/২৪

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়