ডেস্ক

Published:
2021-04-20 01:15:18 BdST

ডাক্তারদের সম্মান


 

 অধ্যাপক ডা: দীপক নাগ

----------------------------

আজ এই মহামারীর সময়ে এলিফেন্ট রোডে এপ্রন পরিহিত এবং গাড়িতে হাসপাতালের স্টিকার যুক্ত একজন ডাক্তারের প্রতি আচরন দেখে দীর্ঘদিন পর আমার ম্সৃতির পাতা থেকে লিখছি।

১। এটা ছিল ১৯৯৬ সাল। লন্ডন থেকে প্যারিস যাচ্ছি বাসে করে। সবাই international students. Calais এ পৌঁছার পর প্রায় সবাই বাস থেকে নেমেছে চেক হবে বলে। আমার নামতে একটু দেরি হয়েছে। পুলিশকে জানালা দিয়েই আমার পাসপোর্ট দেখালাম। পাসপোর্টে নামের পূর্বে ডাক্তার লিখা ছিল বলে পুলিশ বলেছিল আমার বাস থেকে নামার দরকার নাই।

২। ১৯৯৭ সাল। কমনওয়েল্থ award প্রাপ্ত হয়ে University College London এ পড়াশুনা শেষ করে দেশে ফিরব। ব্যাংক একাউন্ট close করে ফেলেছি। কিন্তু এর কিছুদিন পূর্বে আমার dissertation জন্য আরো কিছু টাকা চেয়ে Commonwealth Award Administrator এর কাছে একটি দরখাস্ত করেছিলাম। Institute এ এসে দেখি আমার নামে account payable একটা চেক এসেছে। আমার মাথাতো গরম, account তো close করে ফেলেছি, কিভাবে টাকাটা ক্যাশ করব। তাড়াহুড়া করে ব্যাংকে গিয়ে ম্যানেজারের সাথে দেখা করলাম। ম্যানেজার প্রথমে বলল, আমার বাংলাদেশের কোন ব্যাংকে একাউন্ট থাকলে উনি ওটা ট্রান্সফার করে দিতে পারবেন। পরে আমি যখন বললাম, আমি একজন ডাক্তার এবং টাকাটা পেলে কিছু ডাক্তারী বই কিনে দেশে আনতে পারতাম। তখন উনি অনেক চেস্টা করে Commonwealth Award Administrator সাথে যোগাযোগ করে বলল যে, I am a medical doctor, returning home and if I have this money I would be glad to buy few important medical books. পরিশেষে কর্তৃপক্ষ চেকটাকে account pay না করে cash payment করে দিল এবং আমি টাকাটা তুলতে সমর্থ হলাম।শত ব্যস্ততার মধ্যেও ব্যাংক ম্যানেজারের এই কর্মটা ডাক্তার হিসাবে আমাকে গর্বিত করেছিল।

৩। London School of Hygiene & Tropical Medicine এ পড়াশুনা শেষ করে ১৯৯৯ সনে দেশে ফিরছি।আমার অনেক ভারী লাগেজ। British Airways এর টিকিট। আমার সাথে Heathrow Airport এ দেখা হল একজন বাংগালির সাথে যিনি Paris থেকে Heathrow হয়ে ঢাকা আসবেন।Boarding pass নেওয়ার সময় উনি আমার আগে, উনার luggage এ মাত্র ৩ কেজি বেশি। তার জন্য উইনাকে pay করতে হল ৩x১৪ পাউন্ড। আমার luggage এ ছিল ১৩ কেজি বেশী। আমার পাসপোর্ট দেখে ভদ্রমহিলা জিজ্ঞাসা করল, Are you a doctor? আমি বললাম, yes. উনি বললেন doctor of medicine or doctor of literature? আমি বললাম doctor of medicine. আমাকে আবার জিজ্ঞাসা করলেন, what is inside ? আমি বললাম medical books. She just issued my boarding pass charging nothing. ডাক্তার হিসাবে সেদিনের আনন্দটা আজও মনে হলে বুকটা ভরে যায়।

আমিরিকা, বৃটিশ আর কানাডার ডাক্তারদের কথা আমরা এখনও শুনি। আমাদের দেশ কবে তাদের মত হবে। দেশ আমাদের ডাক্তারদের সম্মান করবে আর ডাক্তাররা আপন ভেবে দেশের মানুষের সেবা করবে। সম্মানের পেশা হিসাবে আমরা সর্বদা গর্ববোধ করব শুধু সেদিনের অপেক্ষায় করি।

ডা: দীপক নাগ
অধ্যাপক ও বিভাগীয় প্রধান, রেটিনা বিভাগ
জাতীয় চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউট

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়