ডেস্ক

Published:
2021-04-24 09:25:26 BdST

বোকাদের জন্য কোভিডশিক্ষা: এয়ারবর্ন এবং এয়ারবর্ন-না



বোকাদের জন্য কোভিডশিক্ষা: এয়ারবর্ন এবং এয়ারবর্ন-না
ডেস্ক
--------------------

ঢাকার কিছু দৈনিক পত্রিকা য় ল্যানসেটের গবেষণার বাংলা অনুবাদ কলকাতার অনুবাদ থেকে নিয়ে প্রকাশ করা হয়েছে। ( একটি দৈনিক পরে তা প্রত্যাহারও করে নিয়েছে)। এটা পড়ে বাংলা দেশের হারফুনমৌলা নেটিজেনদের অনেকে নানা বিভ্রান্তি কর কথা ছড়াচ্ছে।
সে পরিপ্রেক্ষিতে ডা জলধি রায় প্রয়োজনীয় লেখা লিখেছেন।
লেখাটি প্রকাশ হল।

বোকাদের জন্য কোভিডশিক্ষা: এয়ারবর্ন এবং এয়ারবর্ন-না / জলধি রায়

১. এয়ারবর্ন-না হলে যেভাবে ছড়াতে পারে, এয়ারবর্ন হলেও সেভাবে ছড়াতে পারে; তবে এয়ারবর্ন হলে ছড়ানোর সুযোগ আরও বিস্তৃত।
২. এয়ারবর্ন-না হলে যেসব সতর্কতা দরকার, এয়ারবর্ন হলেও সেসব সতর্কতা দরকার; তবে এয়ারবর্ন হলে সতর্কতার মাত্রা আরও বাড়াতে হবে।
৩. এয়ারবর্ন-না হলে যেভাবে আক্রান্ত হতে পারেন, এয়ারবর্ন হলেও সেভাবে আক্রান্ত হতে পারেন; তবে এয়ারবর্ন হলে আক্রান্ত হবার পথ আরও সহজ।

এয়ারবর্ন-না হলে আপনি আক্রান্ত হবার জন্য আক্রান্তের কাছাকাছি থাকতে হবে, আর এয়ারবর্ন হলে আপনি আক্রান্ত হবেন আক্রান্তের দূরে থেকেও। কারণ, এয়ারবর্ন হলে এই ভাইরাস বাতাসে ভেসে দূরে যেতে পারবে এবং বাতাসে অনেকক্ষণ বেঁচেও থাকতে পারবে।

এয়ারবর্ন হলেও আপনি নিজের বাসাতেই বেশি নিরাপদ। ল্যানসেটের আর্টিকেলে যে ইনডোরের কথা বলা হয়েছে সেটা আপনার বাসার কথা নয়, সেটা আপনার বাসা বাদে অন্য বদ্ধ ঘরের কথা, যেমন, অফিসের ঘর। অন্য বদ্ধ ঘর বা বদ্ধ জায়গা খোলা জায়গার চাইতে বেশি ঝুঁকিপূর্ণ, কারণ, বদ্ধ জায়গায় লোক সমাগম হলে তাদের নিঃশ্বাস নিঃসৃত ভাইরাস বাতাসে বেশিক্ষণ ভেসে থাকার সুযোগ পাবে। কিন্তু খোলা জায়গায় বাতাসের ভাইরাস নতুন বাতাস দিয়ে পাতলা হতে পারবে। এজন্যই বদ্ধ ঘরে কাজ করতে হলে জানলা-দরজা খোলা রেখে প্রচুর বাতাস আসা-যাওয়ার ব্যবস্থা রাখতে হবে।

এয়ারবর্ন হলে কাপড়ের মাস্ক পরাই যথেষ্ট নয়, পরতে হবে N95 বা ভালো KN95।

এয়ারবর্ন-না হলে ভাইরাস যেভাবে ছড়াত, এয়ারবর্ন হলেও সেভাবে ছড়াতে পারে, তবে এয়ারবর্ন হলে বাতাসে ভেসেভেসে ছড়ানোটা আরও অতিরিক্ত যোগ হলো। যদি এয়ারবর্ন হয়, তাহলে বাতাসে ভাসা ভাইরাস দিয়েই আক্রান্ত হবে বেশি, কারণ, আক্রান্তের কাছে গিয়ে যত মানুষ বাতাস গেলার সম্ভাবনা, আক্রান্তের দূরে থেকেও ভাইরাসওলা বাতাস গেলার সম্ভাবনা আরও বেশি মানুষের।

বোকাদের কোভিডশিক্ষা শেষ হলো।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়