Dr. SAYEED ENAM

Published:
2021-05-22 00:26:59 BdST

"ইচ্ছে হয় জুতা'দা ফিডাই"


 


ডা. সাঈদ এনাম
_______________

কি ব্যাপার কি সমস্যা?
'সমস্যা আর বইলেন না। পোলাডারে নিয়া জীবন শেষ'।

কেনো কি হয়েছে?

'ওর কোন কিছুর ঠিক নাই। মানুষরএ গালাগালি করে, মারধোর করে (Odd Behaviour), একাএকা কথা বলে (Hallucination), হাসে কাদে (Self cry, Self Laugh)। মাঝেমধ্যে আমাদেরকে মারতে আসে (Disorganized Behaviour)।

ক'দিন ধরে খালা এসব?

'বাবা আজ পাঁচ বছর ধরে এমন'

ডাক্তার দেখান নাই?

'জ্বী দেখাইছি, অনেক ডাক্তার দেখাইছি, অনেক ডাক্তার খাইছিই। সিলেটের ব্রেইনের ডাক্তারও খাওয়াছি। ঔষধ খাইলে ভালো, না খাইলে আবার যেইসেই। মাঝেমধ্যে এমনসব উল্টোপাল্টা কাজ করে। কাপড়চোপড় ঠিক রাখে না। খুইল্যা রাস্তায় দৌড়ায় (Disorganized Behaviour) । ল্যাংটা হইয়া নামাজ পড়ে (Disorganized Behavior)। সারাক্ষণ বিড় বিড় করে, হের লগে নাকি জ্বীন ভুত কতাকয় (Auditory Hallucination)। মাইনষে হেরে দেইখা কয়, 'হেরর নাকি পিরাকী পাইছি'। কেউ কেউ কয়, 'হ্যারে একটা মোকাম বানায়া দিতে, মোকাম /আসন বানাইলে নাকি জ্বীন ভুত বেবাক যাইবো গা, আর হেতিও ঠিক অইবো'। কি যে কমু স্যার। মনে হয়, ফাজিল মাইনষরে জুতা'দা ফিডাই'। আমার পোলায় ব্রেইনের অসুখ, আমি মরি জ্বালায়, আর হেরা কয় আসন বানাইয়া ভিক্ষা করতে...'

বিয়ে সাদি করাইছিলেন?

'হ্যা। করাইছিলাম। নাতি ও আছে। কিন্তু বউ নাই। চইলা গেছে। বউরে হে দেখতে পারেনা (Delusion)। বউরে মারে। বউরে মারলে কি বউ থাকবো, তাই বাচ্চা ফালায়া চইলা গেছে'।

আচ্ছা খালা, আপনি বললেন, ব্রেইনের ডাক্তারের ঔষধ খাওয়ালে সে ভালো থাকে, না খাওয়ালে খারাপ। তাহলে সে ঔষধ বাদ দেয় ক্যানো?

'বাবারে গরীব মানুষ আমরা, ঔষধের এতো টাকা আমরা কই পাই?'

আচ্ছা, ঠিক আছে। আমি দাম কম দেখে খুব ভালো কিছু ব্রেইনের ঔষধ দিচ্ছি। আপনি নিয়মিত খাওয়াবেন। আর যদি কিনতে না পারেন, তাহলে ওসমানী মেডিকেল হাসপাতালে যাবেন। প্রেস্ক্রিপশন দেখাবেন। এই ঔষধ গুলো আপনি ফ্রী পাবেন। সরকারি হাসপাতালে সরকার এই ঔষধ গুলো ফ্রী তে দেয়। বুঝলেন?

'জ্বী বাজান, আপনার খুব দয়া। আচ্ছা বাজান একটা কথা, আপ্নেরাতো ব্রেইনের ডাক্তার। ভালো জানেন। আমার পোলারে কি হাছাই পিরাকী পাইছে? ফাজিল মাইনষে এমুন কয় ক্যা?'

খালা, মানুষতো বুঝেনা। তাই এমন বলে। ওদের কে জুতাটুতা দিয়ে পিডানি টিডানি দিয়েন না। আপনি ছেলেকে ঔষধ খাওয়াতে থাকেন। ইনশাআল্লাহ ঠিক হয়ে যাবে। আপনার ছেলের রোগের নাম, 'সিজোফ্রেনিয়া' বা 'স্কিজোফ্রেনিয়া'। ব্রেইনের রোগ। প্রেশার, ডায়বেটিস, হাঁপানি এসব রোগ গুলোর মতই রোগীকে নিয়মিত ঔষধ খাওয়াতে হয়, তাহলেই ভালো থাকবে।

'বাবা আমার পোলার জন্যে দোয়া কইরেন। একটাই পোলা আমার। জীবনডা শ্যাষ ওর পিছনে।'

ডা. সাঈদ এনাম
সহকারী অধ্যাপক
সাইকিয়াট্রি।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়