Dr. Aminul Islam

Published:
2020-08-19 12:21:51 BdST

স্বামী করোনা পজিটিভ ; স্ত্রী প্রেগন্যান্ট : এ অবস্থায় কি করণীয়



ডেস্ক
________________________

স্বামী করোনা পজিটিভ ; স্ত্রী প্রেগন্যান্ট : এ অবস্থায় কি করণীয় ! ভাবুন একবার বাস্তবতাটা। প্রেগন্যান্ট নায়িকা স্ত্রী শুভশ্রী   ও করোনা পজিটিভ স্বামী পরিচালক রাজ চক্রবর্তীর নজির টেনে
কলকাতার লেখক চিকিৎসক ডা. বেলাল হোসেন এ নিয়ে জনসচেতনতার চমৎকার লেখা লিখেছেন। সে লেখা এখানে দেয়া হল।

তিনি লিখেছেন,
আজ খবরে দেখলাম, চিত্র পরিচালক রাজ চক্রবর্তী করোনা আক্রান্ত।

আমার বক্তব্য ভিন্ন।

আমি অবগত, যে রাজ চক্রবর্তীর অভিনেত্রী স্ত্রী প্রেগন্যান্ট।

সমস্যাটা এখানেই।

গতকালইতো এই নিয়ে বিশাল সমস্যা পোস্ট করেছি।
সেই পোস্টে Ritabrata Mitra, নামের একজন মন্তব্য করেছেন। উনি আমার ফ্রেলিতে নেই। তাঁর প্রোফাইলে দেখেছি, একজন অতি ধনী, অতি কানেকটেড পার্সনও তাঁর গর্ভবতী কোভিড পজিটিভ মেয়েকে ভর্তি করা নিয়ে মুশকিলে পড়েছেন।

আমি, বিপদে পড়বার আগে, মাঝখানে যে দেড়মাস রুগী দেখছিলাম, প্রত্যেকটি হবু মায়ের স্বামীগুলোকে বোঝাচ্ছিলাম, ওহে তোমরা বাড়িতেই থাকো। বাইরে যাওয়া যতটা পারো, অ্যাভয়েড করো। নইলে, বিপদ কোন পর্যায়ে যাবে, তা কল্পনা করতে পারবেনা।

গর্ভবতী মা যদি কোন কারণে করোনা পজিটিভ হয়,

স্ত্রীরোগ বিশেষজ্ঞ বলবে, আমি করোনার কিছু জানিনা, পালিয়ে বাঁচি।

করোনা নিয়ে যাঁরা লড়ছেন, তাঁরা বলবেন, প্রসূতির দিকটা দেখবে কে?

এমনকি, Post Operative care, সেক্ষেত্রেও যদি কোন জটিলতা হয়, সেটা দেখার দায়িত্ব করোনা সংগ্রামী ডাক্তাররা নাও নিতে পারেন।

ঝুলবে কে?

তাও, হয়তো টাকা খসিয়ে কোলকাতায় সামলে নেওয়া সম্ভব, কোলকাতা বাদে বাকি জায়গায় কী হবে?

যদিও জানি, ছোট শহরগুলোতে বা জেলায় প্রচুর মেজো, সেজো, ছোটো নার্সিংহোমগুলো টেস্টের পরোয়া না করে দেদার সার্ভিস দিয়ে যাচ্ছে।

ঈশ্বর মঙ্গল করুন, সকলের অজান্তেই, এই কামনা রইল।
________

এই পোস্টের মূল লক্ষ্য, কমেন্ট যেমনই আসুক, হবু মায়েদের স্বামীগুলোর outdoor activity কে যতটা সম্ভব ছেঁটে ফেলার গুরুত্বটা বোঝানো।

______________

এবার মূল খবর :

করোনায় আক্রান্ত পরিচালক রাজ চক্রবর্তী, শুভশ্রীকে নিয়ে উদ্বিগ্ন ঘনিষ্ঠরা
করোনায় আক্রান্ত পরিচালক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। টুইট করে নিজেই জানালেন সেকথা। সোমবার দুপুর ২টো নাগাদ পরিচালক টুইট করে জানান, “আমি কোভিড পজিটিভ। আমার বাবা সম্প্রতি হাসপাতালে ভরতি ছিলেন। কিন্তু দু’বারই তাঁর কোভিড রিপোর্ট নেগেটিভ এসেছে। আমি আপাতত বাড়িতেই কোয়ারেন্টাইনে রয়েছি। বাড়ির অন্যন্য সদস্যরাও প্রত্যেকে কোভিড টেস্ট করিয়েছেন। খুব কঠিন সময় আমাদের জন্য।”


কঠিন সময় তো বটেই! রাজের ‘পরিণীতা’ শুভশ্রী গঙ্গোপাধ্যায় মা হতে চলেছেন। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, আরবানার বাড়িতে আসছে নতুন অতিথি। আর তার মাঝেই এমন দুঃসংবাদ। প্রসঙ্গত, দিন কয়েক আগেই অভিনেত্রী কোয়েল-সহ গোটা মল্লিক পরিবার করোনায় আক্রান্ত হয়েছিল। তবে বর্তমানে তাঁরা করোনামুক্ত এবং পুরোপুরি সুস্থ। এবার টলিউডের খ্যাতনামা পরিচালক রাজ চক্রবর্তীর বাড়িতে করোনার হানা। খবর প্রকাশ্যে আসা মাত্রই ঘনিষ্ঠদের চিন্তার ভাঁজ পড়েছে শুভশ্রীকে নিয়ে।

সম্প্রতি শুভশ্রীর সাধভক্ষণ অনুষ্ঠান হয়েছে। খুব ঘনিষ্ঠ আত্মীয়-স্বজন ছাড়া কেউই উপস্থিত ছিলেন না। অভিনেত্রী মা হবেন বলে বাড়িতে বিশেষ সতর্কতাও অবলম্বন করা হচ্ছিল। বাইরে থেকে আনা জিনিসপত্র ঠিকমতো স্যানিটাইজ করা থেকে শুরু করে খাবার-দাওয়ারের উপর কড়া নিষেধাজ্ঞা মানা.. সবই। কিন্তু এতকিছু সত্ত্বেও এড়ানো গেল না করোনার হানা!

কিন্তু কীভাবে সংক্রমণ ঘটল রাজ চক্রবর্তীর। পরিচালকের বাবা ভরতি ছিলেন হাসপাতালে, সেখান থেকে নয় তো! এমন আশঙ্কাই প্রকাশ করছেন অনেকে।

I have been tested COVID-19 positive.
My father has been hospitalized recently, but he has been tested negative both the time. In home quarantine right now. Rest of my family members will be testing for COVID-19 too. These are the trying times.

— Raj chakraborty (@iamrajchoco) August 17, 2020

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়